ঢাকা, বাংলাদেশ   রোববার ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আদালতের নির্দেশ উপেক্ষা

চকরিয়ায় প্রয়াত মুক্তিযোদ্ধার জমি জবরদখল

স্টাফ রিপোর্টার, কক্সবাজার

প্রকাশিত: ১৬:২৩, ২২ ফেব্রুয়ারি ২০২৩

চকরিয়ায় প্রয়াত মুক্তিযোদ্ধার জমি জবরদখল

জমি দখল 

কক্সবাজারের চকরিয়ার খুঠাখালীতে প্রয়াত এক মুক্তিযোদ্ধার মালিকানাধীন জমি জবরদখল করে নিচ্ছে স্থানীয় এক সাবেক মেম্বারের নেতৃত্বে সন্ত্রাসীরা। আদালতের নির্দেশ তোয়াক্কা না করে স্কেবেটর দিয়ে মাটি কাটছে মুক্তিযোদ্ধার খতিয়ানভুক্ত ওই জমিতে। 

কোন ধরনের মালিকানা না থাকা সত্বেও দাপট দেখিয়ে মুক্তিযোদ্ধা ফরিদ আহমদের জমিগুলো জবর দখল করে নিচ্ছে ২০ জনের দুর্বৃত্তের দল।

জানা যায়, প্রয়াত মুক্তিযোদ্ধা ফরিদ আহমদ মুক্তিযোদ্ধা সংসদ চকরিয়া ইউনিটের কমান্ডার ছিলেন। ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন তিনি। 

ওই মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা বুধবার সকালে কক্সবাজার জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স মিলনায়তনে উপস্থিত হয়ে সাংবাদিকদের অভিযোগ করে বলেন, ভূমিদস্যু ও একাধিক মামলার আসামি সাবেক মেম্বার জসিম উদ্দিন প্রভাব বিস্তার করে মুক্তিযোদ্ধা ফরিদ আহমদের নামে সৃজিত বিএস খতিয়ানভুক্ত ২০একর জমি দখলে নিয়ে যাচ্ছে। 

মুক্তিযোদ্ধা সন্তান ব্যাংক কর্মকর্তা মোহাম্মদ হাসান ফারুক বলেন, জসিম উদ্দিন ইতিপূর্বে খুঠাখালী ৮নং ওয়ার্ড বিএনপির সভাপতি ছিলেন। 

বিএনপি ক্ষমতায় থাকাকালীন তার অত্যাচারে স্থানীয়দের রাতের ঘুম হারাম হয়ে গিয়েছিল। কয়েক বছর আগে যোগদান করেন খুঠাখালী ৮নং ওয়ার্ড আওয়ামী লীগে। এখন নব্য আওয়ামী লীগ নেতা বনে অত্যাচার করছে নিরীহ লোকজনকে। তার উপর মাথা উঁচু করে কথা বলার সাহস রাখে না কেউ।

মুক্তিযোদ্ধার জমি জবরদখল করে নিচ্ছে দেখে তার সহোদর জাফর আহমদ বাদী হয়ে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে মামলা করেন। আদালতের বিচারক জসিম উদ্দিনসহ বিবাদীদের ওই জমিতে না যাওয়া এবং কোন ধরণের কাজ না করার নির্দেশ প্রদান করেন। আদালতের নির্দেশে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ১৪৪ধারা জারি করলে ক্ষিপ্ত হয়ে উঠেন জসিম মেম্বার। 

মঙ্গলবার ২০জনের দুর্বৃত্তের দল ওই জমিতে গিয়ে মুক্তিযোদ্ধা ফরিদ আহমদের নাম উল্লেখ করে অশ্রাব্য গালমন্দ করে। এ ব্যাপারে বুধবার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছেন। মুক্তিযোদ্ধা পরিবারের জমি রক্ষার্থে অসহায় এই পরিবারটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন। 

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এর সাধারণ সম্পাদক এম নুরুল হাকিম নকী বলেন, খুটাখালীর নিজস্ব খতিয়ানের জমি চাষ করে আসছিল বীর মুক্তিযোদ্ধা ফরিদ আহামদের পরিবার। তিনি মারা যাওয়ার পর এসব জমির উপর স্থানীয় কিছু সন্ত্রাসীর নজর পড়ে। তারই প্রেক্ষিতে খুটাখালী শিয়াপাড়ার জসিম উদ্দিন তার বাহিনী দিয়ে বীর মুক্তিযোদ্ধা ফরিদ আহমদের পরিবারের প্রায় ২০ একর মৎস্য ঘের জবর-দখল করছে। 

এ ব্যাপারে একাধিকবার কল করেও রিসিভ না করায় নব্য আওয়ামী লীগের ওয়ার্ড নেতা জসিম উদ্দিনের বক্তব্য নেয়া যায়নি। 

 

এসআর

সম্পর্কিত বিষয়:

×