ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

ঠাকুরগাঁওয়ে যৌতুকবিহীন গণবিয়ে

নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও

প্রকাশিত: ১৯:১৯, ২৭ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৯:২২, ২৭ ডিসেম্বর ২০২২

ঠাকুরগাঁওয়ে যৌতুকবিহীন গণবিয়ে

গণবিয়ে

ঠাকুরগাঁওয়ের রুহিয়া ক্যাথলিক চার্চে খ্রিষ্টান সম্প্রদায়ের ৪৮ বর-কনের যৌতুকবিহীন গণবিয়ে অনুষ্ঠিত হয়েছে। খ্রিষ্টানদের মতে, এই বিয়েকে সাকামেন্ট বলা হয়।

প্রতি বছর বড়দিনের একদিন পর সামাজিক আনুষ্ঠানিকতা শেষে ২৭ ডিসেম্বর গণবিয়ের আয়োজন করা হয়।

এলাকাবাসী জানান, সকাল থেকে মানুষ ওই মাঠে জড়ো হতে থাকেন যৌতুকবিহীন বিয়ে দেখার জন্য। ৪৮ জনকে বর-কনে সাজিয়ে আনা হয়। এ সময় তাদের দাম্পত্য জীবনের সুখ ও সমৃদ্ধি কামনা করে বিশেষ প্রার্থনা করা হয়। 

এ বছরও ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলার বিভিন্ন গ্রাম হতে ছেলে-মেয়েরা তাদের অভিভাবকদের নিয়ে এখানে সমবেত হন এবং আনুষ্ঠানিকভাবে তাদের বিবাহ কাজ সম্পাদন করা হয়। 

রুহিয়া ক্যাথলিক চার্চের ধর্মপালক ফাদার অ্যান্থনি সেন ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে তাদের বিয়ে রেজিস্ট্রেশন করান। রুহিয়া ক্যাথলিক চার্চের ধর্মজাজক ফাদার অ্যান্থনী সেন জানান, খ্রিষ্টানদের বিয়েতে যৌতুক প্রথা নেই।

ছেলে-মেয়েরা বিভিন্ন জায়গায় চাকরি ও কর্মস্থলে থাকলেও বড়দিনে সবাই একত্রিত হয় এবং ২৬ ডিসেম্বর গায়ে হলুদসহ আনুষ্ঠানিকতা চলে পরদিন ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হয় গণবিয়ে।

তিনি আরও বলেন, কন্যা পাত্রস্থ করতে গিয়ে খ্রিস্টান সম্প্রদায়ের কোনো অভিভাবককে যৌতুকের দায় বহন করতে হয় না। বিয়ের বর-কনেরা পরস্পরকে স্বামী-স্ত্রী হিসেবে পেয়ে আনন্দ প্রকাশ করেন। 

অনেকে উপস্থিত জনসাধারণের কাছে নতুন জীবনে সুখী হওয়ার জন্য দোয়া প্রার্থনা করেন।

এসআর

সম্পর্কিত বিষয়:

×