ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কাজী আরেফ হত্যার ২৪তম বার্ষিকী আজ

নিজস্ব সংবাদদাতা, দৌলতপুর, কুষ্টিয়া

প্রকাশিত: ০০:৩৭, ১৬ ফেব্রুয়ারি ২০২৩

কাজী আরেফ হত্যার ২৪তম বার্ষিকী আজ

কাজী আরেফ

আজ বেদনাবিধুর ১৬ ফেব্রুয়ারি। এ দেশের ইতিহাসের একটি কালো দিন। এই দিনে জাতীয় পতাকার রূপকার ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জাসদের প্রতিষ্ঠাতা সভাপতি কাজী আরেফ আহমেদসহ পাঁচ জাসদ নেতাকে নির্মমভাবে হত্যা করা হয়। আজ হত্যাকাণ্ডের ২৪তম বার্ষিকী। হত্যাকাণ্ডে ১৬ বছর পর ২০১৬ সালের ৭ জানুয়ারি হত্যাকা-ের সঙ্গে জড়িত ৩ ঘাতকের ফাঁসি কার্যকর করা হওয়ায় নিহতের পরিবারের সদস্যরা কিছুটা স্বস্তি প্রকাশ করলেও তাদের দাবি এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত মূল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোঁয়ার বাইরে।

একই সঙ্গে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত ফাঁসির আরও ৪ আসামি এখনো গ্রেপ্তার না হওয়ায় ক্ষোভ ও হতাশা দানা বেঁধেছে নিহতদের পরিবারের সদস্য ও স্বজনদের মাঝে। সেই সঙ্গে তারা শঙ্কাও প্রকাশ করেছেন। এদিকে গ্রেপ্তার হওয়া ফাঁসির অপর আসামি রওশন আলী যশোর কারাগারে থাকলেও তার ফাঁসি দ্রুত কার্যকর করার দাবি নিহতদের পরিবার ও জাসদ নেতৃবৃন্দের।
হত্যাকাণ্ডের নির্মম শিকার শহীদ ইয়াকুব আলীর বড় ছেলে ইউসুফ আলী রুশো জানান, ৩ ঘাতকের ফাঁসি কার্যকর হওয়ায় আমাদের মাঝে কিছুটা স্বস্তি ফিরলেও এ হত্যাকাণ্ডের নেপথ্য মূল পরিকল্পনাকারীরা আজও রয়েছে ধরা ছোঁয়ার বাইরে। এখনো গ্রেপ্তার হয়নি হত্যাকা-ের সঙ্গে জড়িত ঘাতকদের অনেকেই। তাই এখনো উদ্বেগ ও উৎকণ্ঠা পিছু তাড়া করে, সেই সঙ্গে মনের মাঝে সর্বদা বিরাজ করে শঙ্কাও। ইতিহাসের নির্মম হত্যাযজ্ঞে জড়িত যারা এখনো গ্রেপ্তার হয়নি তাদের গ্রেপ্তার এবং এর পেছনের পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের মুখোশ উন্মোচন করে আইনের আওতায় আনার জন্য সরকারের কাছে দাবি জানান তিনি।  

একই দাবি জানিয়েছেন সেদিনের ওই জনসভার পরিচালনাকারী ও মামলার সাক্ষী জাসদ নেতা কারশেদ আলম। তিনিও হত্যাকা-ের মূল পরিকল্পনাকারীদের চিহ্নিত করে তাদের জনসন্মুখে এনে বিচার করার দাবি জানান। একই সঙ্গে ফাঁসির পলাতক ৪ জন আসামি দৌলতপুরের মান্নান মোল্লা, বাকের আলী ও মিরপুরের জীবন এবং জালাল ওরফে বাসারকে গ্রেপ্তার করে তাদের ফাঁসি কার্যকর করার দাবি জানান তিনি। এ ছাড়ও গ্রেপ্তার হওয়া যশোর কারাগারে থাকা ফাঁসির আসামি মেহেরপুরের গাংনী উপজেলার রওশন আলীর ফাঁসি দ্রুত কার্যকরের দাবি জানান কারশেদ আলম।

কাজী আরেফ আহমেদেরর ভাতিজা হুমায়ুন কবীরের আক্ষেপ পলাতক আসামিদের গ্রেপ্তার না করায় একই সঙ্গে জাতীয় নেতা কাজী আরেফ আহমেদের স্মৃতি সংরক্ষণ না করায়। 
এদিকে নির্মম ও ইতিহাসের জঘন্যতম হত্যাকা- সংঘটিত হওয়ার ২৪ বছর পার হলেও আজো কালিদাসপুর ট্র্যাজেটি স্থলে শহীদদের স্মরণে একটি স্মৃতিস্তম্ভ নির্মিত না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধাগণ ও এলাকাবাসী।

×