আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দেশব্যাপী ১৪ দলের মানববন্ধন রবিবার

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ দেশের বর্তমান পরিস্থিতি মোকাবেলার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠা করার জন্য সর্বোচ্চ শক্তি প্রয়োগ করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। একইসঙ্গে বিএনপি-জামায়াতের দেশদ্রোহী কর্মকা-ের বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তুলতে সারাদেশেই ঐক্যবদ্ধভাবে মাঠে নামার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন নির্বাচনী এ জোটটি। এ লক্ষ্যে আগামী ৮ ফেব্রুয়ারি বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশে ‘শান্তি ও গণতন্ত্রের পক্ষে মানববন্ধন’সহ বিভিন্ন কর্মসূচী পালনের ঘোষণা দিয়েছে তারা।

বুধবার আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের বৈঠকে এসব কর্মসূচী চূড়ান্ত করা হয়। রাজধানীতে মানববন্ধন কর্মসূচী গুলিস্তান থেকে গাবতলী এবং মহাখালী থেকে উত্তরা পর্যন্ত বিস্তৃত থাকবে। কর্মসূচী সফল করতে আগামীকাল শুক্রবার সকাল ১১টায় ধানম-ির কার্যালয়ে ঢাকা মহানগরের এমপি, মুক্তিযোদ্ধা, সামাজিক, পেশাজীবী ও সাংস্কৃতিক সংগঠনের নেতাদের সঙ্গে এবং বিকেল তিনটায় নারী সংগঠন ও আলেম-ওলামাদের সঙ্গে ১৪ দলের কেন্দ্রীয় নেতারা মতবিনিময় করবেন। এছাড়া কুমিল্লার চৌদ্দগ্রামে পেট্রোলবোমায় ৭ জন নিহত হওয়ার ঘটনাস্থলে ১৪ দলের নেতারা যাবেন আগামী শনিবার। সেখানে প্রতিবাদ সমাবেশ হবে। ১৪ ও ১৫ ফেব্রুয়ারি রাজধানীতে মিছিল-সমাবেশ করবে ১৪ দল। ১৪ দলের শরিক দলগুলোও দেশজুড়ে আলাদা কর্মসূচী পালন করবে। জাসদ ৭ ফেব্রুয়ারি সন্ত্রাস ও সহিংসতা প্রতিরোধ দিবস, ওয়ার্কার্স পার্টি ১০ ফেব্রুয়ারি প্রতিবাদ দিবস এবং সাম্যবাদী দল ১৩ ফেব্রুয়ারি সন্ত্রাসবিরোধী সমাবেশ করবে। এসব কর্মসূচীতে ১৪ দলের নেতাকর্মীরা অংশ নেবেন। বৈঠক শেষে প্রেস ব্রিফিং করে এসব কর্মসূচী ঘোষণা করে কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র, আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য এবং স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, জঙ্গীর নেত্রী খালেদা জিয়ার প্রতি আমরা আর কোন আহ্বান জানাতে চাই না। আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে তিনি বলেন, যে কোন মূল্যে সন্ত্রাস নির্মূল করতে হবে। প্রয়োজনে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করতে হবে। কোন শৈথিল্য দেখালে চলবে না। শান্তি প্রতিষ্ঠার জন্য এবং নাশকতাকারীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীর সব পদক্ষেপে ১৪ দলের সমর্থন থাকবে।

মোহাম্মদ নাসিম বলেন, কুমিল্লার চৌদ্দগ্রামে নৈশকোচে পেট্রোলবোমা হামলায় ৭ নিরীহ যাত্রীকে নির্মমভাবে হত্যা এবং ২৫ জনের আহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ১৪ দল তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছে। বিএনপি-জামায়াত জোটের টানা অবরোধ-হরতালের নাশকতা-সহিংসতার বিরুদ্ধে জনপ্রতিরোধ গড়ে তুলতে ধারাবাহিক কর্মসূচী গ্রহণ করেছে ১৪ দল।

আইনশৃঙ্খলা বাহিনীর উদ্দেশে মোহাম্মদ নাসিম বলেন, বিএনপি-জামায়াত জোটের আন্দোলনের নামে চলমান সহিংসতা দমনে কোন রকম গাফিলতি কিংবা শৈথিল্য করবেন না। জনগণ কোন রকম শৈথিল্য দেখতে চায় না। প্রশাসনকে সতর্ক ও নিবিড়ভাবে কাজ করতে হবে ও নাশকতা রোধে আরও কঠোর হতে হবে। তিনি বলেন, বিএনপি নেত্রী খালেদা জিয়া জঙ্গী নেত্রীতে পরিণত হয়েছেন। তিনি আর জনগণের নেত্রী নন। সম্প্রতি প্রকাশিত খালেদা জিয়ার টেলিফোন আলাপের প্রতি ইঙ্গিত করে মোহাম্মদ নাসিম বলেন, জনগণের নেত্রী হলে খালেদা জিয়া মানুষ হত্যার নির্দেশ দিতে পারতেন না।

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারী ২০১৫

০৫/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: