ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৬৪ জেলার বধ্যভূমির মাটি নিয়ে শহীদ স্মৃতি সংগ্রহশালা

নিজস্ব সংবাদদাতা, ভালুকা, ময়মনসিংহ

প্রকাশিত: ০০:২৬, ৭ মার্চ ২০২৩

৬৪ জেলার বধ্যভূমির মাটি নিয়ে শহীদ স্মৃতি সংগ্রহশালা

শহীদ স্মৃতি সংগ্রহশালায় ড. সেলিনা রশিদ

ভালুকায় ৬৪ জেলা থেকে বধ্যভূমির মাটি সংগ্রহ করে ব্যক্তিগত শহীদ স্মৃতি সংগ্রহশালা প্রতিষ্ঠা করেছেন সেলিনা। জানা যায়, ১৯৭১ সালের মার্চের এক সকালে জহির উদ্দিন বঙ্গবন্ধুর ডাকে স্বাধীনতা যুদ্ধে অংশ নেওয়ার জন্য বাড়ি থেকে বের হয়ে যান। যুদ্ধে যাওয়ার আগে ছোট্ট মেয়ে সেলিনাকে বলেছিলেন তোমার জন্য একটি স্বাধীন দেশ নিয়ে আসব এবং স্ত্রী আনোয়ারা খাতুনকে বলেছিলেন ফিরে না আসতে পারলে আমার দেনমোহরানা মাফ করে দিও। কথাগুলো বলছিলেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. সেলিনা রশিদ। 
তিনি আরও বলেন, দেশ স্বাধীন হলেও জহির উদ্দিনের সঙ্গে যারা যুদ্ধে গিয়েছিলেন তাদের মধ্যে অনেকেই ফিরে আসলেও সেলিনার পিতা জহির উদ্দিন ফিরে আসেননি। ফিরে আসা সহযোদ্ধাদের কাছে জানতে পারেন জহির উদ্দিন ৬নং সেক্টরের অধীনে যুদ্ধ করেন, রংপুরের বেশ কয়েকটি সম্মুখযুদ্ধে অংশ নিয়েছিলেন। ১৯৭১ এর ১৫ আগস্ট পাকিস্তানি হানাদার বাহিনীর বেয়নেটের আঘাতে তিনি শহীদ হন। পিতার কবরস্থান খোঁজার জন্য ছোট সেলিনা ও তার মা ছুটে যান রংপুরে।

রংপুরের প্রায় প্রতিটি এলাকাতে ঘুরেও পিতার কবর শনাক্ত করতে ব্যর্থ হন। স্বাধীনতার ইতিহাস পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরতে নিজ বাসগৃহে দৃষ্টিনন্দন একটি মুক্তিযুদ্ধ সংগ্রহশালা প্রতিষ্ঠা করেছেন। সেলিনা রশিদের স্বপ্ন ছিল তার বাবার কবর তিনি খুঁজে বের করবেন। বাবার শেষ অস্তিত্বটুকু তিনি ধারণ করে রাখবেন। কিন্তু সারা দেশে ঘুরে কোথাও বাবার অস্তিত্ব খুঁজে না পেয়ে সিদ্ধান্ত নেন সকল বধ্যভূমি থেকে মাটি সংগ্রহ করবেন। তাই ড. সেলিনা রশিদ দেশের ৬৪টি জেলা থেকে বধ্যভূমির মাটি সংগ্রহ করে তার ব্যক্তিগত শহীদ স্মৃতি সংগ্রহশালার একাংশে পরম যতেœ মাটিগুলো সংগ্রহ করে  রেখেছেন। পিতার কবরের সন্ধান এখনো অব্যাহত। 
সংগ্রহশালায় দিন শেষে বধ্যভূমির রক্তে মাখা মাটির ঘ্রাণ নেন । তিনি বিশ্বাস করেন এর যে কোন একটি বধ্যভূমিতে তার পিতার অস্তিত্ব রয়েছে। প্রধানমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তার নিকট তার আবেদন, প্রতিটি শহীদ বীর মুক্তিযোদ্ধাদের একটি করে প্রতীকী কবর যেন এই স্বাধীন দেশের মাটিতে দেওয়া হয়। এছাড়া বীর মুক্তিযোদ্ধাদের চেতনায় দেশকে এগিয়ে নিয়ে যাওয়ায় শেখ হাসিনাকে তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন।

×