ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

ইটভাঁটিতে ভ্রাম্যমান আদালতের অভিযান

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ

প্রকাশিত: ১৯:৪০, ২৫ মে ২০২৩; আপডেট: ১৯:৪৫, ২৫ মে ২০২৩

ইটভাঁটিতে ভ্রাম্যমান আদালতের অভিযান

ভ্রাম্যমান আদালত

নারায়ণগঞ্জের বন্দরের লক্ষণখোলার ফনকুল এলাকায় দুটি ইটভাঁটিতে অভিযান চালিয়ে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এছাড়াও এক্সেভেটরের দিয়ে ইটভাঁটির কিলন সম্পূর্ণ ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। 

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত আরা খানমের নেতৃত্বে নারায়ণগঞ্জ জেলা পুলিশ এবং পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তাদের সমম্বয়ে একটি টীম এ অভিযান চালায়। বিকেলে পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান। ইটভাঁটি দুটি হলো- মেসার্স চাচা-ভাতিজা ব্রিক ফিল্ডকে ২০ হাজার টাকা ও মেসার্স এ বি এফ ব্রিককে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। 

প্রেস বিজ্ঞপ্তিতে আরো জানান, ইটভাঁটি দুটি পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের ইট পোড়ানো লাইসেন্স ব্যতিত পরিচালিত হচ্ছিল। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লংঘনের দায়ে উক্ত ইটভাটায় ভ্রাম্যমান অভিযান চালিয়ে জরিমানা করা হয় এবং এক্সেভেটরের দিয়ে ইটভাঁটির কিলন সম্পূর্ণ ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। উক্ত অভিযানে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক শেখ মোজাহীদ। 

তিনি আরো জানান, সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে রীট চলমান থাকায় বন্দরের শাসনেরবাগ, ফনকুল ও দাশেরগাঁয়ের সাইফুল অটো ব্রিকস, মেসার্স জামান ব্রিকস, মেসার্স বন্ধন ব্রিকস, মেসার্স আল-মদিনা ব্রিকস, মেসার্স আল্লাহর দান ভাই ভাই ব্রিক, মেসার্স আল মদিনা ব্রিকস ও মেসার্স মা বাবার দোয়া ব্রিকস নামের ৭টি ইটভাঁটির বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়নি। 
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×