ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

রসিক নির্বাচন

মূল লড়াই হচ্ছে তিন প্রার্থীর মধ্যে

নিজস্ব সংবাদদাতা, রংপুর

প্রকাশিত: ১৯:৫২, ১৫ ডিসেম্বর ২০২২; আপডেট: ২০:১২, ১৫ ডিসেম্বর ২০২২

মূল লড়াই হচ্ছে তিন প্রার্থীর মধ্যে

রংপুর সিটি করপোরেশন

প্রতীক বরাদ্দের পরপরই জমে উঠেছে রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচন। এবারের নির্বাচনে জাতীয় পার্টি, আওয়ামী লীগসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র মিলিয়ে ৯ মেয়র প্রার্থী অংশ নিচ্ছেন। তারা প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত কড়া নাড়ছেন ভোটারদের দরজায়। তবে প্রার্থীদের তিনজনের মধ্যে ভোটযুদ্ধ হবে বলে ভোটাররা মনে করছেন।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, নির্বাচনি মাঠ যাই হোক না কেন মূল প্রতিদ্বদ্বিতা হবে জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা, আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া এবং আওয়ামী লীগের বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী লতিফুর রহমান মিলনের মধ্যে। 

তবে আওয়ামী লীগের প্রার্থী যদি শেষ পর্যন্ত মান-অভিমান ও দলের কোন্দল দূর করতে না পারেন তাহলে লতিফুর রহমান মিলন ভালো ফলাফল করতে পারেন বলে মনে করা হচ্ছে। 

এ ছাড়া জাসদের প্রার্থী শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী আবু রায়হান, খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডল রাজু ও স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন।

এদিকে, দলের মধ্যে নীরব কোন্দলে বেকায়দায় রয়েছেন আওয়ামী লীগ প্রার্থী। দলীয় সূত্র জানায়, এবার রসিক নির্বাচনে ডালিয়াকে মনোনয়ন দেওয়ার বিষয়টি দলের নেতাকর্মীদের কাছে ছিল অপ্রত্যাশিত। এ কারণে দলের মধ্যে দুজন নেতা বিদ্রোহী প্রার্থী হয়েছিলেন। এর মধ্যে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আতাউর জামান বাবু দলীয় সিদ্ধান্ত মেনে সরে দাঁড়ালেও মাঠে রয়েছেন সদ্য বহিষ্কৃত কোতোয়ালি থানা আওয়ামী লীগের সহসভাপতি ডেইরি অ্যাসোসিয়েশনের সভাপতি লতিফুর রহমান মিলন। তার সঙ্গে দলের তৃণমূল পর্যায়ের অনেক নেতাকর্মীও যুক্ত হচ্ছেন। আর দলের কোনো কোনো নেতাকর্মী পদপদবি বাঁচাতে দলীয় প্রার্থীর সঙ্গে থাকার কথা বললেও মাঠের পরিস্থিতি ভিন্ন। মনোনয়ন বঞ্চিতরাও কতটুকু আন্তরিকতা বোঝা যাচ্ছে না। ফলে নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ফলাফল নিয়ে অনেকই চিন্তায় পড়েছেন।

এ ছাড়া তিন বছর ধরে রসিক নির্বাচনের জন্য জোর প্রস্তুতি নিয়ে দলীয় নেতাকর্মীদের চাঙা রেখেছিলেন মহানগর কমিটির সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল। একইভাবে নিজেকে প্রার্থী হিসাবে পরিচিতির মাঠে ছিলেন দলের মহানগর কমিটির সভাপতি সাফিউর রহমান সাফি। কিন্তু তাদের কাউকে প্রার্থী না করায় দলের নেতাকর্মীরাও চরম হতাশায় পড়েছেন।

অপরদিকে, জাতীয় পার্টির প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফার পক্ষে একজোট হয়ে নির্বাচনি মাঠে রয়েছেন দলীয় নেতাকর্মীরা। জাতীয় পার্টির কোন বিদ্রোহী প্রার্থী না থাকায় বেশ ফুরফুরা মেজাজে রয়েছেন তিনি। নির্বাচন অফিস জানায়, মেয়র পদে ৯ জন ছাড়াও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৬৭ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জন মোট ২৫৫ জন প্রতিদ্বদ্বিতা করছেন।

রংপুর সিটি করপোরেশনের উন্নয়নের জন্য প্রয়োজন মেগা প্রকল্পের। কিন্তু জাতীয় পার্টিও সাবেক মেয়র তা আনতে ব্যর্থ হয়েছেন। তাই উন্নয়নের স্বার্থে নগরবাসী এবার নৌকা মার্কায় ভোট দিবেন বলে মন্তব্য করেছেন সিটি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী হোসনে আরা লুৎফা ডালিয়া। 

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর)  দুপুরে নগরীর মাহিগঞ্জ এরশাদ নগর এলাকায় গনসংযোগে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

ডালিয়া বলেন, রংপুরবাসী সরকারের মেগা প্রকল্প গুলো থেকে গত পাঁচ বছরে ব্যাপক বঞ্চিত হয়েছে। এতে করে অন্য সিটি কর্পোরেশন এর থেকে উন্নয়নের দিক থেকে রংপুর অনেক পিছিয়ে। তাই এবার নৌকা মার্কা নিয়ে  মেয়র হলে একটি আধুনিক, যানযট মুক্ত রংপুর সিটি কর্পোরেশন উপহার দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন তিনি। 

এসময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তিমন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক রওশানুল কাওসার সংগ্রাম, উপ-দপ্তর সম্পাদক আবু সাদাত শাওন, মহানগর মহিলা লীগের সাধারণ সম্পাদক ইসরাত আরা বন্যা,তাজহাট থানা আ'লীগের সভাপতি ইমাদ মিয়া, মাহিগঞ্জ থানা আ'লীগের সভাপতি তাজুল ইসলাম প্রধান,সাধারণ সম্পাদক কামরুজ্জামান মিঠু সহ স্থানীয় ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের নেতারা।

এসআর

সম্পর্কিত বিষয়:

×