ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

৭ ডিসেম্বর লাখাই পাকসেনা মুক্ত হয় 

নিজস্ব সংবাদদাতা, হবিগঞ্জ

প্রকাশিত: ১২:১১, ৭ ডিসেম্বর ২০২২

৭ ডিসেম্বর লাখাই পাকসেনা মুক্ত হয় 

লাখাইয়ের কৃষ্ণপুর বধ্যভূমি

১৯৭১ সালের ৭ ডিসেম্বর হবিগঞ্জ জেলার লাখাই উপজেলা পাকহানাদার মুক্ত হয়। বিকেল প্রায় ৩টায় ১২৯ জন পাক-হানাদার বাহিনীর দোসর রাজাকার উপজেলার জিরুন্ডা খেলার মাঠে মুক্তিযুদ্ধকালীন লাখাই পশ্চিমাঞ্চলের কমান্ডার সৈয়দ শফিকুল ইসলামের নিকট আত্মসমর্পণ করে।

ডিসেম্বরের শুরুতে মুক্তিযুদ্ধে লাখাইর যুদ্ধকালীন কমান্ডার ইলিয়াস কামালের নেতৃত্বে স্থানীয় বুল্লা বাজারে হামলা চালিয়ে যুদ্ধ করে রাজাকারদের হটিয়ে দিয়ে রাজাকার ক্যাম্প দখল করে নেয় এবং সেখানে মুক্তিবাহিনীর ক্যাম্প স্থাপন করে।

এসময় মুক্তিবাহিনী উপজেলার মাদনাসহ পূর্বাঞ্চল শত্রুমুক্ত করে। তখনও থানা সদর লাখাই শত্রুদের দখলে ছিল। এ পর্যায়ে ৭ ডিসেম্বর লাখাই পশ্চিমাঞ্চলের মুক্তিযোদ্ধা ক্যাম্পের কমান্ডার সৈয়দ শফিকুল ইসলামের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা লাখাই উপজেল সদরে হামলার মাধ্যমে পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকারদের আত্মসমর্পণ করতে বাধ্য করে।

রাজাকার বাহিনী ও থানা পুলিশের ১২৯ জন ১২৯ টি অস্ত্র জমা দিয়ে আত্মসমর্পণ করে। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে এবং লাখাইয়ে মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণে ব্যবস্থা গ্রহণ করিতে উর্ধ্বতন কতৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা।

টিএস

monarchmart
monarchmart