ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিরামপুরে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল  জাদুঘর

সাংবাদদাতা, বিরামপুর (দিনাজপুর)

প্রকাশিত: ০১:০৪, ২৬ ফেব্রুয়ারি ২০২৩

বিরামপুরে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল  জাদুঘর

দিনাজপুরের বিরামপুর রেল স্টেশনে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর

শনিবার সকাল থেকে বিরামপুর রেলস্টেশনে প্রদর্শিত বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ভ্রাম্যমাণ রেল জাদুঘর দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড় জমেছে।
রেল বিভাগ সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী, ঐতিহাসিক বক্তব্য ও ব্যবহৃত দ্রব্যাদির অনুরূপ সাজানো দ্রব্যাদি নিয়ে রেলের একটি বৃহদাকার ও অত্যাধুনিক কোচে সাজানো হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব রেল জাদুঘর। এই কোচটি দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ রেলস্টেশন ঘুরে অবস্থান নিয়েছে বিরামপুর রেলস্টেশনে। শনিবার সকাল থেকে ৭ দিনের জন্য উন্মুক্ত করা হয়েছে এই রেল জাদুঘর। এই জাদুঘরে ১৩টি ভিডিও পর্দা ও ২৪টি ইলেক্ট্রিক ডিসপ্লে স্থাপন করা হয়েছে। ওই সব ইলেক্ট্রিক ডিসপ্লে সাজানো হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছবি দিয়ে।

আর ভিডিও পর্দায় দেখানো হচ্ছে শেখ মুজিবুর রহমানের ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবনের ভিডিও চিত্র। পৌর এলাকার শালবাগান মহল্লার অশীতিপর বৃদ্ধ দর্শনার্থী আজগর আলী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে দেখার সৌভাগ্য হয়নি। তবে আজ এই জাদুঘরের কর্মচিত্র দেখে হৃদয় জুড়িয়ে গেল। ৭ম শ্রেণির শিক্ষার্থী সায়েম বাবু জানাল, আগে কখনো এভাবে বঙ্গবন্ধুর জীবনচিত্র সে দেখেনি।

×