ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এক কে‌জির বে‌শি পেঁয়াজ না কিনতে নির্দেশনা

প্রকাশিত: ১৯:৫৫, ১১ ডিসেম্বর ২০২৩

এক কে‌জির বে‌শি পেঁয়াজ না কিনতে নির্দেশনা

পেঁয়াজ কিনতে দোকানে ক্রেতারা। ছবি: সংগৃহীত।

পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় ক্রেতাদের এক কেজির বেশি পেঁয়াজ না কিনার নির্দেশনা দিয়েছেন হবিগঞ্জের জেলা প্রশাসক দেবী চন্দ। সোমবার (১১ ডিসেম্বর) এ সিদ্ধান্ত বাস্তবায়ন করতে ভ্রাম্যমাণ আদালত প‌রিচালনা করা হয় শহ‌রে।

এ বিষয়ে জেলা প্রশাসক দেবী চন্দ গণমাধ্যমকে বলেন, ‘ব্যবসায়ী নেতাদের সঙ্গে সভায় আলোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংকটের সময়ের আগে যে পেঁয়াজ মজুত ছিল, তা পাইকারি বিক্রি হবে ১২০ টাকায়, খুচরা বিক্রি হবে ১২৫ টাকা দরে। পাইকারি দুই বস্তার বেশি ও খুচরা এক কেজির বেশি বিক্রি করতে পারবেন না। এর কম ক্রয় করা যা‌বে, ত‌বে কোনোভা‌বেই এর বে‌শি ক্রয় করা যা‌বে না। একজন খুচরা ক্রেতা এক কেজির বেশি পেঁয়াজ কিনতে পারবেন না।’

এসব সিদ্ধান্তের ব্যত্যয় হলে জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট আশাদুল হক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর হবিগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক দেবানন্দ সাহা ও জেলা কৃষি বিপণন কর্মকর্তা এন এম রেজাউল ইসলামকে বিষয়টি অবগত করতে নির্দেশনা দেওয়া হয়।

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে এমন অভিনব সিদ্ধান্তের বিষয়ে তিনি ব‌লেন, ‘স্থানীয় বাজার নিয়ন্ত্রণ কর‌তে প্রশাসন এ সিদ্ধান্ত নি‌তে পা‌রে। তা ছাড়া ব‌্যবসায়ীরাও বিষয়‌টি‌ ভালোভা‌বে নি‌য়ে‌ছেন।’

এদিকে, প্রশাসনের বেধে দেওয়া দাম নিশ্চিতে হবিগঞ্জ শহরের চৌধুরী বাজার এলাকায় আজ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। আদালতের লোকজনের উপস্থিতি টের পেয়ে ব্যবসায়ীরা দোকান থেকে দ্রুত পেঁয়াজ সরিয়ে নেন।

আরও পড়ুন >> কমছে পেঁয়াজের দাম 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×