ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

ফের কয়লা নিয়ে মাতারবাড়ি বন্দরে জাহাজ ভিড়ল

প্রকাশিত: ১৭:০১, ১৪ জুন ২০২৩

ফের কয়লা নিয়ে মাতারবাড়ি বন্দরে জাহাজ ভিড়ল

কয়লা নিয়ে ভিড়েছে জাহাজ। 

ফের কয়লা নিয়ে মাতারবাড়ি বন্দরে জাহাজ ভিড়েছে। ইন্দোনেশিয়ার তারাহান বন্দর থেকে ৬৪ হাজার ৭৭০ মেট্রিকটন কয়লা নিয়ে মাতারবাড়ি বন্দরে এসেছে এমবিজিসিএল প্রদীপ নামের জাহাজটি।

বুধবার (১৪ জুন) গভীর সাগর থেকে কৃত্রিম চ্যানেল (ব্রেক ওয়াটার) দিয়ে জাহাজটি জেটিতে আনা হয়।  চট্টগ্রাম বন্দরের অভিজ্ঞ পাইলটের নেতৃত্বে পাইলটেজ টিম জাহাজটি সতর্কতার সঙ্গে জেটিতে নিয়ে আসেন। পরে শুরু হয় জাহাজ থেকে কয়লা খালাসের কার্যক্রম। 

বন্দর কর্তৃপক্ষ জানায়, জাপানের সহযোগিতায় মাতারবাড়িতে গড়ে ওঠা ১ হাজার ৩২০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রের জন্য গত দেড় মাসে চারটি জাহাজে আড়াই লাখ মেট্রিকটন কয়লা এসেছে। গত ১৯ মে এই বন্দরে ভিড়েছিল দ্বিতীয় বড় জাহাজ হংকংয়ের পতাকাবাহী জাহাজ এমভি ওয়াই এম ইন্ডেভোয়ার।

জাহাজটি ভেড়ানোর সময় মাতারবাড়ি বন্দরের পাশাপাশি বিদ্যুৎকেন্দ্রের ঊর্ধ্বতন কর্মকর্তারা জেটিতে উপস্থিত ছিলেন। তবে এখনও বন্দর হিসেবে গড়ে না উঠলেও গত দেড় বছরে ১১৫টি জাহাজ ভিড়িয়ে নতুন রেকর্ড স্থাপন করেছে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর। এর আগে ১১৪টি জাহাজ বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি আনলেও বাকি দুটি বিশাল আকৃতির জাহাজ এনেছে বিদ্যুৎকেন্দ্রের কয়লা। 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×