ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বিশ্বদরবারে নাম ওঠায় প্রশংসায় ভাসছেন ছোঁয়া

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ

প্রকাশিত: ০০:৫৪, ১৪ ডিসেম্বর ২০২২

বিশ্বদরবারে নাম ওঠায় প্রশংসায় ভাসছেন ছোঁয়া

ছোঁয়া

বিবিসির প্রকাশিত বিশ্বের অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী ১০০ নারীর তালিকায় বাংলাদেশী সানজিদা ইসলাম ছোঁয়ার নাম থাকায় প্রশংসায় ভাসছেন তিনি। সব মহল থেকে পাচ্ছেন শুভেচ্ছা। এই নিয়ে এলাকায় চলছে আনন্দের বন্যা। যেন কল্পনার বাইরে এক সংবাদ। আনন্দে আত্মহারা ছোঁয়া ও তার পরিবার। জানা গেছে, ছোঁয়া নান্দাইল উপজেলার ঝাউগড়া গ্রামের আমিনুল ইসলাম ভুঁইয়া সোহেলের কন্যা।

তিনি গুরুদয়াল সরকারি কলেজের সম্মান শ্রেণির প্রথম বর্ষের শিক্ষার্থী। ৫০টি বিয়ে প্রতিরোধে ভূমিকা রাখার স্বীকৃতি হিসেবে বিবিসির ১০০ নারী তালিকায় তার নাম অন্তর্ভুক্ত হয়। মা লিজা আক্তারের বাল্যবিয়ে হয়েছিল। এতে তিনি চোখের সামনে দেখেছেন বাল্যবিয়ের কুফল কি। সব সময়ই মা থাকেন অসুস্থ। এ অবস্থায় যখন বিদ্যালয়ে পড়ে তখন সহপাঠী জুঁইয়ের বাল্যবিয়ে ঠেকানোর মাধ্যমে এই প্রতিরোধ শুরু হয়।

এরপর সাত সহপাঠী মিলে তৈরি করে সংগঠন ‘ঘাসফড়িং’। ছোঁয়া জানায়, যেখানেই শিশু বিয়ে, বাল্যবিয়ে সেখানেই প্রতিরোধ করতাম আমরা, রুখে দিতাম যৌন হয়রানি। ছোঁয়া বলেন, আজ বুধবার গুরুদয়াল সরকারি কলেজের পক্ষ থেকে সংবর্ধনার আয়োজন করেছে কলেজ কর্তৃপক্ষ। আর স্থানীয় সংসদ সদস্য প্রবাসে অবস্থান করার কারণে মোবাইলফোনে শুভেচ্ছা জানিয়েছেন।

এখন পর্যন্ত বাড়িতে এসে শুভেচ্ছা জানিয়েছেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফ, ভাইস চেয়ারম্যান সারোয়ার জাহান জিটু, মনোয়ারা জুয়েল, ওসি মিজানুর রহমান আকন্দ, ইউপি চেয়ারম্যানগণ, প্রেস ক্লাবের নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক সংগঠন ও গ্রামের মানুষজন।

তা ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) শত শত আইডি থেকে শুভেচ্ছা জানানো হচ্ছে। ছোঁয়ার মা লিজা আক্তার বলেন, মেয়ের এই কর্মকা- নিয়ে এক সময় হুমকি-ধামকির মধ্যেও থাকতে হয়েছে।

×