ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ধাওয়া পাল্টাধাওয়া, পুলিশের লাঠিচার্জে ১০ সাংবাদিক আহত

বার সমিতির নির্বাচন ঘিরে উত্তপ্ত সুপ্রিম কোর্ট

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৫, ১৫ মার্চ ২০২৩

বার সমিতির নির্বাচন ঘিরে উত্তপ্ত সুপ্রিম কোর্ট

আওয়ামী লীগপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, চেম্বার ভাংচুর

আওয়ামী লীগপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়া, চেম্বার ভাংচুর, পুলিশের লাঠিচার্জের মধ্য দিয়ে সুপ্রিম কোর্ট বার নির্বাচনের প্রথম দিনের ভোট শেষ হয়েছে। সমিতির দুদিনব্যাপী নির্বাচনে প্রথম দিন বুধবার ভোট প্রদান করেছেন দুই হাজার দুইশ’ ১৭ জন আইনজীবী। আজ বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো ভোটগ্রহণ শুরু হবে সকাল ১০টায়। বিএনপিপন্থি আইনজীবীদের বিক্ষোভের কারণে প্রথম দিনের নির্ধারিত সময়ের দুই ঘণ্টা পরে ভোটগ্রহণ শুরু হয়।

সকাল থেকেই দুই প্যানেলের আইনজীবীদের মধ্যে টান টান উত্তেজনা বিরাজ করে। পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকদের ওপর লাঠিচার্জ ও মারধর করেছে পুলিশ। এতে প্রায় ১০ জন সাংবাদিক আহত হয়েছেন। সাংবাদিকদের ওপর লাঠিচার্জে প্রধানবিচারপতি উদ্বেগ প্রকাশ করেছেন। নির্বাচনকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে আগে থেকেই পাঁচ শতাধিক (৩১ প্লাটুন ) পুলিশ মোতায়েন করা হয়েছে।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন ঘিরে নজিরবিহীন পরিস্থিতি  তৈরি হয়েছে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনায় গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে নতুন করে ভোট গ্রহণের দাবি জানিয়েছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। বুধবার সকাল ১০টা থেকে ভোটগ্রহণ শুরুর কথা থাকলেও নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত অডিটরিয়ামে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা।

বেলা সাড়ে ১১টার দিকে বিপুলসংখ্যক পুলিশ সদস্য অডিটরিয়ামে প্রবেশ করে বিএনপিপন্থি আইনজীবীদের ওপর লাঠিচার্জ করে বের করে দেন। পুলিশের লাঠিচার্জে বিএনপির প্রায় ১৫ জন আইনজীবী এবং ১০ জন সাংবাদিক আহত হন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোটগ্রহণকে ঘিরে কড়া নিরাপত্তাব্যবস্থা রাখা হয়। কিন্তু পৌনে ১২টায় ভোটগ্রহণকে কেন্দ্র করে হট্টগোল শুরু হয়। এ সময় আওয়ামীপন্থি সাদা প্যানেল ও বিএনপিপন্থি নীল প্যানেলের প্রার্থী-সমর্থকদের মধ্যে উত্তাপ ছড়ায়। 
সাংবাদিকদের ওপর নির্যাতনে প্রধানবিচারপতির উদ্বেগ ॥ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনের ভোটগ্রহণ ঘিরে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এ ঘটনায় আমরা মর্মাহত। দায়িত্ব পালনের সময় সবার সতর্ক হওয়া উচিত। এ সময় তিনি অভিযুক্ত পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেন।
বুধবার দুপুরে প্রধান বিচারপতির দপ্তরে ল’ রিপোর্টার্স ফোরামের সভাপতির নেতৃত্বে সাংবাদিকদের একটি প্রতিনিধি দল অভিযোগ জানাতে গেলে তিনি এ আশ্বাস দেন। এ সময় প্রধান বিচারপতি হামলার ঘটনায় একটি লিখিত অভিযোগ দিতে বলেন। এর আগে দুপুর সোয়া ১২টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে দায়িত্বরত সাংবাদিকদের ওপর লাঠিচার্জ ও মারধর করে পুলিশ।

প্রত্যক্ষদর্শী কয়েকজন সাংবাদিক জানান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত অডিটরিয়ামে নতুন নির্বাচন কমিশন গঠনের দাবিতে বিক্ষোভ করছিলেন বিএনপিপন্থি আইনজীবীরা। তাদের অডিটরিয়াম থেকে বের করে দেওয়ার জন্য সেখানে প্রবেশ করেন বিপুলসংখ্যক পুলিশ সদস্য। তারা সেখানে ঢুকেই বিএনপিপন্থি আইনজীবীদের ওপর লাঠিচার্জ করেন। এ ঘটনার ছবি ও ভিডিও ফুটেজ নিচ্ছিলেন সাংবাদিকরা। এতে ক্ষিপ্ত হয়ে অতর্কিতভাবে সাংবাদিকদের মারধর ও লাঠিচার্জ করে পুলিশ।
সাংাবদিকদের ওপর পুলিশের নির্যাতনের নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার (বিজেসি), ল রিপোর্টার্স ফোরাম, রিপোর্টার্স এ্যাগেইনেস্ট করাপশন (র‌্যাক)। 
ভেতরে ভোট, বাইরে বিক্ষোভ ॥ বিএনপিপন্থি আইনজীবীদের নানা অভিযোগের পরও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সমিতির অডিটরিয়ামে আওয়ামীপন্থি সাদা প্যানেলের সমর্থকরা ভোটে অংশগ্রহণ করেছেন। অন্যদিকে নতুন নির্বাচন পরিচালনা কমিটি গঠনের দাবিতে অডিটরিয়ামের বাইরে বিক্ষিপ্তভাবে বিক্ষোভ করছেন বিএনপিপন্থি আইনজীবীরা।
নতুন কমিটি দিয়ে পুনরায় ভোট দাবি বিএনপিপন্থি আইনজীবীদের ॥ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনায় গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে নতুন করে ভোট গ্রহণের দাবি জানিয়েছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। বুধবার সুপ্রিম কোর্টে এনেক্স ভবনের সামনে সংবাদ সম্মেলনে এ দাবি তুলেছেন সমিতির সভাপতি-সম্পাদক প্রার্থী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল।
বুথের বাইরের ক্যাম্প ভেঙে ফেললো বিএনপিপন্থি আইনজীবীরা ॥ ভোট নিয়ে বিএনপি-আওয়ামীপন্থি আইনজীবীরা মুখোমুখি অবস্থানে ছিল। বিএনপির আইনজীবীরা ভোটের বুথের বাইরের প্যান্ডেল ভেঙে ফেলার পর এমন পরিস্থিতির তৈরি হয়েছে। এদিকে দুই গ্রুপের আইনজীবীদের মুখোমুখি অবস্থানে পুলিশ সতর্ক অবস্থান নেয়। পরে সুপ্রিম কোর্টের ভেতরে প্রবেশ করে কয়েকজন আইনজীবীকে পেটায় পুলিশ বাহিনীর সদস্যরা। এসময় রুমে তল্লাশি চালানো হয়। এরপর আওয়ামী লীগের কয়েকজন আইনজীবী একত্রিত হয়ে বিএনপি সমর্থিত আইনজীবীদের খুঁজতে থাকে। এছাড়া বিএনপি-আওয়ামীপন্থি আইনজীবীরা আলাদা আলাদা মিছিল করে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে।

×