ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

জামালপুরে জমজমাট প্রচার

নিজস্ব সংবাদদাতা, জামালপুর

প্রকাশিত: ২১:৪৩, ৩০ এপ্রিল ২০২৪

জামালপুরে জমজমাট প্রচার

উপজেলা পরিষদের নির্বাচন

প্রথম ধাপে সদর উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে ৮ মে। এই নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দুজন সাধারণ সম্পাদক একে অপরের বিরুদ্ধে লড়ছেন। একজন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ। তিনি মোটরসাইকেল প্রতীকে প্রার্থী হয়েছেন। আরেকজন সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাফিজুর রহমান স্বপন। তিনি কাপ-পিরিচ প্রতীকে প্রার্থী হয়েছেন।

জেলা ও উপজেলার দুই শীর্ষ নেতা পরস্পরের প্রতিদ্বন্দ্বী হওয়ায় দলের নেতা-কর্মীরা বিভক্ত হয়ে পড়েছেন। এই দুজন ছাড়াও আওয়ামী লীগের আরও তিনজন চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন। তারা হলেন- বর্তমান উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ আবুল হোসেন (আনারস প্রতীক), সংসদ নির্বাচনে সংগঠনবিরোধী অবস্থানের কারণে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক পদ থেকে অব্যাহতি পাওয়া আসাদুজ্জামান আকন্দ (দোয়াত কলম প্রতীক) এবং সদর উপজেলার রানাগাছা ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ আহসানুল ইসলাম (ঘোড়া প্রতীক)। 

লালমনিরহাটে এমপি পুত্র ও ভাই ভোটযুদ্ধে 
নিজস্ব সংবাদদাতা লালমনিরহাট থেকে জানান, উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহার না করে ভোটের মাঠে থাকছেন সাবেক সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপির পুত্র রাকিবুজ্জামান আহমেদ ও তার ভাই মাহবুবুজ্জামান আহমেদ। মঙ্গলবার  প্রত্যাহারের দিন এমপি পুত্র ও ভাইসহ অন্য কোনো প্রার্থীই তাদের মনোনয়ন প্রত্যাহার করেননি।

চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন লালমনিরহাট-২ আসনের এমপি সাবেক সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদের ছেলে রাকিবুজ্জামান আহমেদ ও ছোট ভাই বর্তমান চেয়ারম্যান মাহবুবুজ্জামান আহমেদ ও জাসদ নেতা তরিকুল ইসলাম তুষার। এদিকে উপজেলা পরিষদ নির্বাচনে মন্ত্রী ও এমপির পরিবারের সদস্য, আত্মীয়-স্বজনদের অংশগ্রহণ না করতে বা অংশগ্রহণের প্রক্রিয়ায় থাকলে সেখান থেকে সরে আসতে আওয়ামী লীগের কেন্দ্র থেকে নির্দেশ রয়েছে।

এমন পরিস্থিতিতে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে এমপি নুরুজ্জামান আহমেদের পুত্র ও ভাইয়ের প্রার্থী হওয়ার বিষয়টি জেলাজুড়ে আলোচনার সৃষ্টি করেছে। ভোটের মাঠে কেউ কাউকে ছাড় দিতে নারাজ। চাচা-ভাতিজাসহ অন্য প্রার্থীরা ভোটারদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছেন।

বন্দরে চেয়ারম্যান প্রার্থীকে শোকজ
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জের বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মাকসুদ হোসেনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে আবারও কারণ দর্শানোর নোটিস দিয়েছেন জেলা রিটার্নিং কর্মকর্তা। নোটিসে চেয়ারম্যান প্রার্থীকে ১২ ঘণ্টার মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার জেলা নির্বাচন অফিসার ও জেলা রিটার্নিং কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ স্বাক্ষরিত এক চিঠিতে এই কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়। মঙ্গলবার বিকেলে এ বিষয়টি নিশ্চিত করেছেন বন্দর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা রিয়াজ আহমেদ। 

শেরপুরে প্রার্থীদের সঙ্গে মতবিনিময়
নিজস্ব সংবাদদাতা শেরপুর থেকে জানান, শ্রীবরদী ও ঝিনাইগাতী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে নির্বাচনী আচরণ বিধিমালা প্রতিপালন নিয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় আয়োজিত ওই সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আব্দুল্লাহ আল খায়রুম।

ওই সময় তিনি বলেন, নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক উপজেলা নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসন ও নির্বাচন সংশ্লিষ্ট সকলেই অঙ্গীকারাবদ্ধ। তাই নির্বাচনের সুষ্ঠুু পরিবেশ বজায় রাখার স্বার্থে নির্বাচনী আচরণ বিধিমালা প্রতিপালনে প্রার্থী ও তাদের সমর্থকদের দায়িত্বশীল হতে হবে। এর ব্যত্যয় ঘটলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। 
জেলা নির্বাচন কর্মকর্তা ও জেলা রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ আনোয়ারুল হকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও পদোন্নতিপ্রাপ্ত উপসচিব মুকতাদিরুল আহমেদ, শ্রীবরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা ফৌজিয়া নাজনীন, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ ভূইয়া, প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম আধার, ঝিনাইগাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বছির আহমেদ বাদল, শ্রীবরদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাইয়ুম খান সিদ্দিকী প্রমুখ।

বরিশালে সমর্থকদের ওপর হামলা
স্টাফ রিপোর্টার বরিশাল থেকে জানান, সদর উপজেলা নির্বাচনে মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত দুইজনকে শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়েছে। উপজেলা নির্বাচনে এটাই প্রথম হামলার ঘটনা। সোমবার রাত আটটার দিকে খবর পেয়ে কাউনিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এলাকাবাসী হামলাকারী অপু ও সাকিব নামের দুইজনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। এর আগে রাত সাড়ে সাতটার দিকে উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের কাগাশুরা বাজার এলাকায় সদর উপজেলা ছাত্রলীগের বহিষ্কৃত সভাপতি রাসেল মুন্সীর নেতৃত্বে এ হামলার ঘটনা ঘটেছে।

আটককৃত সাকিব অভিযুক্ত রাসেল মুন্সীর চাচাতো ভাই ও অপু নগরীর পুরানপাড়া এলাকার বাসিন্দা। মঙ্গলবার সকালে হামলায় আহত বরিশাল জেলা পরিষদের সদস্য শহীদুল ইসলাম অভিযোগ করে বলেন, মোটরসাইকেল মার্কার চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেনের বোনসহ তার পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে চরাবড়িয়া ইউনিয়নে তিনিসহ (শহীদুল), ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক রানা শরীফ কাগাশুরা বাজারের নির্বাচনী কার্যালয়ে যাওয়ার সময় রাসেলের নেতৃত্বে তার সহযোগীরা তাদের পথরোধ করে অকথ্য ভাষায় গালিগালাজ করে নির্বাচনের মাঠ থেকে সরে যাওয়ার জন্য হুমকি প্রদর্শন করে।

চেয়ারম্যান প্রার্থীর প্রচারে সহকারী প্রিসাইডিং অফিসার 
নিজস্ব সংবাদদাতা বাকেরগঞ্জ বরিশাল থেকে জানান, বাকেরগঞ্জ উপজেলা নির্বাচনে স্কুল শিক্ষক ও সহকারী প্রিসাইডিং অফিসার দেলোয়ার হোসেনের বিরুদ্ধে উপজেলা চেয়ারম্যান প্রার্থী রাজিব আহমেদ তালুকদারের পক্ষে প্রচারে অংশ নেওয়ার অভিযোগ উঠেছে। দেলোয়ার হোসেন উপজেলার গারুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।
স্থানীয়রা জানান, শনিবার সন্ধ্যায় বাকেরগঞ্জ উপজেলার গারুড়িয়া ইউনিয়নের হেলেঞ্চা, চর আউলিয়াপুর রাজিব আহমেদ তালুকদারের কাপ-পিরিচ মার্কার নির্বাচনী প্রচার উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় দেলোয়ার হোসেন সেখানে ছিলেন। এবং তিনি মঞ্চের আসনে অতিথিদের চেয়ারে বসেছিলন। নির্বাচনী প্রচারণায় অংশ নেওয়া তার ছবি ফেসবুকে ভাইরাল হয়।
এর আগে দেলোয়ার হোসেন সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালনের জন্য সহকারী রিটার্নিং অফিসার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আবেদন করেন ও (২৮ এপ্রিল) সহকারী প্রিসাইডিং অফিসার হিসেবে প্রশিক্ষণ নিয়েছেন।

×