আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বকাপ ক্রিকেট

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

অপেক্ষার পালা শেষ। শুরু হলো বিশ্বকাপ ক্রিকেট। এবারের বিশ্বকাপ হবে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ১৪টি ভেন্যুতে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) তত্ত্বাবধানে মেলবোর্নের সিডনি মায়ার মিউজিক বৌল এবং নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে বিশ্বকাপের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। চোখ ধাঁধানো আয়োজনের সঙ্গে ছিল এবারের বিশ্বকাপে অংশ নেয়া দলগুলোর খেলোয়াড় এবং কিংবদন্তিদের নিয়ে চমকপ্রদ সাংস্কৃতিক অনুষ্ঠান। দীর্ঘ ২৩ বছর পর বিশ্বকাপ আয়োজন করতে পারার এই আনন্দঘন ক্ষণটিকে চিরস্মরণীয় করে রাখার জন্য কোন কিছুরই কার্পণ্য করেনি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। চোখ ধাঁধানো আতশবাজি, লেজার শো, রং-বেরঙের আলোর ঝলকে জানান দিয়েছে বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন কত আনন্দের!

ক্রিকেট নিয়ে বাংলাদেশের আগ্রহ এখন বিশ্ববাসীর জানা। লাল-সবুজের টাইগারদের অনবদ্য নৈপুণ্য ইতোমধ্যেই ক্রিকেটপ্রেমীদের দৃষ্টি আকর্ষণ করেছে। বাংলাদেশের সাকিব-তামিম-মাশরাফি-মুশফিক-রুবেলসহ প্রতিটি খেলোয়াড় নিজেদের সর্বোচ্চ দক্ষতা উজাড় করে দিতে প্রস্তুত। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মাটিতে বাংলার টাইগারদের অনুশীলন চলে পুরোদমে। জয়-পরাজয় বড় কথা নয়, বীরের মতো লড়াই করে যাওয়ার প্রত্যয় নিয়ে টাইগাররা এবারের বিশ্বকাপে নিজেদের অনন্য নৈপুণ্য দেখাতে প্রস্তুত। দেশের ষোলো কোটি মানুষের উষ্ণ ভালবাসা টাইগারদের আরও উজ্জীবিত করবে।

১৯৭৫ সালে প্রথম বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে। সে সময় ওয়ানডে ক্রিকেট হাঁটি হাঁটি পা পা করে এগুচ্ছিল। বৈশ্বিক পরিবর্তনের ঢেউ এসে পড়ে ক্রিকেটেও। মূলত বাণিজ্য বৃদ্ধি ও ক্রিকেটের জনপ্রিয়তাকে আরও ছড়িয়ে দেয়ার মানসে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা বিশ্বকাপ ক্রিকেটের আয়োজন করে। ইংল্যান্ডের ৬টি ভেন্যুতে ১৯৭৫ সালের ৭ জুন শুরু হয় প্রথম বিশ্বকাপ ক্রিকেট। ৮ দলের এই টুর্নামেন্টের প্রধান পৃষ্ঠপোষক ছিল প্রুডেনসিয়াল এ্যাসিউরেন্স কোম্পানি। প্রথম বিশ্বকাপে প্রতিটি ম্যাচ ছিল ৬০ ওভারের। প্রথম বিশ্বকাপ ক্রিকেটের শিরোপা তুলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, আর এ জয়ের নায়ক ছিলেন ক্রিকেটের সর্বকালের সেরা কিংবদন্তি খেলোয়াড় লয়েড।

এবারের বিশ্বকাপে ১৪টি দেশ অংশ নিচ্ছে। দেশগুলো হলোÑ অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুইয়ে, আয়ারল্যান্ড, বাংলাদেশ, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তান।

জানা যায়, বাংলাদেশ দলের প্রস্তুতি নিয়ে সংশ্লিষ্টরা মোটামুটি সন্তুষ্ট। ক্রিকেট বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বকাপে টাইগাররা স্নায়ুর চাপ থেকে মুক্ত হয়ে স্বচ্ছন্দ গতিতে তাদের স্বাভাবিক পারফর্মেন্সের সবটুকু উজাড় করে খেললে নিশ্চিত ভাল ফলাফল আশা করা যায়। দেশের ক্রিকেটপ্রেমীদের নিরঙ্কুশ ভালবাসা এক্ষেত্রে তাদের প্রেরণা হয়ে থাকবে। টাইগারদের হৃদয়ে লাল-সবুজের পতাকা আর দেশপ্রেমের প্রজ্বলিত শিখা তো রয়েছেই। তাদের জন্য আমাদের সবার শুভ কামনা।

প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারী ২০১৫

১৪/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: