মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কুড়িগ্রামে ভিজিডি তালিকা প্রণয়নে অনিয়মের অভিযোগ

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

রাজুমোস্তাফিজ,কুড়িগ্রাম থেকে ॥ ভিজিডি তালিকা প্রণয়নে ব্যাপক অনিয়ম ও টাকা নেয়ার অভিযোগ পাওয়া গেছে। ইউপি চেয়ারম্যান- মেম্বাররা ভিজিডি তালিকায় নাম দেয়ার কথা বলে অসহায় দুস্থদের কাছ থেকে জনপ্রতি দুই থেকে চার হাজার টাকা নিচ্ছেন। এতে ভিজিডির তালিকা থেকে বাদ পড়ার উপক্রম হয়েছে অনেক অসহায়, হতদরিদ্র পরিবার ও যোগ্যতাসম্পন্ন মহিলা । অনিয়ম-দুর্নীতির কারণে সরকারের এ প্রকল্পটির প্রকৃত উদ্দেশ্য ভেস্তে যাবার উপক্রম হয়েছে। জানা গেছে, ২০১৫ জানুয়ারি থেকে ২০১৬ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ২৪ মাসের জন্য দুস্থ পরিবারের তালিকা প্রণয়ন করা হচ্ছে। এতে উপজেলায় ৬টি ইউনিয়নে দুই হাজার ৭৪৯ দুস্থ পরিবারকে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। এতে নাওডাঙ্গা ইউনিয়নে ৩৫০, শিমুলবাড়ী ইউনিয়নে ৩২৯,ফুলবাড়ীসদর ইউনিয়নে ৫২০, বড়ভিটা ইউনিয়নে ৫২০, ভাঙ্গামোড় ইউনিয়নে ৫২০, কাশিপুর ইউনিয়নে ৫১০ দুস্থ পরিবারের তালিকা প্রণয়নের জন্য নীতিমালা অনুযায়ী নির্দেশ দেয়া হয়েছে চেয়ারম্যান ও মেম্বারদের। কিন্তু চেয়ারম্যান- মেম্বাররা তালিকা প্রণয়নের সময় জনপ্রতি দুই হাজার থেকে চার হাজার পর্যন্ত টাকা গ্রহণ করে তালিকায় নাম অন্তর্ভুক্ত করেছেন বলে একাধিক ব্যক্তি অভিযোগ করেছেন। কাশিপুর ইউনিয়নের চেয়ারম্যান মনিরুজ্জামান মানিক টাকা গ্রহণের কথা অস্বীকার করে বলেন স্বচ্ছভাবে দেখে ভিজিডি কার্ড বরাদ্দ দেয়া হচ্ছে । এর মধ্যে কোন মেম্বার অনিয়ম করলে তা বাতিল করা হবে।

উপজেলা চেয়ারম্যান মোঃ নজির হোসেন বলেন, ভিজিডি তালিকায় অনিয়ম ও ঘুষ গ্রহণের অভিযোগ অনেকেই করেছে । বিষয়টি মহিলা বিষয়ক কর্মকর্তাকে গুরুত্বসহকারে প্রত্যেকের বাড়িতে গিয়ে দেখে সিদ্ধান্ত নেয়ার জন্য বলা হয়েছে ।

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মোঃ নাসির উদ্দিন মাহমুদ জানান, ভিজিডি তালিকা প্রণয়নের অভিযোগ পাওয়ায় নীতিমালা অনুযায়ী তদন্ত করে সংশ্লিষ্টদের দায়িত্ব দেয়া হয়েছে। এনজিও কর্মীসহ সংশ্লিষ্টরা যাচাইবাছাই করে দ্রুত তালিকা উপজেলায় জমা দেয়ার জন্য চেয়ারম্যানদের চিঠি দেয়া হয়েছে।

প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৪

২৬/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: