ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

চলছে সুন্দরবনে বাঘ গণনা

বাবুল সরদার, বাগেরহাট

প্রকাশিত: ২১:৫৭, ১৬ ডিসেম্বর ২০২২; আপডেট: ২০:৫২, ২০ ডিসেম্বর ২০২২

চলছে সুন্দরবনে বাঘ গণনা

সুন্দরবনের রয়েল বেঙ্গল টাইগার

বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ‘বাঘ সংরক্ষণ প্রকল্পের’ আওতায় বাঘ গণণা শুরু হয়েছে। ২০২৪ সালের মার্চ মাসে এ গণনার ফলাফল প্রকাশ করা হবে। সুন্দরবনের কালাবগি ফরেস্ট স্টেশনের আওতাধীন এলাকায় থেকে এ গননা শুরু হয়েছে বলে শুক্রবার (১৬ই ডিসেম্বর) খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দো জানিয়েছেন। 

বন বিভাগ জানায়, বাঘ গণনার জন্য প্রথমে নদী-খাল জরিপ করে ও বাঘের পায়ের ছাপ দেখে এলাকা নির্ধারণ করা হচ্ছে। পরে ক্যামেরা ট্রাপিংয়ের মাধ্যমে বাঘের ছবি তুলে বৈজ্ঞানিক ভিত্তিতে বিশ্লেষণ করে সংখ্যা নির্ধারণ করা হবে। এ জন্য ৩ কোটি ২৪ লাখ ৩৬ হাজার টাকার অনুমোদন হয়েছে।  

সূত্রমতে, গত ২৩ মার্চ ‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দেয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়। চলতি বছরের এপ্রিল থেকে ২০২৫ সালের মার্চ পর্যন্ত এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ৩৫ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা। এ প্রকল্পে দুটি অংশ রয়েছে- একটি হলো বাঘ গণনা ও অন্যটি বাঘ সংরক্ষণ। বাংলাদেশ টাইগার অ্যাকশন প্ল্যান (২০০৯-২০১৭), ২০১০ সালের বিশ্ব বাঘ সম্মেলনের অঙ্গীকার, দ্বিতীয় টাইগার অ্যাকশন প্ল্যান (২০১৬-২০২৭) ও প্লোবাল টাইগার ফোরামের সিদ্ধান্তের আলোকে দেশে বাঘের হালনাগাদ তথ্য সংগ্রহ এবং সুন্দরবনের বাঘ সংরক্ষণ ও এর সংখ্যা বৃদ্ধির লক্ষ্যে মন্ত্রণালয় বাঘ সংরক্ষণ প্রকল্পের অনুমোদন দেয়।

বাঘ সংরক্ষণ প্রকল্পের প্রজেক্ট ডিরেক্টর (পিডি) ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, ‘বৃহস্পতিবার থেকে আমাদের একটি দল বনে নদী-খাল জরিপের কাজ শুরু করেছে। এছাড়া আগামী ১ জানুয়ারি থেকে ক্যামেরা স্থাপন করা হবে। সুন্দরবনের প্রায় ৮০০টি গ্রিডে ক্যামেরা বসিয়ে বাঘসহ অন্যান্য প্রাণীর ছবি তোলা হবে। পরে তা প্রযুক্তির মাধ্যমে বিশ্লেষণ করা হবে।’

তিনি আরও বলেন, ‘আগামী তিন মাস এই ধরনের জরিপ ও ক্যামেরা ট্র্যাপিং চলবে। পরবর্তীতে ২০২৩ সালের নভেম্বরে আবারও একইভাবে জরিপ ও ক্যামেরা ট্র্যাপিং করা হবে। ২০২৪ সালের মার্চ মাসের দিকে আমরা এর ফলাফল জানাতে পারবো বলে আশাকরছি।’

চলতি বছরের অক্টোবর মাস থেকে বাঘ গণনা অংশের কাজ শুরু হওয়ার কথা ছিল। তবে বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে প্রকল্পটি অর্থ ছাড়া পেতে দেরি হয়। পরবর্তীতে অক্টোবরের মাঝামাঝি প্রকল্পের বাঘ গণনা অংশের জন্য তিন কোটি ২৪ লাখ ৩৬ হাজার টাকা ছাড়া দেয় পরিকল্পনা কমিশন।

ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, ‘পরিকল্পনা কমিশন থেকে টাকা ছাড়ের বিষয়টি অনুমোদনের পর বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয়ের কিছু প্রক্রিয়া ছিল। সেই সব সম্পন্ন করে বাঘ গণনার কার্যক্রম শুরু হয়েছে।’

