কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

স্মার্ট কার্ড দেয়ার আগে অনলাইন ও অফলাইনে তথ্য সংশোধনের সুযোগ দিচ্ছে ইসি

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের সুযোগ দিতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি) রবিবার ইসি সচিবালয়ের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এ খবর জানান, জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মোঃ সালেহ উদ্দিন।

বর্তমানে নয় কোটি ৬০ লাখের বেশি ভোটার তালিকাভুক্ত রয়েছেন। এর মধ্যে অন্তত ১৩ শতাংশ ভোটারের জাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধনের প্রয়োজন হতে পারে। ইতোমধ্যে মাত্র দুই লাখ (শূন্য দশমিক ২ শতাংশ) ভোটার তথ্য সংশোধন করেছেন। স্মার্ট কার্ড দেয়ার আগে সবার জন্য অনলাইন ও অফ লাইনে (লিখিত আবেদন জমা দিয়ে) তথ্য সংশোধনের সুযোগ রাখা হবে।

সুলতানুজ্জামান জানান, অনলাইনে আবেদনের জন্য সফটওয়্যার তৈরি করা হয়েছে। সোমবার কমিশন সভায় অনুমোদনের জন্য এ সংক্রান্ত প্রস্তাব উত্থাপন করা হবে। কমিশনের সম্মতি পেলে এক সপ্তাহের মধ্যে এনআইডি তথ্য সংশোধনের জন্য সবাইকে সুযোগ দেয়া হবে। এক্ষেত্রে অনলাইন ও লিখিত আবেদন করতে পারবেন ভোটাররা।এ বছরের জানুয়ারি থেকে আগামী বছরের জুন পর্যন্ত সময়ে দেশের সব ভোটারকে স্মার্ট কার্ড দেয়ার কথা রয়েছে। এক্ষেত্রে লেমিনেটেড পরিচয়পত্রটি ফিরিয়ে দিয়ে বিনামূল্যে উন্নত মানের স্মার্ট কার্ড পাবেন ভোটাররা।

প্রস্তাবিত স্মার্ট কার্ডে তিন স্তরে ২৫টির মতো নিরাপত্তা বৈশিষ্ট্য ও আন্তর্জাতিক মানদ- বজায়ে আটটি স্ট্যান্ডার্ড নিশ্চিত করা হবে। ইসি সচিব মোঃ সিরাজুল ইসলাম জানান, এ বছরের ২৬ মার্চ থেকে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে। প্রতিমাসে অন্তত ৬০ লাখ বিতরণের পরিকল্পনা রয়েছে। পরবর্তীতে এ লক্ষ্যে কর্মপরিকল্পনা নিয়ে এলাকাভিত্তিক তা নির্ধারণ করা হবে।

২০০৮ সাল থেকে ভোটাররা জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন। ইসির নিষেধাজ্ঞা সত্ত্বেও অনেক প্রতিষ্ঠান তাদের কাজে ভোটারদের জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক করেছে। এ নিয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে অনেককে। এক প্রশ্নের জবাবে ইসি সচিব সিরাজুল ইসলাম জানান, সবার কাছে পরিচয়পত্র না দেয়া পর্যন্ত তা বাধ্যতামূলক করা যাবে না। এখনও পরিচয়পত্র প্রদর্শন বাধ্যতামূলক করতে ইসি কোন প্রজ্ঞাপন জারি করেনি। স্মার্ট কার্ড দিতে আরও ১৮ মাস লাগবে। কবে নাগাদ পরিচয়পত্র বাধ্যতামূলক করা হবে তা বলা যাচ্ছে না। তবে কোন কোন সংস্থা তাদের সুবিধার জন্যে সেকেন্ডারি অপশন হিসেবে জাতীয় পরিচয়পত্র চাইলে ইসির করার কিছু থাকছে না বলে জানান ইসি কর্মকর্তারা।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: