ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

পুকুর ভরাটের দায়ে এক লক্ষ টাকা জরিমানা

নিজস্ব সংবাদদাতা, ফটিকছড়ি

প্রকাশিত: ১৮:৫১, ৯ মে ২০২৩

পুকুর ভরাটের দায়ে এক লক্ষ টাকা জরিমানা

জরিমানা

৯ মে-হাটহাজারীর শিকারপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে একটি পুকুর ভরাটের দায়ে শরিফ আজম, পিতা- নাজিম উদ্দিন, দক্ষিণ কোয়াইশ, শিকারপুরকে ১ লাখ টাকা  টাকা জরিমানা করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাহিদুল আলম মঙ্গলবার দুপুর ১ টার দিকে এ অভিযান পরিচালনা করেন। রেকর্ডপত্র পর্যালোচনায় দেখা যায়, বিএস ও আরএস উভয় রেকর্ড মতে স্থানটির শ্রেনী পুকুর এবং সরেজমিন পরিদর্শনেও বাস্তব শ্রেণী পুকুর পাওয়া যায়।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, পুকুরটি ভরাট করার লক্ষ্যে আনুমানিক ৩ মাস আগে পরিকল্পিতভাবে সেচ যন্ত্র দিয়ে শুকিয়ে ফেলা হয়। গত ৩/৪ দিন ধরে চলে ভরাট কার্যক্রম। বিভিন্ন সূত্রে অভিযোগ পেয়ে  এ অভিযান পরিচালনা করা হয় এবং অভিযুক্তকে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনে  ১ লাখ টাকা জরিমানা করা হয়।

একইসাথে, আগামী ১ মাসের মধ্যে পুকুরটি খনন করে পূর্বের অবস্থায় নিয়ে আসার নির্দেশনা দেয়া হয়। এ বিষয়টি তদারকি করবেন শিকারপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  আব্দুল খালেক। তিনি অভিযানে সার্বিক সহযোগিতা করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল আলম জানান, পরিবেশের ভারসাম্য রক্ষায় পুকুর বা জলাধার খুবই গুরুত্বপূর্ণ! এছাড়া অগ্নিকান্ড ও বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পানির উৎস হিসেবে জলাধার সংরক্ষণ জরুরি। হাটহাজারীতে আইন অমান্য করে কেউ জলাশয় ভরাট করলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমএস

সম্পর্কিত বিষয়:

×