ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ইসলামপুরে হেডম্যানের নেতৃত্বে বনভূমি দখল চলছেই

স্টাফ রিপোর্টার, কক্সবাজার

প্রকাশিত: ১২:৩৪, ১০ মার্চ ২০২৩

ইসলামপুরে হেডম্যানের নেতৃত্বে বনভূমি দখল চলছেই

স্থাপনা উচ্ছেদ

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামপুর ফুলছড়ি বনবিট এলাকায় স্ব‌ঘোষিত হেডম্যান আব্দু শুক্কুরের নেতৃত্বে দীর্ঘদিন ধরে বনভূমি কেনাবেচা চলছে। থেমে নেই দখল বাণিজ্যও। বসতি গড়তে তাকে দিতে হয় মাসোহারা। আবার টাকার বিনিময়ে উচ্ছেদও হয়। সবকিছুর 'মাঝি' হয়ে কাজ করছেন আব্দু শুক্কুর।

কক্সবাজার উত্তর  বন বিভাগের ফুলছড়ি রেঞ্জের আওতাধীন ফুলছড়ি বন বিটে প্রতিনিয়ত বনাঞ্চল দখল ও নতুন নতুন ঘর নির্মাণ করা হচ্ছে। এমনকি প্রবাসে থেকেও অনেকে সংরক্ষিত বনাঞ্চলের জমি দখলে নিয়ে বসতি ও মার্কেট নির্মাণ করছেন। এসব স্থাপনার সঙ্গে হেডম্যানের যোগসাজশ থাকার অভিযোগ উঠেছে। 

বুধবার জুমনগর এলাকায় বন বিভাগের উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। উচ্ছেদকৃত বসতিগুলো হেডম্যান আবদু শুক্কুরের মাধ্যমে গড়ে তোলা হয়েছিল।
 
কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো: আনোয়ার হোসেন সরকারের নির্দেশনায় অভিযানে কোটি টাকা মূল্যের বনভূমি দখলমুক্ত করা হয়েছে।

অভিযানে ফুলছড়ি রেঞ্জার হুমায়ুন কবির ছাড়াও বিভিন্ন বিট কর্মকর্তা, রে‌ঞ্জের স্টাফ, ভি‌লেজার ও সি‌পি‌জি সদস্যরা উপস্থিত ছিলেন। তবে আব্দু শুক্কুরের মুঠোফোনে যোগাযোগ করা হলে উচ্ছেদকৃত বাড়ি তার নয় দাবি করেন এবং তার বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য নয় দাবি করেন।

ফুলছড়ি বিটের ভারপ্রাপ্ত কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, বনবিভাগের জায়গায় অবৈধভাবে নির্মিত বসতবাড়ি উচ্ছেদ করা হচ্ছে। বনের জমি উদ্ধারে এ অভিযান অব্যাহত থাকবে। 

কক্সবাজার উত্তর বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার  জানান, দখলবাজিসহ নানা অভিযোগে আবদু শুক্কুরকে অনেক আগেই হেডম্যান থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তার সঙ্গে বনবিভাগের কোনো সম্পৃক্ততা নেই। এরপরও হেডম্যান পরিচয় দেয়া প্রতারণা, ঠকবাজি ছাড়া আর কিছুই নয়। বনভূমি দখলে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। 

এসআর

×