উল্লেখ্য, বাঘ সারা বিশ্বে একটি বিপন্ন প্রাণী। তথ্য মতে, বর্তমানে বিশ্বের ১৩টি দেশে তিন হাজার ৮৪০টি বাঘ প্রকৃতিতে টিকে আছে। তার মধ্যে সর্বশেষ ২০১৮ সালের জরিপ অনুযায়ী বাংলাদেশে সুন্দরবনের বাঘ আছে ১১৪টি। ২০১৫ সালের জরিপে ১০৬টি ও ২০০৪ সালের জরিপে ৪০৪টি বাঝের উপস্থিতি পাওয়া যায়।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক মিহির কুমার দে বলেন, ‘সম্প্রতি সুন্দরবনে বারবার বাঘ দেখা যাচ্ছে। ধারণা করা হচ্ছে বনে বাঘের সংখ্যা বেড়েছে। তবে গণনা সম্পন্নহলে সঠিক সংখ্যা বলা যাবে। সুন্দবনের জীববৈচিত্র্য টিকিয়ে রাখতে বাঘের গুরুত্ব সব থেকে বেশি। এই প্রকল্পটি মূলত বাঘের বংশ বৃদ্ধির জন্য নেওয়া হয়েছে।’

তবে এ প্রকল্পের বাঘ সংরক্ষণ অংশের জন্য এখন পরিকল্পনা কমিশন থেকে টাকা ছাড় হয়নি। মানুষ-বাঘ দ্বন্ধ নিরসনে ৪৯টি ভিলেজ টাইগার রেসপন্স টিমের ৩৪০ জন সদস্য ও চারটি রেঞ্জের কমিউনিটি প্যাট্রোল গ্রুপের ১৮৫ জন সদস্যকে প্রশিক্ষণ প্রদান, তাদের পোশাক সরবরাহ ও প্রতি মাসে বনকর্মীদের সঙ্গে মাসিক সভা করার কথা রয়েছে।’

এ প্রকল্পের বাঘ সংরক্ষণ অংশে বাঘের বংশবৃদ্ধির জন্য পুরুষ ও নারী বাঘকে কাছাকাছি রাখতে বাঘ হস্তান্তর, তাদের বিচরণ এলাকা জানার জন্য দুটি বাঘের স্যাটেলাইট সংযুক্তি ও মনিটরিং করা, বাঘের পরজীবীর সংক্রমণ ও অন্যান্য ব্যাধি এবং মাত্রা নিণয় উপাত্ত সংগ্রহ, বিশ্লেষণ ও প্রতিবেদন, বাঘ ও বাঘের শিকারপ্রাণী ঘূর্ণিঝড়ের সময় আশ্রয়ের জন্য সুন্দরবনে ১২টি মাটির উচুঁ কিল্লা স্থাপন করার কথা রয়েছে।

প্রসঙ্গত: গত ৩১ মার্চ পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কটকা অভয়ারণ্যে খালের পাড়ে গাছের ডালে বিশ্বখ্যাত রয়েল বেঙ্গল টাইগারের দেখা পান একদল পর্যটক। ১০ জনের এ পর্যটক দলের অনেকে ক্যামেরায় সে দৃশ্য ধারণ করেন বলে পর্যটক ও পরিবেশ প্রেমী বিশেষজ্ঞ ফরিদী নুমান জানান। 

এর আগে গত ১২ মার্চ সুন্দরবনের ছিটা কটকা খালপাড়ে একসঙ্গে চারটি বাঘ দেখেছিলেন অপর একদল পর্যটকা। সুন্দরবনে অভূতপূর্ব এ দৃশ্য দেখে উচ্ছসিত তাঁরা ভিডিও করেন।

তার কয়েকদিন আগে গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব বণ্যপ্রানী অভয়ারণ্যে একসঙ্গে মা ও দুটি বাচ্চাসহ মোট তিনটি বাঘের দেখা পেয়েছিলেন বন বিভাগের কর্মকর্তারা। এই টিমে ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের খুলনা কার্যালয়ের মৎস্য বিশেষজ্ঞ মফিজুর রহমান চৌধুরী।

একাধিকবার সুন্দরবনে ভ্রমন করেও বাঘের দেখা পাননি অসংখ্য পর্যটক। গত কয়েক মাসে একের পর এক বাঘের দেখা পেয়েছেন পর্যটকরা। তাও আবার এক সঙ্গে ৩-৪ টি। ফলে সুন্দবন প্রেমীদের মধ্যে ব্যাপক সাড়া পড়ে। পরিবেশবাদীদের মধ্যে সৃষ্টি হয় বাড়তি আকর্ষনের।

 

এমএম

×