ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

প্রথম দিন ৯০ রোহিঙ্গার তথ্য যাচাই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার

প্রকাশিত: ১২:০৪, ১৬ মার্চ ২০২৩

প্রথম দিন ৯০ রোহিঙ্গার তথ্য যাচাই

রোহিঙ্গা তথ্য যাচাই

মিয়ানমারের প্রতিনিধিদল প্রথম দিন ২৮টি পরিবারের ৮০-৯০ জন রোহিঙ্গার সঙ্গে কথা বলেছেন। তারা প্রত্যাবাসনে তালিকাভুক্ত সোয়া ৪'শ রোহিঙ্গার তথ্য যাচাইয়ের জন্য টেকনাফে এসেছে। মিয়ানমারের প্রতিনিধি দলটি বুধবার বেলা ১১টায় টেকনাফ স্থলবন্দর এলাকার একটি ভবনে প্রতিনিধি দলের সঙ্গে রোহিঙ্গাদের সাক্ষাৎকার শুরু হয়। বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত সাক্ষাৎকার চলে।

সবার তথ্য যাচাইয়ে ৫-৬ দিন লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের প্রতিনিধিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে উপস্থিত রয়েছেন। বাংলাদেশসহ আন্তর্জাতিক চাপে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের শেষের দিকে বাংলাদেশের সঙ্গে চুক্তি করলেও প্রত্যাবাসন প্রক্রিয়া আজ পর্যন্ত শুরু হয়নি। ২০১৯ ও ২১ সালে দু’দফা প্রত্যাবাসনের উদ্যোগ নেয়া হলেও রাখাইন রাজ্যের পরিবেশ নিয়ে শঙ্কার কথা তুলে তখন ফিরতে রাজি হয়নি রোহিঙ্গারা। 

বুধবার সকাল ১০টায় স্পিড বোটে মিয়ানমারের ৫ নিরাপত্তাকর্মী ও টেকনিক্যাল টিমের ১৭ সদস্য মিলে ২২ জনের প্রতিনিধি দল টেকনাফ-মিয়ানমার ট্রানজিট জেটি ঘাটে পৌঁছান। বৈঠক শুরু হলে প্রতিনিধি দলের সঙ্গে আসা ৫ নিরাপত্তাকর্মী মিয়ানমার ফিরে গেছেন।জানা যায়, টেকনাফস্থল বন্দরের অভ্যন্তরে মালঞ্চ সম্মেলন কক্ষে রোহিঙ্গাদের তথ্য যাচাই-বাছাই কাজ শুরু হয়। 

এতে মিয়ানমারের প্রতিনিধি দলটির নেতৃত্বে রয়েছেন মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্সের মংডুর আঞ্চলিক পরিচালক অং মাইউ’র নেতৃত্বে ১৭ সদস্যের প্রতিনিধি দল এবং বাংলাদেশের পক্ষে ছিল কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের (আরআরআরসি) অতিরিক্ত কমিশনার মুহাম্মদ সামছু-দ্দৌজার নেতৃত্বে প্রতিনিধি দল। 

এমএস

×