ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

পৃথক দুটি হত্যা মামলা

বকশীগঞ্জে দুই ইউপি চেয়ারম্যান আটক, সেবাবঞ্চিত লক্ষাধিক মানুষ

নিজস্ব সংবাদদাতা, জামালপুর 

প্রকাশিত: ১৯:১০, ১৯ জুন ২০২৩

বকশীগঞ্জে দুই ইউপি চেয়ারম্যান আটক, সেবাবঞ্চিত লক্ষাধিক মানুষ

আটক দুই ইউপি চেয়ারম্যান

জামালপুর বকশীগঞ্জে সাংবাদিক নাদিম হত্যা মামলার প্রধান আসামি সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু রয়েছেন পুলিশ রিমান্ডে এবং বগারচর ইউনিয়নের আলীরপাড়া গ্রামের কৃষক আবুল কাসেম দুলাল হত্যা মামলার আসামি বগারচর ইউপি চেয়ারম্যান মোসাদ্দেকুর রহমান প্রমানিক মাসুম বর্তমানে জেলা কারাগারে রয়েছেন। এতে করে দুই ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ নাগরিকসেবা সুবিধাবঞ্চিত হওয়ার পাশাপাশি ইউনিয়ন পরিষদের দৈনন্দিন কার্যক্রম পরিচালায় দেখা দিয়েছে স্থবিরতা। 

মামলা সূত্রে জানা গেছে, বুধবার সন্ত্রাসী হামলায় নিহত বকশীগঞ্জ উপজেলার সাংবাদিক গোলাম রাব্বানী নাদিম হত্যা মামলার প্রধান আসামি সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু শনিবার পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা থেকে র‌্যাবের হাতে গ্রেপ্তার হয়েছেন। 

তিনিসহ ওই মামলার ১৩ জন আসামি আদালতের আদেশে পুলিশ রিমান্ডে রয়েছেন। সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুর নারী ঘটিত নেতিবাচক ঘটনা নিয়ে সংবাদ প্রকাশের জের ধরে পূর্ব পরিকল্পিতভাবে বুধবার রাত আনুমানিক ১০টার দিকে সাংবাদিক নাদিমের ওপর সন্ত্রাসী হামলার ঘটনা ঘটে। ওই দিন রাত ১০টার দিকে সাংবাদিক নাদিম বাসায় ফেরার পথে বকশীগঞ্জ বাজারের পাটহাটি এলাকায় মাহমুদুল আলম বাবু চেয়ারম্যান তার সন্ত্রাসীদের দিয়ে সাংবাদিক নাদিমকে পিটিয়ে গুরুতর আহত করে। 

পরের দিন বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সাংবাদিক নাদিম মারা যান। এ ঘটনায় নিহত সাংবাদিক নাদিমের স্ত্রী মনিরা বেগম বাদী হয়ে সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবুকে প্রধান আসামি করে ২২ জনের নামে এবং অজ্ঞাত আরো ২৫ জনকে আসামি করে বকশীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।  

অপরদিকে ২৭ এপ্রিল বগারচর ইউনিয়নের আলীরপাড়া গ্রামের শহিদ পরিবারের সন্তান কৃষক আবুল কাসেম দুলাল খুনের ঘটনায় বগারচর ইউপি চেয়ারম্যান মোসাদ্দেকুর রহমান প্রামানিক মাসুম কারাগারে আটক রয়েছেন। একদল দুর্বৃত্ত কৃষক আবুল কাশেম দুলালকে প্রকাশ্যে দিনের বেলায় দেশীয় অস্ত্র দিয়ে খুন করে। ওই ঘটনায় ইউপি চেয়ারম্যান মোসাদ্দেকুর রহমান প্রামাণিক মাসুমসহ বেশ কয়েকজনকে আসামি করে বকশীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। ওই মামলায় তিনি দীর্ঘ দিন আত্মগোপনে থেকে হাইকোর্ট থেকে ২৮ দিনের আগাম জামিন নেন। ১২ জুন জামালপুরের জেলা ও দায়রা জজ আদালতে হাজিরা দিয়ে জামিনের আবেদন করলে আদালত তার জামিনের আবেদন নামঞ্জুর করেন। এরপর থেকে ইউপি চেয়ারম্যান মাসুম জামালপুর জেলা কারাগারে আটক রয়েছেন। কৃষক দুলাল হত্যাকান্ডই নয়, ইউপি চেয়ারম্যান মাসুমের বিরুদ্ধে দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার, কর্মসৃজন প্রকল্পের অতিদরিদ্রদের টাকা আত্মসাৎ, ইউপি সদস্য ও সাধারণ মানুষের সাথে অসৌজন্যমূলক আচরণ, স্থানীয় এক যুবলীগ নেতাকে হত্যার হুমকি ও শ্রমিকদের কাছে ঘুষ চাওয়ার অডিও ক্লিপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। 

এসব নানা অপকর্মের অভিযোগে তাকে চেয়ারম্যানের পদ থেকে বহিষ্কার ও বিচারের দাবিতে বগারচর ইউনিয়ন পরিষদের ১১ জন ইউপি সদস্য ও স্থানীয়রা বিক্ষোভ-মানববন্ধন কর্মসূচিও পালন করেন। এদিকে সাধুরপাড়া ইউপি চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু সাধুরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। সাংবাদিক নাদিম হত্যাকান্ডে জড়িত থাকার অভিযোগ ওঠার পর তাকে দল থেকে বহিষ্কার করেছে উপজেলা আওয়ামী লীগ। 

কিন্তু কোন এক অদৃশ্য শক্তির কারণে কৃষক আবুল কাশেম দুলাল হত্যা মামলার আসামি ও উপজেলা আওয়ামী লীগের সদস্য মোসাদ্দেকুর রহমান প্রামাণিক মাসুমের বিরুদ্ধে এখনও কোনো প্রকার সাংগঠনিক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ না করায় এলাকাবাসীর মাঝে ক্ষোভ বিরাজ করছে। দুই ইউপি চেয়ারম্যানের মধ্যে আদালতের নির্দেশে একজন পুলিশি হেফাজতে রিমান্ডে এবং আরেক ইউপি চেয়ারম্যান কারাগারে আটক থাকায় সাধুরপাড়া ও বগারচর ইউনিয়ন পরিষদ পরিচালানায় স্থবিরতা দেখা দিয়েছে। ব্যাহত হচ্ছে ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম। দুই ইউনিয়নের প্রায় লক্ষাধিক নাগরিকরা তাদের দৈনন্দিন বিভিন্ন সেবা থেকে বঞ্চিত হওয়ার পাশাপাশি বিভিন্ন প্রকল্পের কাজ মুখ থুবড়ে পড়েছে। এই দুটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে সকল কার্যক্রমে গতি ফিরিয়ে আনার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জরুরি হস্তপেক্ষের দাবি উঠেছে।  

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×