ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রংপুর সিটি নির্বাচনে জাপা প্রার্র্থীর বিশাল জয়

নিজস্ব সংবাদদাতা, রংপুর

প্রকাশিত: ২৩:২৯, ২৭ ডিসেম্বর ২০২২; আপডেট: ০২:০৪, ২৮ ডিসেম্বর ২০২২

রংপুর সিটি নির্বাচনে জাপা প্রার্র্থীর বিশাল জয়

মোস্তাফিজার রহমান মোস্তফা

রংপুর সিটি করপোরেশনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছেন জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা। তিনি পেয়েছেন ১,৪৬,৭৯৮ ভোট। মোস্তফা সরকারদলীয় প্রার্থী ও সাবেক সংসদ সদস্য হোসনে আরা লুৎফা ডালিয়ার চেয়ে ১ লাখ ২৪ হাজার ৫৫৯ ভোট বেশি পেয়েছেন। মোস্তফার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল হাতপাখা প্রতীকে পেয়েছেন ৪৯ হাজার ৮৯২ ভোট। স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমা (হাতি) ৩৩, ৮৩৩ ভোট, আ.লীগ প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া (নৌকা) ২২,৩০৬ ভোট পেয়েছেন।
মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ শেষে রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রাত ১২টায় রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন নির্বাচনের ফলাফল ঘোষণা করেন। এসময় আরও উপস্থিত ছিলেন কমিশনের সচিব জাহাঙ্গীর আলম, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জি এম সাহতাব উদ্দিন প্রমুখ।
এর আগে ঘন কুয়াশা, শীত আর হিমবাতাস উপেক্ষা করে সকাল থেকে নিজ নিজ ভোটকেন্দ্রে ভোটাররা স্বতঃস্ফূর্তভাবে উপস্থিত হতে থাকেন। মঙ্গলবার সকাল সাড় ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত। সকালে নগরের আদর্শ উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে সরেজমিনে দেখা গেছে, লাইনে দাঁড়িয়ে অপেক্ষার পর নারী ও পুরুষ ভোটাররা ভোটাধিকার প্রয়োগ করছেন। ভোট শুরু হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিটি কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। রংপুর সিটি করপোরেশন নির্বাচনে এবারেই প্রথম সব কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের কারণে ভোটারদের মধ্যে ছিল এক ধরনের অস্থিরতা। ভোটকেন্দ্রেগুলোতে ছিল পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের তৎপরতার কারণে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।
এবার মেয়র পদে জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ-ইনু) শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান ম-ল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেস পার্টির আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।
নির্বাচনে মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৮৩ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৬৮ জন সর্বমোট ২৬০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এর মধ্যে ৩০নং ওয়ার্ডে একজন সাধারণ কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট কর্তাব্যক্তিরা ভোটারদের ইভিএম সম্পর্কে ধারণা দিতে অনেকটা হিমশিম খান। অনেক ভোটারের আঙুলের ছাপ ইভিএমএর বাটনে ম্যাচ না করায় ভোটগ্রহণের অনেকটা সময় লেগে যায়। অনেক ভোটকেন্দ্রে এক ঘণ্টায় মাত্র ২০ থেকে ৩০টি ভোট পড়েছে বলে জানান সংশ্লিষ্ট প্রিসাইডিং কর্মকর্তারা।
এদিকে, ‘যত সময়ই লাগুক ভোটকেন্দ্রে নির্দিষ্ট সময় আগত ভোটারদের সকলের ভোটগ্রহণ করা করা হবে’ নির্বাচন কমিশনের এ ধরনের বক্তব্যে সন্তোষ প্রকাশ করেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা সকাল ৯টার দিকে আলম নগর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে প্রবেশ করেন। এর পর তিনি প্রথম চেষ্টায় ইভিএমে ভোট দিতে না পারায় দ্বিতীয় দফা চেষ্টার পর ভোট দেন। সকালে রংপুর লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন আওয়ামী লীগের মেয়র প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া। তিনি ভোট নিয়ে সন্তোষ প্রকাশ করেন।
নিজ পরিচয়ে ভোট দিতে পেরে খুশি রানী ॥ প্রথমবার নিজ পরিচয়ে ভোট দিতে পেরে খুশি তৃতীয় লিঙ্গের ভোটার আনোয়ারা ইসলাম রানী। তিনি বলেন, সত্যিই এটা আমার কাছে গর্বের। এর আগে আমি দুইবার জাতীয় ও দুইবার সিটি করপোরেশন নির্বাচনে ভোট দিয়েছি, তবে তৃতীয় লিঙ্গের ভোটার পরিচয়ে ভোট দেইনি। নূরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দিয়ে এভাবেই আত্মতৃপ্তির কথা জানান তিনি।
বিজিবির টহল মাইক্রোবাসে আগুন, কাউন্সিলর প্রার্থী আটক ॥ রংপুর সিটি নির্বাচনের একটি কেন্দ্রে ফল ঘোষণার পর সংঘর্ষের সময় বিজিবির টহল মাইক্রোবাসে আগুন দিয়েছে পরাজিত কাউন্সিলর প্রার্থীর সমর্থকরা। এ ঘটনায় হারাধন হারা নামে কাউন্সিলর প্রার্থীকে আটক করেছে পুলিশ। মঙ্গলবার রাত সাড়ে ১০টার দিকে জেলা শিল্পকলা একাডেমি থেকে তাকে আটক করেছে কোতোয়ালি থানা পুলিশ।

×