কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

খিলগাঁও থেকে শীর্ষ হুজি নেতা গ্রেফতার ॥ জেএমবি উলফার টাকা লেনদেন

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

জামায়াত-সিমির ঘনিষ্ঠ যোগাযোগ

বিশেষ প্রতিনিধি ॥ হরকাত-উল-জিহাদের (হুজি) গ্রেফতারকৃত জঙ্গীদের দেয়া তথ্যানুযায়ী রাজধানীর খিলগাঁও এলাকা থেকে মুফতি জুবায়ের আবদুল্লাহ নামের হুজির শীর্ষস্থানীয় নেতাকে গ্রেফতার করেছে র‌্যাব। জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) সঙ্গে ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন অসমের উলফার অস্ত্র কেনা বিষয়ে চুক্তি অনুযায়ী টাকা লেনদেন হয়েছে। অসমে গ্রেফতার হওয়া এক বাংলাদেশের জামায়াত সদস্যকে জিজ্ঞাসাবাদ করে এই ধরনের তথ্য পেয়েছে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএ। বাংলাদেশের জামায়াত সদস্যদের সঙ্গে ভারতের সিমির ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল বর্ধমানের খাগড়গড়ের বোমা বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন করার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করে তৃণমূল কংগ্রেসের এক সাংসদের সঙ্গে একাধিক বিতর্কিত ব্যক্তির (জামায়াত) যোগাযোগ থাকার তথ্য তুলে ধরেছেন। বর্ধমানের খাগড়াগড়ের বোমা বিস্ফোরণের ঘটনায় যে বাংলাদেশের জেএমবি জড়িত সেই বিষয়েও মুখ্যমন্ত্রীকে অবহিত করেছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

র‌্যাব-৩-এর মেজর মহিউদ্দিন জানিয়েছেন, মঙ্গলবার ভোরে রাজধানীর খিলগাঁও এলাকার এক বাসা থেকে মুফতি জুবায়ের আবদুল্লাহ নামের এক হুজি সদস্যকে আটক করেছে র‌্যাব। তাকে আটক করার সময় তার কাছে বেশ কিছু জিহাদী বই, জঙ্গী প্রশিক্ষণের ছবি ও বিভিন্ন ধরনের পরিচয়পত্র পাওয়া গেছে বলে জানান তিনি। তাকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। রিমান্ডে আনার জন্য তাকে আদালতে পাঠানো হচ্ছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সূত্র জানিয়েছেন, গত বৃহস্পতি ও শুক্রবার রাতে রাজধানীর উত্তরা, টিকাটুলি ও নারায়ণগঞ্জ থেকে বিস্ফোরক, ডেটোনেটর ও বোমা তৈরির সরঞ্জামসহ হরকাতুল জিহাদের চার নেতাকর্মী গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ। গ্রেফতারকৃতদের মধ্যে আছে হুজির ‘বোমা বিশেষজ্ঞ’ মো. রফিক আহমেদ ওরফে সাজিদ (৩৪), প্রাইম ইনিভার্সিটির রসায়ন বিভাগের শেষ বর্ষের ছাত্র মোহাম্মদ উমর ওরফে ফয়জুল ওরফে রবি (২৫), নাদিম আহমেদ ওরফে সুমন (৩০) ও মো. সালাউদ্দিন আহমেদ। শনিবার তাদের দুই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য আদালত ৬ দিনের রিমান্ড মঞ্জুর করার পর গোয়েন্দা হেফাজতে এনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। গ্রেফতারকৃত জঙ্গীরা বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ওপর হামলার পরিকল্পনা করে। এ জন্য তারা ভারতের জেএমবির জঙ্গীদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছিল।

জঙ্গীদের সঙ্গে উলফা ও জামায়েতের যোগাযোগ ॥ ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এনআইএর তদন্তে পাওয়া তথ্যে জানা গেছে, বাংলাদেশের জামা’আতুল মুজাহিদীন (জেএমবি)-এর সঙ্গে অসমের বিচ্ছিন্নতাবাদী জঙ্গী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসম (উলফা)-এর যোগসূত্র পাওয়া গেছে। তাদের সঙ্গে অস্ত্র কেনার বিষয়ে টাকা পয়সার লেনদেন হয়েছে। অসমে গ্রেফতার হওয়া এক বাংলাদেশের জামায়াত নেতাকে জিজ্ঞাসাবাদ করে এই ধরনের তথ্য পেয়েছে তদন্ত সংস্থা। উত্তর-পূর্ব ভারতে শিকড় ছড়ানোর জন্য উলফার সঙ্গে হাত মিলিয়েছে জেএমবির জঙ্গীরা।

উলফার ক্যাম্পে জিহাদী প্রশিক্ষণ ॥ সবচেয়ে বিস্ময়কর তথ্য হচ্ছে, উলফার বিভিন্ন ক্যাম্পে জিহাদী কার্যকলাপের জন্য জেএমবির সিøপার সেলের সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে বলে জানতে পেরেছেন এনআইএ এর তদন্ত কর্মকর্তারা। প্রশিক্ষণের দায়িত্বে ছিলেন উলফার নেতারাই।

অবশেষে মুখ্যমন্ত্রীর সহযোগিতার আশ্বাস ॥ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডাভোল বর্ধমানের খাগড়গড়ের বোমা বিস্ফোরণের ঘটনাস্থল পরিদর্শন শেষে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সঙ্গে বৈঠকের পর জঙ্গী দমনে কেন্দ্র ও রাজ্য উভয়েই পরস্পরকে সাহায্য সহযোগিতা করবে বলে আশ্বস্ত করেছেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশের জেএমবি ॥ বর্ধমানের খাগড়াগড়ের বোমা তৈরির সময়ে বিস্ফোরণ ঘটে নিহত বাংলাদেশের জেএমবির সদস্য শাকিল আহমেদের স্ত্রী রাজিয়া বিবি ও অপর নিহত সুবহান ম-লের স্ত্রী আলিমা বিবিকে গ্রেফতারের পর জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তাদের জেরা করে এবং মোবাইল ফোনের কললিস্ট পরীক্ষা করে আরও কিছু জঙ্গী ও তাদের সহযোগীর নাম পাওয়া গেছে। বিস্ফোরণ ঘটনার পর পলাতক ইউসুফ সন্দেহে নেপাল সীমান্তে এক যুবককে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

যা বলেছেন ডিবির কর্মকর্তা ॥ ঢাকা মহানগর গোয়েন্দা সংস্থার (ডিবি) এক কর্মকর্তা জানিয়েছেন, কারাগারে আটক হুজির অন্যতম নেতা মাওলানা সাঈদ ওরফে মুফতি আবু জাফর কারাগার থেকে হুজিকে সংগঠিত করার জন্য দিক নির্দেশনা দিয়ে আসছে। গ্রেফতারকৃত হুজির চার সদস্য এই ধরনের তথ্য দিয়েছে। তাদের জিজ্ঞাসাবাদ করে হুজির পলাতক কিছু জঙ্গী সদস্যের নাম পাওয়া গেছে এবং তাদের নাশকতা হত্যাকা-ের পরিকল্পনার বিষয়ে গুরুত্বপূর্ণ যেসব তথ্য পাওয়া গেছে তা যাছাই-বাছাই করা হচ্ছে।

প্রকাশিত : ২৯ অক্টোবর ২০১৪

২৯/১০/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: