ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১

বিবিসির প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের ছোঁয়া

প্রকাশিত: ১৩:০০, ৭ ডিসেম্বর ২০২২

বিবিসির প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের ছোঁয়া

সানজিদা ইসলাম ছোঁয়া

চলতি বছরের বিশ্বের ১০০ জন অনুপ্রেরণাদায়ী ও প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) এ তালিকা প্রকাশ করা হয়।

তাদের মধ্যে রয়েছেন মার্কিন সঙ্গীত তারকা বিলি আইলিশ, ইউক্রেনের ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা, অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জোনাস ও সেলমা ব্লেয়ার, রাশিয়ান পপ সংগীতশিল্পী আল্লা পুগাচেভা, ইরানি পর্বতারোহী এলনাজ রেকাবি, অ্যাথলেট ইউলিমার রোজাস ও ঘানার লেখিকা নানা ডার্কোয়া সেকিয়ামাহ। আর সম্মানজনক এই তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশি ছাত্রী সানজিদা ইসলাম ছোঁয়া।

চারটি বিভাগে এই ১০০ নারীর নাম প্রকাশ করা হয়েছে। এগুলো হলো রাজনীতি ও শিক্ষা, সংস্কৃতি ও খেলাধুলা, অধিপরামর্শ ও সক্রিয়তা এবং স্বাস্থ্য ও বিজ্ঞান। এটি এ তালিকার দশম সংস্করণ। 

সানজিদা ইসলামের অবদান সম্পর্কে বিবিসি বাংলার প্রতিবেদনে বলা হয়েছে তিনি বাংলাদেশ থেকে বাল্যবিয়ের ধারা বদলানোর চেষ্টা করছেন। তার মায়েরও বিয়ে হয়েছিল অল্প বয়সে। স্কুলে বাল্যবিবাহের প্রভাব নিয়ে একটি প্রেজেন্টেশন দেখে বিষয়টি নিয়ে কাজ করতে আগ্রহী হন তিনি। 

সানজিদা, তার বন্ধু, শিক্ষক ও সহযোগীরা নিজেদের ঘাসফড়িং হিসেবে পরিচয় দেন। বাল্যবিয়ের কোনো ঘটনা জানলে তারা পুলিশকে জানান। এখন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হয়েও সানজিদা ঘাসফড়িংয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। দলের নতুন সদস্যদের প্রশিক্ষণ দেন তিনি। এখন পর্যন্ত প্রায় ৫০টি বাল্যবিয়ে প্রতিরোধে ভূমিকা রেখেছে ঘাসফড়িং।

 

এমএম

×