কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

অবিচারের বিরুদ্ধে

২০১৪ সালের ১৭ ডিসেম্বর ভোরেই ঘুম ভাঙ্গে রাতের উৎকণ্ঠায়, ছেলেটা বেঁচে উঠবে এটাই প্রত্যাশা ছিল। কিন্তু লাশ পাওয়া যাবে না তা ভাবতেই পারিনি। এত উচ্চ প্রশিক্ষিত পেশার উর্ধতন কর্মকর্তা এভাবে বিফল হলে দেশ বাঁচবে কি করে? সাধারণ মানুষ যা পারে পেশাগত সরকারী কর্মকর্তা কর্মচারীরা তা করতে প্রায়ই বিফল হন এর কারণ কি? জিহাদের লাশ পাইপের ভেতর থেকে বের করতে পারলেন না। অথচ সাধারণ জনগণ তা বের করে আনল। এতে তো সরকারী কর্মকর্তাদের গালে চুনকালী লেপে গেল।

চাকরিতে পেশার উপর নির্ভরশীল না হয়ে কাজে নেশার ওপর ভিত্তি করে কর্মকর্তা কর্মচারীদের নিয়োগ পদোন্নতির ওপর জোর দিতে হবে।

এবার আমার কর্মজীবনে এক অভিজ্ঞতার কথা বলি, তিতাস গ্যাস বিল বকেয়া পড়ে তামাদি হতো মাঝে মধ্যেই। তখন উর্ধতন কর্মকর্তা নির্দেশ দিতেন তামাদি ঘোষণা করার। তাদের নির্দেশ অক্ষরে অক্ষরে পালন হতো। কিন্তু জিহাদকে উদ্ধারের জন্য সরকারের নিখোঁজ ঘোষণা দেয়ার পরও কিছু বেয়াড়া জনগণ জীবন্ত জিহাদকে উদ্ধার করতে না পারলেও মৃত দেহটা অন্তত মা-বাবার কাছে তুলে দিতে কৃত সঙ্কল্প ছিল বলেই সম্ভবও হয়েছিল।

তিতাস গ্যাস কোম্পানিতে একবার নিয়ম করা হয় দীর্ঘদিন যারা গ্যাস বিল দিচ্ছে না তাদের তামাদি ঘোষণা করা।

এত সুন্দর সিদ্ধান্ত পালন করতে উৎসাহী মহল জোরকদমে লেগে যায়। তাতে ১৯৮৭ সাল হতে ৯৪ সাল পর্যন্ত তামাদি পরিষ্কার করা হয়ে গেছে। যদিও আমি আজীবন রাজস্বের লোক ছিলাম তবু আমাকে বাজেটে বদলি করা হলো। ১৯৯৯ সালের ১১ জুলাই মতিঝিল জোনের জিটি-ম চাকরি ছেড়ে চলে গেলে আমি তার স্থলাভিষিক্ত হই বাজেট থেকে বদলি হয়ে। তারপর আমি আমার সভাব-সুলভ অভ্যাসের কারণে বন্ধের দিনসহ বিভিন্ন সময়ে আমার জন্য নিযুক্ত গাড়ি নিয়ে তামাদি গ্রাহকদের হুঁশিয়ার করে দেই আগামী কাল থেকে বেলা দু’টার মধ্যে বিল পরিশোধ না করলে লাইন সিল করে দেয়া হবে। এতে তামাদি মোট বিল ৪৭-৯৭৭-৮০ এর মধ্যে ৫৬,৭২০৫৫৫ আদায় হয়ে যায়। তার পরদিন থেকেই অবসরে যাই। তারপর কি হলো জানি না।

এদিকে আমার ফাইনাল বিল থেকে ১,১২,৪৫০ টাকা কেটে রাখা হয়। দুঃখের বিষয় সরকার তার কোন এক নীতি বলে সকল কর্মকর্তা-কর্মচারীর বেতন থেকে প্রদত্ত বোনাসের টাকা কেটে রাখে। যেটা আজও পরিশোধিত হয়নি। এদিকে অর্থাভাবে আমার গ-ব্লাডের পাথরগুলো অপারেশন করে ফেলতেও পারছি না। তামাদি যে ৫,৬৭,২০৫-৫৫ টাকা আদায় করেছি তা থেকে অন্তত আমাকে আমার ফাইনাল বিল থেকে যে ১, ১২,৪৫০ টাকা কেটে রাখা হয়েছে মানবিক কারণে ফেরত দিলে আমি কৃতার্থ হতাম।

আমি জিহাদের ঘটনা বৃত্তান্ত দেখেশুনে ভাবি, আমার এ কৃতকার্যতার পরও কর্তৃপক্ষ আমার স্বাস্থ্যগত কারণেও যদি কেটে রাখা টাকা ফেরত না দেয় তবে আমি জিহাদের মতো হয়ে সারাদেশের সহানুভূতি পাব এই অবিচারের বিরুদ্ধে জিহাদ করে।

রাধাকান্ত রায়

নিউ ইস্কাটন, ঢাকা

জামায়াত-শিবিরের দালাল

আমাদের মহান মুক্তিযুদ্ধে একমাত্র যুক্তরাষ্ট্র সরাসরি মুক্তিযুদ্ধে বিরোধী ছিল। বাংলাদেশ এবং জনগণকে ধ্বংস করার জন্য সে সময় জামায়াত-শিবির এবং পাকিস্তানকে খুশি করার জন্য সাতটি নৌবহর পাঠিয়েছিল। সে সময় বাংলাদেশের বন্ধু রাশিয়া চীন এবং ভারতের বাধার মুখে মাঝপথ থেকে যুক্তরাষ্ট্র তাদের নৌবহরগুলো ফেরত নিতে বাধ্য হয়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার খুনীরা রাষ্ট্রক্ষমতা দখল করে নেয় সে সময় যুক্তরাষ্ট্র খুনীদের পাশে ছিল।

বাংলাদেশের ১৬ কোটি মানুষের ৪৩ বছরের দাবি চিহ্নিত যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকর করতে হবে বিশ্বের কোন দেশ এই চিহ্নিত যুদ্ধাপরাধীদের পক্ষে কথা না বললেও একমাত্র যুক্তরাষ্ট্র চিহ্নিত যুদ্ধাপরাধীদের বিচারের রায় কার্যকরের বিরোধিতা করছে। এবং বাংলাদেশের সন্ত্রাসী জঙ্গীবাদী ফ্যাসিবাদী দল জামায়াত-শিবিরের পক্ষে দালালি করছে। বর্তমান সরকারের কাছে দেশবাসীর অনুরোধ কোন অবস্থায় যেন জামায়াত-শিবির নিষিদ্ধ এবং রাজাকারের বিচারের রায় কার্যকরের ব্যাপারে আপোস করা না হয় এবং সেইসঙ্গে চিহ্নিত যুদ্ধাপরাধী কামারুজ্জামানের আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে ভিডিও গ্রহণ না করে দ্রুতগতিতে রায় কার্যকর করা হয়।

মোজাম্মেল হক কাদের

ঈশ্বরদী

প্রকাশিত : ১ জানুয়ারী ২০১৫

০১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: