মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দূষণে মুমূর্ষু শীতলক্ষ্যায় নৌকাবাইচ, মানুষের ঢল

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

রুমন রেজা, নারায়ণগঞ্জ ॥ দূষণ আর দখলকবলিত মুমূর্ষু শীতলক্ষ্যা নদীতে শনিবার অনুষ্ঠিত হয় নৌকাবাইচ। শীতলক্ষ্যার দুই পারে প্রাণের সাড়া। নামে মানুষের ঢল। আনন্দ মুখরিত হয়ে ওঠে পরিবেশ। বিজয় দিবস উপলক্ষে জেলা প্রশাসন আয়োজন করে এই নৌকা বাইচের। ইট-পাথরের শহরের বুক চিড়ে বয়ে চলা, লোভী মানুষের থাবায় ক্ষতবিক্ষত শীতলক্ষ্যা নদীতে কবে এ রকম নৌকা বাইচের আয়োজন হয়েছে তা অনেকেরই মনে নেই। নতুন প্রজন্মের অনেকেই দেখেনি নৌকাবাইচ । তাই নৌকাবাইচকে ঘিরে শীতলক্ষ্যা নদীর পশ্চিম পারে নারায়ণগঞ্জ শহর ও পূর্বপারে বন্দরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। শীতলক্ষ্যা নদীর বন্দর উপজেলার মদনগঞ্জ সামিট গ্রুপের ঘাট থেকে শহরের পাঁচ নং ঘাট পর্যন্ত চার কিলোমিটার নৌপথে আয়োজন করা হয় নৌকা বাইচের। মদনগঞ্জ প্রান্তে উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ আনিছুর রহমান মিঞা। সকাল ১১টায় প্রতিযোগিতা শুরু হলেও কয়েক ঘণ্টা আগে থেকেই লোকজন ভিড় জমায়। নদীর পারে কয়েকটি স্পটে নৌকাবাইচ উপভোগ করার জন্য বসার ও পানীয় জলের ব্যবস্থা করা হয়। শহরের ৫ নং ঘাটে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন নারায়ণগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য সেলিম ওসমান। তিনি বলেন, জেলা প্রশাসকের এই উদ্যোগ প্রশংসনীয়। আমরা এ রকম আয়োজন নিয়মিত করার চেষ্টা করব। নৌকাবাইচ উপলক্ষে সকাল ৯টা থেকে ১টা পর্যন্ত ৪ ঘণ্টা শীতলক্ষ্যা নদীতে নৌযান চলাচল বন্ধ করে দেয়। ৪টি ঘাটে খেয়া পারাপার বন্ধ থাকায় জনদুর্ভোগ চরমে পৌঁছে।

ফটিকছড়িতে ‘ব্রাদার্স কমিটি’র ১০ সদস্য আটক

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি, ২০ ডিসেম্বর ॥ দেশের বিভিন্ন স্থানে জামায়াত-শিবির সরকারবিরোধী নানা কর্মকা- চালিয়ে যাওয়ার অংশ হিসেবে উপজেলায় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা ‘ব্রাদার্স কমিটি’ গঠন করে এ মৌলবাদী রাজনৈতিক সংগঠনটি উপজেলার বিভিন্ন স্থানে অপতৎপরতা চালিয়ে আসছে। এর অংশ হিসেবে উপজেলা সদরের পৌর করোনেশন উচ্চ বিদ্যালয়ের একটি পরিত্যক্ত ভবনে শুক্রবার সন্ধ্যায় গোপন বৈঠক চলাকালে পুলিশ প্রাপ্ত খবরের ভিত্তিতে অভিযান চালিয়ে ১০ শিবিরকর্মীকে আটক করে। প্রাপ্ত খবরে জানা যায়, উত্তর ফটিকছড়ির বাগান বাজার, দাঁতমারায় প্রাথমিকভাবে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা স্থানীয় প্রশাসন ও পুলিশ প্রশাসনের দৃষ্টি এড়াতে সামাজিক সংগঠন দাবি করে ‘ব্রাদার্স কমিটি’ গঠন করে বিগত কয়েক মাস আগে।

এ সংগঠনটি ধীরে ধীরে উপজেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ও প্রত্যন্ত অঞ্চলে সাংগঠনিক কার্যক্রম বিস্তার করে। এ সংগঠনের মাধ্যমে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা সরকারী বিভিন্ন কার্যক্রম বিরোধী মনোভাব নিয়ে নানা অপতৎপরতায় লিপ্ত রয়েছে। ‘ব্রাদার্স কমিটি’ নামে গড়ে উঠা এ সংগঠনে উঠতি বয়সের শিক্ষার্থীদের সদস্য হিসেবে অন্তর্ভুক্তি করা হচ্ছে। যাদের বয়স ১৮ থেকে ২৪।

প্রকাশিত : ২১ ডিসেম্বর ২০১৪

২১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: