মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বার্ন ইউনিটে ভর্তি ৫০ ॥ ৮ জনের অবস্থা আশঙ্কাজনক

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫
বার্ন ইউনিটে ভর্তি ৫০ ॥ ৮ জনের অবস্থা আশঙ্কাজনক

স্টাফ রিপোর্টার ॥ বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অবরোধ ও হরতালে দগ্ধ হয়ে বর্তমানে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে ৫০ জন ভর্তি আছেন। এ পর্যন্ত এখানে পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের মধ্যে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ৪ জন চিকিৎসাধীন রয়েছেন। রবিবার দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে বার্ন ইউনিটের তৃতীয় তলা কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে বার্ন ইউনিটের পরিচালক আবুল কালাম ও অধ্যাপক ডাঃ সাজ্জাদ খন্দকার এ তথ্য জানান। তাঁরা জানান, সব রোগীর চিকিৎসা সেবা নিশ্চিত করতে সার্বক্ষণিক চিকিৎসক ও সেবক-সেবিকা নিয়োগ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে তাঁরা জানান, রোগীদের সেবা নিশ্চিত করার জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে। একটিতে তিন জন সেবিকা, তিন জন চিকিৎসক ও ১০ জন বয় থাকবেন। অন্যটিতে সেন্ট্রাল মেডিক্যালের বিভিন্ন বিভাগের চিকিৎসকরা থাকবেন।

তাঁরা জানান, সারাদেশে অবরোধে সহিংসতার শিকার অগ্নিদগ্ধ এ পর্যন্ত ৮৬ জন ঢাকা মেডিক্যাল কলেজের বার্ন ইউনিটে ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৫০ জন। এদের মধ্যে মারাত্মক দগ্ধ চারজনকে আইসিইউতে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। আর আইসিইউতে শুক্রবার রাতে যাত্রাবাড়ীতে অগ্নিদগ্ধদের একজন রয়েছে। সংবাদ সম্মেলনে তাঁরা আরও জানান, ৮ জনের অবস্থা আশঙ্কাজনক। এতে জানানো হয়, হাসপাতালে এ পর্যন্ত অবরোধে সহিংসতার শিকার অগ্নিদগ্ধ ৫ জনের মৃত্যু হয়েছে। যাদের মধ্যে একজনের মৃত্যু হয় জরুরী বিভাগে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক ডাঃ মোঃ সাজ্জাদ খোন্দকার জানান, বার্ন ইউনিটে রোগীর ধারণক্ষমতা ৩০০ জনের। বর্তমানে সেখানে রয়েছে ৫০০ জন। প্রয়োজনের তুলনায় ডাক্তারের সংখ্যাও কম। তারপরও আমরা সবাইকে সুস্থ করে তোলার যথাসাধ্য চেষ্টা করছি। অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, জরুরী ভিত্তিতে ১০০ জনের চিকিৎসার প্রস্তুতিও হাসপাতালের রয়েছে। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেনÑ ডাঃ সামন্ত লাল সেন, ডাঃ রায়হানা আউয়াল ও আবাসিক সার্জন ডাঃ পার্থ শংকর পাল।

১৩ লাখ টাকা অনুদান নৌ-পরিবহন মন্ত্রীর ॥ এদিকে হরতাল-অবরোধের কারণে অগ্নিদগ্ধদের চিকিৎসায় অর্থ সাহায্য করার জন্য দেশের বিত্তশালীদের প্রতি আহ্বান জানিয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান। এদিন দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন অগ্নিদগ্ধদের দেখতে এসে উপস্থিত সাংবাদিকদের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।

শাজাহান খান জানান, যারা আগুন দিয়ে, বোমা মেরে নিরীহ মানুষ মারছে তাদের বিচার আল্লাহ করবেন। বাংলাদেশের মাটিতেও করা হবে। এ সময় সরকারের আহ্বানে সাড়া দিয়ে সাইফ পাওয়ার টেক লিমিটেড ১০ লাখ টাকার একটি চেক ও শাজাহান খানের বাবার নামে প্রতিষ্ঠিত আছমত আলী খান ফাউন্ডেশন তিন লাখ টাকার একটি চেক ঢাকা মেডিক্যাল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোস্তাফিজুর রহমানের কাছে তুলে দেন।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: