ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

এক বাসাতেই পাওয়া গেল ৪৫টি গোখরা সাপের বাচ্চা

প্রকাশিত: ১১:৩০, ৩০ এপ্রিল ২০২৪

এক বাসাতেই পাওয়া গেল ৪৫টি গোখরা সাপের বাচ্চা

রাজবাড়ীতে এক কৃষকের বাড়িতে ৪৫টি গোখরা সাপের বাচ্চা পাওয়া গেছে

রাজবাড়ীর গোয়ালন্দে এক কৃষকের বাড়িতে ৪৫টি গোখরা সাপের বাচ্চা পাওয়া গেছে। সাপগুলো মেরে ফেলেছেন ওই কৃষক পরিবার। সোমবার (২৯ এপ্রিল) দুপুরে উজানচর ইউনিয়নের চর মজলিশপুরের কৃষক আইজলের বাড়িতে এ ঘটনা ঘটে।

এ ঘটনার পর থেকে সাপ আতঙ্কে রয়েছেন ওই পরিবারসহ এলাকাবাসী।

এ বিষয়ে কৃষক আইজল বলেন, রবিবার তার ছেলে মাঠ থেকে ভুট্টাগাছ তুলে বাড়ির আঙিনায় এনে স্তূপ করে রাখেন। সোমবার দুপুরে সেই ভুট্টা ছাড়াতে একটি গাছ টান দেন তার স্ত্রী। সেসময় একটি সাপের বাচ্চা বেরিয়ে এলে লাঠি দিয়ে সেটি মেরে ফেলা হয়। পরে একসঙ্গে অনেকগুলো সাপের বাচ্চা বেরিয়ে এলে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

কৃষক আইজল বলেন, সেসময় বাড়ির অন্যান্যরা এসে সবগুলো সাপ মেরে ফেলেন। সব মিলিয়ে প্রায় ৪০ থেকে ৪৫টি গোখরা সাপের বাচ্চা ছিল। কিন্তু ওই সময় বড় কোনো সাপ তারা দেখতে পাননি। মেরে ফেলা সাপগুলো মাটিচাপা দেওয়া হয়েছে।

কৃষক আইজল আরও বলেন, গত কয়েকদিন ধরে তাদের এলাকার মাঠে সাপের দেখা মিলছে এবং কয়েকটা সাপ মারাও হয়েছে। এ ঘটনার পর তার পরিবারসহ স্থানীয়রা সাপের ভয়ে আছেন।

ঘটনার সত্যতা স্বীকার করেছেন উজানচর ইউপি চেয়ারম্যান গোলজার হোসেন মৃধা।

তিনি বলেন, কয়েকদিন ধরে শুনছেন মজলিশপুর এলাকায় সাপ দেখা যাচ্ছে। সোমবার দুপুরে আইজল দোকানদারের বাড়ি থেকে অনেকগুলো সাপের বাচ্চা মারা হয়েছে।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফারসিম তারান্নুম হক জানান, বর্তমানে তীব্র তাপপ্রবাহের কারণে বিভিন্ন এলাকায় বিশেষ করে চরাঞ্চলে সাপের উপদ্রব বেড়েছ গেছে। সবাইকে সাবধান থাকতে হবে।

ডা. ফারসিম তারান্নুম আরও বলেন, সাপের কামড়ে কেউ আক্রান্ত হলে দ্রুত তাকে নিকটস্থ হাসপাতালে আনতে হবে। হাসপাতালে এন্টিভেনম মজুদ রয়েছে।

এবি 

×