কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এবার গাজীপুরে বাসে পেট্রোলবোমায় শিশুসহ দগ্ধ ৫

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫
  • কুমিল্লার ঘটনায় আরেকজনের মৃত্যু ॥ বিচ্ছিন্ন নাশকতায় অবরোধ-হরতাল

স্টাফ রিপোর্টার ॥ বিচ্ছিন্ন নাশকতার মধ্যদিয়ে বুধবার সারাদেশে অবরোধ ও হরতাল পালন করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। বুধবার রাত আটটার দিকে গাজীপুরে বাসে পেট্রোলবোমায় দগ্ধ হয়েছেন শিশুসহ পাঁচজন। এদিকে কুমিল্লায় গত মঙ্গলবার যাত্রাবাহী বাসে পেট্রোলবোমা হামলায় সাতজন নিহত হওয়ার পর বুধবার বিকেলে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে কুমিল্লার ঘটনায় আটজনের মৃত্যু হলো। অন্যদিকে বুধবার অবরোধকারীরা সারাদেশে অন্তত ২৫টি যানবাহন ভাংচুর করেছে। অবরোধ-হরতালে সারাদেশের সঙ্গে ট্রেন ও লঞ্চ চলাচল ছিল স্বাভাবিক। মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ থেকে দূরপাল্লার যানবাহন ছেড়ে গেছে। দেশের বিভিন্ন জেলায় খোলাবাজারে পেট্রোল ও অকটেন বিক্রি রোধে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালাচ্ছে।

গাজীপুরে ঢাকাগামী বলাকা পরিবহনে হরতাল সমর্থকদের ছোড়া পেট্রোলবোমায় দগ্ধ হয়েছেন পাঁচজন। দগ্ধরা হলেনÑ কামরুল হাসান, নাজমুল হোসেন (৩০), সবুজ (২০), মরিয়ম আক্তার রুপা (৬) ও বাসচালক জাহাঙ্গীর। তাঁদের মধ্যে শিশু মরিয়ম আক্তার রুপার অবস্থা আশঙ্কাজনক। মা ছাড়া তার আপন কেউ নেই। বার্ন ইউনিটে গিয়ে দেখা যায়, রুপার মার কান্নায় বার্ন ইউনিট ভারি হয়ে ওঠে। এ সময় ঢামেকের ডিরেক্টর জেনারেল প্রফেসর ডাঃ দীন মোহাম্মদ নূরুল হক সাংবাদিকদের সামনে ব্রিফিং করেন। তিনি বলেন, গাজীপুর থেকে আসা যে চারজন অগ্নিদগ্ধ এখানে ভর্তি হয়েছেন, তাঁদের মধ্যে মরিয়মের অবস্থা আশঙ্কাজনক।

গাজীপুরে প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশ লাইনসের কিছুটা পশ্চিমে নলজানী এলাকায় বলাকা পরিবহনের ওই যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা নিক্ষেপ করে হরতাল-অবরোধ সমর্থকরা। সঙ্গে সঙ্গে বাসটিতে আগুন ধরে যায়। গাজীপুর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার শাহিন আলম জানান, খবর পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের কর্মীরা স্থানীয়দের সহযোগিতায় আগুন নেভায়।

রাজধানীতে হরতাল-অবরোধের চিত্র ॥ বুধবার রাত ৯টা ১০ মিনিটের দিকে ফার্মগেট এলাকায় হলিক্রস স্কুল এ্যান্ড কলেজের রাস্তায় পর পর দুটি ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে হরতাল-অবরোধকারীরা। এ ঘটনায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এর আগে দুপুর ১টার দিকে বিএনপির চলমান কর্মসূচীর সমর্থনে মিরপুর-১ নম্বর দিয়াবাড়ি এলাকায় ক্লাসিক পরিবহনের একটি যাত্রীবাহী বাস ভাংচুর করে তাতে আগুন ধরিয়ে দেয়ার ঘটনা ঘটে। গাড়িটি সম্পূর্ণ পুড়ে গেলেও হতাহতের কোন ঘটনা ঘটেনি। দুপুর ২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় মন্ত্রীর গাড়ি লক্ষ্য করে দুটি বোমার বিস্ফোরণ ঘটায় অবরোধ-হরতালকারীরা। তবে কোন্ মন্ত্রীর গাড়ি লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়েছিল তা জানা যায়নি। এ সময় জনতা দুইজনকে ধরে পুলিশে সোপর্দ করে। আটককৃত দুই যুবক নিজেদের মুক্তিযোদ্ধার সন্তান বলে দাবি করেছে। বোমাবাজরাই পরিকল্পিতভাবে দুইজনকে ধরে পুলিশে সোপর্দ করেছে কিনা সে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম।

