ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

৩৬ বছর পর বাবার সন্ধান পেলেন হাসিনা

সংবাদদাতা, নান্দাইল, ময়মনসিংহ

প্রকাশিত: ২১:৪২, ১২ ডিসেম্বর ২০২২

৩৬ বছর পর বাবার সন্ধান পেলেন হাসিনা

বাবা খোরশেদ আলমের সঙ্গে হাসিনা

৩৬ বছর আগে হারিয়ে যাওয়া হাসিনা আক্তার (৪২) খুঁজে পেলেন তার বাবা-মাকে। সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) ও ‘আপন ঠিকানা’ নামে একটি সংস্থার সহযোগিতায় সন্ধান পান পরিবারের। ছয় বছর আগে বাবার বাড়ি থেকে হারিয়ে যাওয়া হাসিনা এখন ছয় সন্তানের জননী।
জানা গেছে, হাসিনা আক্তারের স্বামীর বাড়ি নান্দাইল উপজেলার অরণ্যপাশা গ্রামে। স্বামী ফজলুর রহমান গ্রাম্য কবিরাজ। তাদের পরিবারে দুই ছেলে ও চার মেয়ে রয়েছে। হাসিনা ভোলা জেলার বোরহান উদ্দিন উপজেলার গঙ্গাপুর গ্রামের খোরশেদ আলমের মেয়ে। ছয় বছর বয়সে ভুল করে বাড়ি থেকে ঢাকা সদরঘাটগামী লঞ্চে করে ঢাকায় চলে আসে। হাসিনা আক্তার বলেন, ছয় বছর বয়সে গায়ে গেঞ্জি পরা অবস্থায় লঞ্চে করে বাড়ি থেকে ঢাকায় চলে আসি। সদরঘাট নেমে কিছুই খুঁজে পাচ্ছিলাম না।

তখন কান্নাকাটি শুরু করলে সেই সময় ঢাকা কেরানীগঞ্জের বরিশুর বাজার কালন্দী গ্রামের হাসেম উদ্দিন নামে একজন আমাকে তাদের বাসায় নিয়ে আসেন। হাসেম উদ্দিন ও তার স্ত্রী মরিয়ম নিজের সন্তানের মতো আমাকে লালন-পালন করেছেন। পরে অরণ্যপাশা গ্রামে বিয়ে দেওয়ার কিছুদিন পর দুজনই মারা যান। এই বিষয়ে বাবা খোরশেদ আলম (৮০) জানান, তার মেয়ে ছয় বছর বয়সে বাড়ি থেকে হঠাৎ নিখোঁজ হন। এরপর মেয়েকে আর খুঁজে পাননি। দীর্ঘ ৩৬ বছর পর দুবাই প্রবাসী এক আত্মীয় ঢাকার ‘আপন ঠিকানার’ ফেসবুকের মাধ্যমে মেয়ের কিছু তথ্য মিল পেয়ে আমাকে খবর দেয়।

পরে সেখানে যোগাযোগ করলে আমাদের একত্রিত করা হয়। মেয়ের সঙ্গে কথা বলে এবং মুখে কাটা চিহ্ন দেখে ছিনতে পারি। মেয়েকে খুঁজে পাব তা কখনো কল্পনা করিনি। সন্তান হারানোর ব্যথা বুকে নিয়ে ৩৬ বছর ঘুরেছি। দীর্ঘ ৩৬ বছর পর পরিবার খোঁজে পেয়ে হাসিনা ও তার স্বামী ফজলুর রহমান বেজায় খুশি। সোমবার দুপুরে বাবা খোরশেদ আলমকে নিজ বাড়িতে কাছে পেয়ে হাসিনা জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন।

×