ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পাবলিক লাইব্রেরী খোলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা, জামালপুর

প্রকাশিত: ২২:০৪, ২৯ জানুয়ারি ২০২৩

পাবলিক লাইব্রেরী খোলে দেওয়ার দাবিতে বিক্ষোভ

পাবলিক লাইব্রেরী

জামালপুর পাবলিক লাইব্রেরী খোলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর। 

রবিবার সকাল ১১টায় পাবলিক লাইব্রেরীর সামনে সম্মিলিত সমাজিক আন্দোলন জামালপুরের ব্যানারে ঘন্টা ব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

মানবাধিকার কর্মী ও সাংবাদিক জাহাঙ্গীর সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, সাংবাদিক মোস্তফা বাবুল, সাজ্জাত আনসারী, কবি সানিয়া সুলতানা প্রমুখ। বক্তারা বলেন, বহু ইতিহাস ও ঐতিহ্যের স্বাক্ষী জামালপুরে সাহিত্য, সংস্কৃতির  বাতিঘর জেলার প্রাচীনতম প্রতিষ্ঠান জামালপুর পাবলিক লাইব্রেরীটি এখন পরিত্যক্ত অপরাধীদের অবায়ণ্যের পরিনত হয়েছে। 

বক্তৃতারা ঐতিহাসিক এই পাবলিক লাইব্রেরীকে পুনরুজ্জীবিত, পাঠোপযোগী এবং তথ্য-প্রযুক্তি সমৃদ্ধ করে গড়ে তোলার দাবি জানান। জানা যায়, ব্রিটিশ আমলে জামালপুর পাবলিক লাইব্রেরীটির কার্যক্রম শুরু হয়। 

পরবর্তীতে ১৯৫৯ সালে পৌরসভার দু’তলা ভবনের একটি কক্ষে দ্বিতীয় বারের মতো কার্যক্রম শুরু করা হয়। ১৯৭৬ সালে শহরের প্রাণকেন্দ্রে বকুলতলা এলাকায় ১৯ শতাংশ জমির উপর পাবলিক লাইব্রেরীর একতলা নিজস্ব ভবন নির্মাণ করা হয়। ফলে দীর্ঘ সময় জামালপুরবাসীর সাহিত্য, সংস্কৃতির  কেন্দ্র বিন্দু ছিলো এ পাবলিক লাইব্রেরী। বর্তমানে ঐতিহাসিক এ সাহিত্য-সংস্কৃতি কেন্দ্রটি পরিত্যক্ত ভূতের বাড়িতে পরিনত হয়েছে। 
 

 

এমএস

×