আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইতিহাস গড়েও মাটিতে পা রাখছেন মেসি

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪
ইতিহাস গড়েও মাটিতে পা রাখছেন মেসি

স্পোর্টস রিপোর্টার ॥ গোল করা লিওনেল মেসির কাছে ডাল ভাত। বছরের পর বছর এই দুরূহ কাজটি অবলীলায় করে চলেছেন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। যে কারণে বার্সিলোনা সুপারস্টারের পায়ের তলে স্থান নিয়েছে অনেক গৌরবময় রেকর্ড। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার আরও একটি অনন্য রেকর্ড গড়েছেন আর্জেন্টাইন অধিনায়ক। সাইপ্রাসের ক্লাব এ্যাপোয়েল নিকোশিয়ার বিরুদ্ধে বার্সিলোনার হয়ে অসাধারণ হ্যাটট্রিক করে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে ব্যক্তিগত সর্বোচ্চ গোলের বিশ্বরেকর্ড গড়েছেন মেসি।

তিনদিন আগেই স্প্যানিশ লা লিগার ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়ে নিজেকে ইতিহাসের পাতায় অমর করেন। এবার ইউরোপীয় ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্বের আসরেও একই কীর্তি গড়েছেন ২৭ বছর বয়সী এই ফরোয়ার্ড। ইতিহাস গড়ার পথে মেসি পেছনে ফেলেছেন সাবেক স্প্যানিশ তারকা রাউল গঞ্জালেসকে। পরশু রাউলের সঙ্গে যৌথভাবে ৭১ গোল সঙ্গী করে মাঠে নেমেছিলেন ব্রাজিল বিশ্বকাপের সেরা খেলোয়াড়। ইউরোপ সেরার প্রতিযোগিতায় দুরন্ত হ্যাটট্রিক করে নিজেকে নিয়ে গেছেন অন্যদের ধরাছোঁয়ার বাইরে। ম্যাচের ৩৮ মিনিটে রাউলকে টপকে যান মেসি। ৫৮ মিনিটে করেন আরও এক গোল। ৮৭ মিনিটে হ্যাটট্রিক পূরণ করে চ্যাম্পিয়ন্স লীগের ইতিহাসে নিজের গোলসংখ্যা করেন ৭৪। এবারের হ্যাটট্রিকে মেসির তিনটি গোলই এসেছে তার কিছুটা কম পছন্দের ডান পা থেকে। এটি মেসির ক্যারিয়ারের ৩১তম হ্যাটট্রিক। আর চ্যাম্পিয়ন্স লীগে পঞ্চম হ্যাটট্রিক। গত ৫ নবেম্বর ডাচ্ ক্লাব আয়াক্সের বিরুদ্ধে জোড়া গোল করে আসরের ব্যক্তিগত সর্বোচ্চ গোলদাতার ক্ষেত্রে রাউল গঞ্জালেসকে ছুঁয়েছিলেন মেসি। পরের ম্যাচেই রাউলকে দুই নম্বরে নামিয়ে ইতিহাসের সাক্ষী হয়েছেন চারবারের ফিফা সেরা ফুটবলার। মেসির কীর্তিতে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সতীর্থ ও ভক্ত-সমর্থকরা। সর্বোচ্চ গোলের এই দৌড়ে মৌসুমের শুরুর দিকে এগিয়ে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু অপ্রতিরোধ্য ছন্দে থাকা সি আর সেভেনকে থামিয়ে নিজেকে সবার উপরে নিয়ে গেছেন মেসি। তবে মেসি ও রাউল দু’জনকেই ছাড়িয়ে যাওয়ার সুযোগ আছে রোনাল্ডোর। ৭০ গোল নিয়ে এ দু’জনের ঠিক পেছনে আছেন রিয়াল মাদ্রিদের পর্তুগীজ তারকা। এর আগে ২২ নবেম্বর স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েন মেসি। ওইদিন ঘরের মাঠ ন্যুক্যাম্পে রাজকীয় ঢংয়ে রেকর্ড গড়েন। অনন্য রেকর্ড গড়তে সাবেক রেকর্ড টানা চারবারের ফিফা সেরা ফুটবলার একটি বা দুটি গোল করে থেমে থাকেননি। প্রতিপক্ষ সেভিয়ার জালে গুনে গুনে তিন গোল করে অসাধারণ হ্যাটট্রিক করেন। নিজের প্রথম গোল করে সাবেক সর্বোচ্চ গোলদাতা টেলমো জারাকে স্পর্শ করেন। এরপর আরও দুই গোল করে নিজেকে নিয়ে যান সবার ধরাছোঁয়ার বাইরে। অর্থাৎ এ্যাথলেটিক বিলবাও কিংবদন্তি টেলমো জারাকে ছাড়িয়ে এখন লা লিগার সর্বোচ্চ গোলদাতা মেসি। লা লিগায় ২৮৯ ম্যাচ খেলে মেসির গোলসংখ্যা ২৫৩। ২৫১ গোল নিয়ে এতদিন সর্বোচ্চ গোলের মালিক ছিলেন জারা। অর্থাৎ তিনদিনের ব্যবধানে বিশ্বের সেরা দুটি লীগে সর্বোচ্চ গোলের রেকর্ডের সাক্ষী হয়েছেন অপ্রতিরোধ্য মেসি।

ম্যাচে শেষে রেকর্ড গড়তে পেরে গর্বের কথা জানালেও মাটিতেই পা রেখেছেন মেসি। বার্সা ডায়মন্ড বলেন, চ্যাম্পিয়ন্স লীগের মতো এত বড় আসরে সর্বোচ্চ গোলদাতা হতে পারাটা খুব আনন্দের। অবশ্যই গর্বের। কিন্তু মূল বিষয়টা হলো এই ম্যাচে আমরা পূর্ণ পয়েন্ট পেয়েছি এবং জিতেছি। বার্সিলোনা দারুণ একটি ম্যাচ খেলেছে। আমরা বার্সা এবং সবকিছু জয়ের লক্ষ্য অর্জনের চেষ্টা করব। আমাদের এই পথেই থাকতে হবে। বার্সিলোনা কোচ জেরার্ডো মার্টিনো তার প্রিয় শিষ্য মেসিকে ‘সর্বকালের সেরা’ হিসেবে আখ্যায়িত করেছেন। ম্যাচ শেষে তিনি বলেন, লিওনেল মেসি সর্বকালের সেরা খেলোয়াড়। ফুটবল খেলার রাজা এবং সে লম্বা সময় ধরে সবাইকে বিস্ময় উপহার দিয়ে যাচ্ছে।

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪

২৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: