ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বছরের পর বছর বন্ধ টেলিফোন সংযোগ, তবুও আসছে বিল

নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ বরিশাল

প্রকাশিত: ১১:৪৬, ১১ মার্চ ২০২৩

বছরের পর বছর বন্ধ টেলিফোন সংযোগ, তবুও আসছে বিল

বাকেরগঞ্জ টেলিফোন অফিস

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সেবা না পেয়েও গ্রাহকদের প্রতি মাসেই গুনতে হচ্ছে টেলিফোন বিল। বছরের পর বছর ধরে সেবা না পাওয়ায় চরম ভোগান্তিতে পড়েছেন সরকারের গুরুত্বপূর্ণ দপ্তরসহ ব্যবহারকারীরা।

বিটিসিএল বাকেরগঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়, বাংলাদেশ তার ও টেলিফোন বোর্ডের (বিটিটিবি) বাকেরগঞ্জ শাখার অফিস ১৯৮৯ সালে নির্মিত হয়। ২০০৮ সালের ১ জুলাই বিটিটিবিকে পুনর্গঠন করে এর নাম দেওয়া হয় বিটিসিএল। বাকেরগঞ্জ উপজেলায় ২৫০টি টেলিফোন সংযোগের ধারণক্ষমতা থাকলেও কাগজ-কলমে রয়েছে ৮০টি টেলিফোন সংযোগ। বাস্তবে ৩০টি টেলিফোন সংযোগ রয়েছে। 

সরেজমিনে দেখা যায়, উপজেলা প্রশাসনের দপ্তরসহ ব্যক্তি মালিকানা টেলিফোন সংযোগ অধিকাংশ বর্তমানে বিচ্ছিন্ন রয়েছে। তবে সংযোগ বিচ্ছিন্ন থাকলেও নিয়মিত বিল পরিশোধ করতে হচ্ছে তাদের। 

বাকেরগঞ্জ পৌর এলাকার ব্যক্তি মালিকানা টেলিফোন সংযোগ ব্যবহারকারী কয়েকজন বলেন, আমরা জরুরি প্রয়োজনে টেলিফোন সংযোগ নিয়েছি। কিন্তু দীর্ঘদিন ধরে আমাদের বাসায় টেলিফোনের সেবা নেই। প্রতি মাসেই বিল আসছে, যা পরিশোধ করে যাচ্ছি। সেবা না পাওয়ার ব্যাপারে বারবার বলা হলেও কোনো কাজ হচ্ছে না।

বাকেরগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.সালেহ আল রেজা বলেন, আমার অফিস থেকে ট্রেনিংসহ বিভিন্ন কাজে সুবিধাভোগীদের বারবার ফোন করতে হয়। মোবাইলে যা অনেক ব্যয়বহুল। এদিকে এক বছরের বেশি সময় ধরে টেলিফোনের সেবা নেই। কিন্তু বিল পরিশোধ করতে হচ্ছে ঠিকই। 

এর আগে প্রাণি সম্পদ কর্মকর্তা যিনি ছিলেন তিনিও বারবার বিটিসিএল অফিসকে টেলিফোন সংযোগের সমস্যার কথা জানালেও এর সুরাহা হয়নি।

এ দিকে যাদের টেলিফোনে সংযোগ রয়েছে কিন্তু সেবা পাচ্ছেন না, তারা সংযোগ বিচ্ছিন্ন করতে সংশ্লিষ্ট মহলকে একাধিকবার বলা সত্ত্বেও কর্তৃপক্ষ সংযোগ বিচ্ছিন্ন করেনি। অথচ মাসের পর মাস বিল আসছে। ফলে সেবা না পেয়েও বাধ্য হয়ে বিল পরিশোধ করছেন বলে অভিযোগ করেন গ্রাহকেরা। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্রশীল জানান, আমার অফিসে মাসের পর মাস ধরে টেলিফোনে সংযোগ বন্ধ রয়েছে। কিন্তু প্রতি মাসেই টেলিফোন বিল দেয়া হচ্ছে। বাকেরগঞ্জ বিটিসিএল কর্তৃপক্ষের তেমন কোন তদারকি নেই। 

বাকেরগঞ্জ বিটিসিএল অফিসে খোঁজ নিয়ে জানা যায়, বাকেরগঞ্জ অফিসে একজন অফিস স্টাফ রয়েছেন। তিনি লাইনম্যান পদে নিয়োজিত। এসব বিষয়ে জানতে চাইলে লাইনম্যান মো: শাহ আলম মৃধা বলেন, বিভিন্ন সময়ে দুর্যোগপূর্ণ আবহাওয়া ও ঘূর্ণিঝড় বন্যায় কয়েকটি স্থানে বিটিসিএলের তার কাটা পড়েছে। আবার অনেক জায়গায় তার চুরি হয়ে গেছে। এতে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় কিছু গ্রাহকের টেলিফোন সেবা বন্ধ রয়েছে। 

এ বিষয়ে বরিশার বিটিসিএলের উপ-সহকারী প্রকৌশলী রফিফুল ইসলাম বলেন, অচল সংযোগগুলোর ব্যাপারে কেউ আমাদের কাছে বিচ্ছিন্ন করার কোনো আবেদন করেনি। আবেদন করলে সংযোগ বিচ্ছিন্ন করার ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এছাড়াও প্রতিনিয়ত তার চুরিসহ জনবল সংকটের কারণে কিছু সংযোগ আপাতত বন্ধ রয়েছে। কবে নাগাদ সচল হবে এটাও বলা যাচ্ছে না। তবে বন্ধ সংযোগগুলো দ্রুত চালু করার চেষ্টা করব। 

এসআর

×