কুমিল্লা ॥ মঙ্গলবার ভোরে জেলার চৌদ্দগ্রামের মিয়াবাজারের জগমোহনপুর মহাসড়কে কক্সবাজার থেকে ঢাকাগামী বাসে পেট্রোলবোমা হামলায় দগ্ধ হয়ে মারা যান সাত যাত্রী। ওই ঘটনায় দগ্ধ হয়েছিলেন আরও ২৫ জন। দগ্ধদের মধ্যে ১০ জনকে ঢাকায় পাঠানো হয়। বুধবার ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন রাশেদুল বাদশার (৪২) মৃত্যু হয়। এ নিয়ে আটজনের মৃত্যু হলো। এ ঘটনায় খালেদা জিয়াকে হুকুমের আসামি করে মামলা হয়েছে। প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি থেকে শুরু হওয়া অবরোধে একসঙ্গে আটজনের মৃত্যুর ঘটনা ঘটল। এর আগে গত ১৪ জানুয়ারি রংপুরে বাসে পেট্রোলবোমায় পুড়ে পাঁচজনের মৃত্যু হয়।

চাঁদপুর ॥ জেলার হাজীগঞ্জ উপজেলার চাঁদপুর-কুমিল্লা মহাসড়কের বাকিলা ইউনিয়ন কার্যালয়ের সামনে বুধবার ভোরে একটি সিএনজিচালিত অটোরিকশা পুড়িয়ে দিয়েছে অবরোধকারীরা। পুলিশ অন্তত পাঁজনকে আটক করেছে।

বরগুনা ॥ মঙ্গলবার রাত ১০টার দিকে জেলার পাথরঘাটা হাসপাতাল রোডের প্রাণিসম্পদ অফিসের সামনে টেম্পোতে আগুন দেয় অবরোধকারীরা। পুলিশ তিনজনকে আটক করেছে।

দিনাজপুর ॥ বুধবার সকালে জেলার বিভিন্ন জায়গায় বিএনপি ও জামায়াত-শিবিরের নেতাকর্মীরা ৮টি ট্রাক ভাংচুর করে। ভাংচুরকালে পাঁচ শ্রমিক আহত হন। জনতা নাশকতাকারী একজনকে ধরে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করে।

নাটোর ॥ মঙ্গলবার রাত ৯টার দিকে জেলা সদর উপজেলার তকিয়া এলাকায় নাটোর-রাজশাহী মহাসড়কে সবজিবোঝাই একটি ট্রাকে ককটেল নিক্ষেপ করে অবরোধকারীরা। এতে চালক আলমগীর হোসেন, হেলপার জাহাঙ্গীর আলম ও সবজি ব্যবসায়ী আব্দুর শুকুর আহত হন। পুলিশ দুইজনকে আটক করেছে।

কক্সবাজার ॥ মঙ্গলবার রাত সাড়ে ৯টায় চেইন্দা জলপরী ব্রিজ এলাকায় অবরোধকারীরা নাফ স্পেশাল নামের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা ও ইট দিয়ে হামলা চালায়। ইটের আঘাতে গাড়ির সামনের কাচ ভেঙ্গে যায়। তবে কাচের বোতলে তৈরি পেট্রোলবোমাটি গাড়ির সঙ্গে লেগে না ফেটে ছিটকে রাস্তার পাশে পড়ে যায়। গাড়িটি দ্রুত সরে গেলে প্রাণে রক্ষা পান অন্তত ৪৫ যাত্রী। এ ঘটনায় ১০ জন আহত হন।

নোয়াখালী ॥ বুধবার বেলা ১১টার দিকে জেলার সোনাইমুড়ী বাজারে সিএনজিস্ট্যান্ডে অতর্কিত হামলা চালিয়ে পাঁচটি সিএনজি ভাংচুর করে অবরোধকারীরা। বিশেষ অভিযানে জেলাটির বিভিন্ন জায়গা থেকে গ্রেফতার হয়েছে ৯ জন।

সিলেট ॥ বুধবার বিকেল ৫টার দিকে জেলার দক্ষিণ সুরমার পারাইরচক এলাকায় অবরোধকারীরা একটি ট্রাকে পেট্রোলবোমা মেরে আগুন ধরিয়ে দেয়।

নওগাঁ ॥ বুধবার ভোরে নওগাঁর নিয়ামতপুর উপজেলার পোস্ট অফিসের মোড়ে বাসস্ট্যান্ডে পার্কিং করা একটি মাইক্রোবাস পুড়িয়ে দেয় অবরোধকারীরা। এ ঘটনায় পুলিশ তিনজনকে গ্রেফতার করেছে।

এদিকে দেশব্যাপী যৌথবাহিনীর চলমান সাঁড়াশি অভিযানে চট্টগ্রামের হাটহাজারী থেকে পেট্রোলবোমা, ককটেল ও বিস্ফোরক তৈরির বিপুল পরিমাণ সরঞ্জামসহ ২০ জন, নারায়ণগঞ্জের রূপগঞ্জ থেকে নাশকতা চালানোর সময় চার ছাত্রদল নেতা, রাজবাড়ী থেকে বালিয়াকান্দি উপজেলা জামায়াতের সেক্রেটারি জেনারেল খোন্দকার মনির আযমসহ তিনজন, ঝালকাঠি থেকে দুইজন, লক্ষ্মীপুর থেকে ৪৮ জন, গাজীপুর থেকে ১৭ জন ও গাইবান্ধা থেকে ১৩ জন গ্রেফতার হয়েছে।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: