ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

এ পর্যন্ত ১৮৬ যানবাহনে আগুন ॥ বুধ ও বৃহস্পতি ফের অবরোধ

মহানগর দায়রা জজ আদালতের সামনে ককটেল 

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৩৩, ২০ নভেম্বর ২০২৩

মহানগর দায়রা জজ আদালতের সামনে ককটেল 

সোমবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সামনে ককটেল বিস্ফোরণ

দীর্ঘ দেড় যুগেরও বেশি সময় ধরে ক্ষমতার বাইরে অবস্থান করছে বিএনপি। গত বছরের জুলাই মাস থেকে সরকারের বিরুদ্ধে নানা ইস্যু নিয়ে রাজপথে দফায় দফায় আন্দোলন কর্মসূচি পালন করে আসছে দলটি। ধীরে ধীরে আন্দোলনের পর চূড়ান্ত আন্দোলনের লক্ষ্য হিসেবে দফায় দফায় হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে। কিন্তু এসব কর্মসূচিতে নেই কোনো ধরনের প্রভাব। সর্বশেষ ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন সোমবারেও নামমাত্র পালিত হয়েছে হরতাল।

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যাত্রীবাহী বাসসহ কয়েকটি যানবাহনে অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ ও পৃথক পৃথক ঝটিকা মিছিল ছাড়া তেমন কোনো ঘটনা ঘটেনি। হরতাল শুরুর আগেই রাতের অন্ধকারে অগ্নিসংযোগ, কয়েকটি চোরাগোপ্তা হামলা ও ঝটিকা মিছিল বের করলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজপথে ছিলেন না বিএনপি নেতাকর্মীরা। ২৮ অক্টোবর থেকে ২০ নভেম্বর পর্যন্ত সারাদেশে ১৮৬টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। রাজধানীতে অন্যান্য দিনের তুলনায় পরিবহনের চাপ ছিল বেশি। নিত্যদিনের কার্যক্রম ছিল স্বাভাবিক। এমন নামমাত্র হরতালের মধ্যেই ফের আগামীকাল বুধবার এবং পরের দিন বৃহস্পতিবার টানা ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি-জামায়াতসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দল। 
সোমবার দুপুর আড়াইটার দিকে মিরপুর-১০ এ একটি বিআরটিসি বাসে, বেলা সোয়া ৩টার দিকে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের একটি স্টাফ বাসে এবং সোয়া ৫টার দিকে পল্টনে সদরঘাট থেকে মিরপুরগামী তানজিল পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। বিকেল ৪টার দিকে ঢাকা মহানগর আদালত প্রাঙ্গণে বোরকা পরিহিত এক নারী ও এক পুরুষ দুটি ককটেল বিস্ফোরণ ঘটায়। তবে এতে কেউ হতাহত হয়নি। 
লালবাগ জোনের ডিসি জাফর হোসেন বলেন, যারা ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে, সিসিটিভি ফুটেজ দেখে তাদের শনাক্ত করা গেছে। তাদের গ্রেপ্তারে প্রক্রিয়া চলমান। 
রাজধানীতে সোমবার এই চারটি ঘটনা ছাড়া বাকি অগ্নিসংযোগ, ককটেল বিস্ফোরণ হরতাল শুরুর আগে রাতের আঁধারে করা হয়েছে। ফায়ার সার্ভিস ও পুলিশের তথ্যমতে, রবিবার রাত সোয়া ৮টার দিকে ধানমন্ডি আনোয়ার খান মেডিক্যাল কলেজের সামনে একটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়। রাত ১০টার দিকে যাত্রাবাড়ী থানাধীন আরেকটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়। এর আগে ৮টার দিকে ওয়ারী থানার সামনে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে মাকসুদা বেগম (৫৫) নামে এক নারী আহত হয়েছেন। এর ঠিক ঘণ্টা খানেক পর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগ পার্টি অফিস এলাকায় ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে রিয়াদুল রশিদ (৪০) নামে এক যুবলীগ সদস্য সামান্য আহত হয়েছেন। 
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম বলেন, রবিবার রাত ১২টা থেকে সোমবার সন্ধ্যা পর্যন্ত সারাদেশে ৫টি অগ্নিসংযোগের খবর পাওয়া গেছে। ৫টি ঘটনায় ৭টি যানবাহন পুড়েছে। আর দুই দিনের হরতালে ১৬টি অগ্নিসংযোগে ১৯টি যানবাহন পুড়েছে। এর মধ্যে ঢাকা সিটিতে ৪টি, ঢাকা বিভাগ ১টি, রাজশাহী বিভাগে (নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ) ৭টি, চট্টগ্রাম বিভাগে (ফেনী, মিরসরাই, সাতকানিয়া) ৪টি, ময়মনসিংহ বিভাগের জামালপুর ১টি ঘটনা ঘটে। এ ঘটনায় ১০টি বাস, ১টি কাভার্ড ভ্যান, ৬টি ট্রাক, ১টি সিএনজি, ১টি ট্রেন (৩ বগি) পুড়ে যায়। আর ২৮ অক্টোবর থেকে সোমবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৯৫টি অগ্নিসংযোগ করা হয়েছে। এর মধ্যে যানবাহন ও স্থাপনা রয়েছে।  
হরতালের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছে বিএনপি-জামায়াতসহ সমমনা রাজনৈতিক দলের নেতাকর্মীরা। সোমবার ভোর ৬টার দিকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে রাজধানীর কাওরান বাজার থেকে সোনারগাঁও হোটেলের মোড় পর্যন্ত মিছিল বের করা হয়। মিছিল সাড়ে ৭টার দিকে পিকেটিং করেন তারা। বক্তব্য প্রদানকালে রিজভী বলেন, আমাদের আন্দোলন সফলতার চূড়ান্ত পর্যায়ে এসে পৌঁছেছে। সকাল ৯টায় পুরান ঢাকার দয়াগঞ্জ থেকে ধোলাইখালে মিছিল ও সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে সর্বাত্মকভাবে হরতাল কর্মসূচি পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

এর কিছুক্ষণ পর বিজয়নগরে বিক্ষোভ মিছিল করে ছাত্রদলের নেতাকর্মীরা। দুপুরে নাইটিঙ্গেল মোড়ে বিক্ষোভ মিছিল বের করে ১২ দলীয় জোট। দুপুরের দিকে হরতালের সমর্থনে শেওড়াপাড়া, কল্যাণপুর, মগবাজার, মোহাম্মদপুর, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ভাটারা, রামপুরা, যাত্রাবাড়ী, বঙ্গবাজার, শাহজাহানপুর ও ডেমরা এলাকায় মিছিল ও পিকেটিং করেছে জামায়াতের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের নেতাকর্মীরা।   
তবে ৪৮ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিন রাজধানীর দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও মার্কেট খুলেছেন ব্যবসায়ীরা। শোডাউন ও গাড়ি বহর নিয়ে মনোনয়নপত্র জমা দিতে বিভিন্ন স্থান থেকে আসেছেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে প্রাণচঞ্চল রাজপথে পরিণত হয়েছে রাজধানী। কয়েকটি টার্মিনাল থেকে দূরপাল্লার বাস ছেড়ে গেছে। ভোর থেকে বেলা ১১টা পর্যন্ত শুধু ময়মনসিংহের উদ্দেশে ১২টি বাস ছেড়েছেন বলে জানিয়েছেন মহাখালী বাস টার্মিনালের এনা পরিবহনের কাউন্টার মাস্টার সুমন মাহমুদ। 
জনকণ্ঠের স্টাফ রিপোর্টার ও সংবাদদাতাদের পাঠানো তথ্য
সিরাজগঞ্জ ॥ সোমবার ভোরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের কামারখন্দ উপজেলার কোনাবাড়ি গমবোঝাই একটি ট্রাকে আগুন দিয়েছে হরতালের সমর্থকরা। পরে ফায়ার সার্ভিস কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নির্বাপণ করে। এ নিয়ে সিরাজগঞ্জ জেলা সীমানায় তিনটি পণ্যবাহী ট্রাকে আগুনের ঘটনা ঘটল। 
সিলেট ॥ হরতালের সমর্থনে নগরের বিভিন্ন স্থানে গাড়ি ভাঙচুর, ককটেল বিস্ফোরণ ও টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে হরতাল সমর্থনকারীরা। সকাল ৯টায় নগরের উপশহর পয়েন্টে হরতাল সমর্থনে পিকেটিং করে যুবদলের নেতাকর্মীরা। এ সময় একটি ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর করে তারা। 
সাতকানিয়ায় ৩ বাসে আগুন ॥ সোমবার ভোরে চট্টগ্রামের সাতকানিয়ায় দাঁড়িয়ে থাকা তিনটি যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ করা হয়েছে। খবর পেয়ে সাতকানিয়া ফায়ার সার্ভিসের কর্মীরা এসে বাস তিনটির আগুন নেভায়। আগুন দেওয়া বাসের মধ্যে দুটি শ্যামলী ও একটি হানিফ পরিবহনের। 
শ্যামলী বাসের মালিক সিরাজুল হক জানান, বাসগুলো মেরামত শেষে রবিবার রাতে পার্কিংয়ে রাখা হয়। ভোরে লোকজন ফোন করে জানায়, বাসগুলোতে অগ্নিসংযোগ করা হয়েছে। 
সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) প্রিটন সরকার জানান, দুটি মোটরসাইকেল যোগে পাঁচজন যুবক এসে পরপর তিনটি বাসে আগুন দিয়ে দ্রুত পালিয়ে যায়। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে গ্রেপ্তারের চেষ্টা চলছে। 
কুড়িগ্রাম ॥ সোমবার সকালে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার সদর ইউনিয়নে হরতালের সমর্থনে মিছিল বের করে জামায়াত। এসময় মিছিল থেকে জামায়াতের ৮ নেতাকর্মীকে আটক করে পুলিশ। 
গাজীপুর ॥ রবিবার রাত সাড়ে ১১টায় গাজীপুর মহানগরের পুবাইলে আনোয়ার সিমেন্টের মালিকানাধীন একটি চলন্ত ট্রাকে অগ্নিসংযোগ করা হয়েছে। স্থানীয়রা জানান, ৮-১০ জন দুষ্কৃতকারীরা ট্রাকটি লক্ষ্য করে পেট্রল ছুড়ে আগুন ধরিয়ে দেয়। পরে তারা সেখান থেকে পালিয়ে যায়। এরপর স্থানীয়দের সহায়তায় চালক ট্রাকের আগুন নিভিয়ে ফেলেন।
চট্টগ্রাম ॥ রবিবার রাতে চট্টগ্রাম মহানগরীর আগ্রাবাদ এলাকায় বাসে অগ্নিসংযোগের চেষ্টাকালে মশাল ও কেরোসিনসহ ধরা পড়েছেন এক বিএনপি নেতা ও তার সহযোগী। পরে তাদের পুলিশে সোপর্দ করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। আটক দুজন হলো- ২৭ নম্বর ওয়ার্ড বিএনপির সাংগঠনিক সম্পাদক মিজানুর রহমান মোস্তফা ও তার সহকর্মী বিএনপি কর্মী মো. মাঈন উদ্দিন। তাদের কাছ থেকে কেরোসিনের বোতল ও আগুন লাগাবার মশাল জব্দ করা হয়েছে। 
বগুড়া ॥ সকাল ৮টার দিকে শহরের পিটিআই মোড় ও সরকারি আজিজুল হক কলেজ পুরাতন ভবন এলাকায় হরতালের সমর্থনে ঝটিকা মিছিল বের করে বিএনপি নেতাকর্মীরা। বিএনপি ঝটিকা মিছিল থেকে কয়েকটি অটোরিক্সা ভাঙচুর করে। অপরদিকে জামায়াত কানছগাড়ি এলাকায় বিস্ফোরণ ঘটায়। দুপুরের দিকে আওয়ামী লীগ ও যুবলীগ যৌথভাবে দলীয় কার্যালয় থেকে শহরে হরতাল ও বিএনপি-জামায়াতের নাশকতার বিরুদ্ধে শান্তি মিছিল বের করে।
যশোর ॥ রবিবার রাত ১১টার দিকে যশোর-মনিরামপুর মহাসড়কের রাজারহাটে দাঁড়িয়ে থাকা পণ্যবাহী ট্রাকে অগ্নিসংযোগের সময় দুই নাশকতাকারীকে হাতেনাতে গ্রেপ্তার করেছে র‌্যাব-৬ যশোর ক্যাম্পের সদস্যরা। আটককৃতরা হলো- যশোরের হামিদপুর গ্রামের জসিম মোল্লার ছেলে মাসুম বিল্লাহ (১৮) ও একই গ্রামের ইনসান আলী মোল্লার ছেলে রাজু আহম্মেদ (২৬)। 
র‌্যাব-৬ যশোরের কোম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে তারা জানতে পারেন রাজারহাট এলাকায় নাশকতাকারীরা নাশকতা করার প্রস্তুতি নিচ্ছে। পরে অগ্নিসংযোগ করার সময় দুজনকে হাতেনাতে গ্রেপ্তার করা হয়। 
নেত্রকোনা ॥ শনিবার রাতে কেন্দুয়া-তাড়াইল সড়কের কাশিপুর এলাকার বাট্টা কাচারি মোড়ে হাঁসবোঝাই একটি পিকআপ ভ্যানে আগুন দেওয়ার ঘটনায় রবিবার রাতে মামলা হয়েছে। পুলিশ বাদী হয়ে দায়ের করা মামলায় বিএনপি ও এর অঙ্গ সংগঠনের ১৮৬ জন নেতাকর্মীকে আসামি করা হয়েছে। প্রধান আসামি করা হয়েছে কেন্দুয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান দেলোয়ার হোসেন ভূঁইয়া দুলালকে এবং দ্বিতীয় আসামি করা হয়েছে জেলা বিএনপির সদস্যসচিব রফিকুল ইসলাম হিলালীকে।

×