ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

নওগাঁয় আমনের বাম্পার ফলন ধানের দামে খুশি কৃষক

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ

প্রকাশিত: ১৬:০৮, ৫ ডিসেম্বর ২০২২

নওগাঁয় আমনের বাম্পার ফলন ধানের দামে খুশি কৃষক

আমন ধানের ফলন

উত্তরাঞ্চলের খাদ্য ভান্ডার খ্যাত নওগাঁ জেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে। মৌসুমের শুরুতে ডিজেল ও সারের মূল্য বৃদ্ধিতে আমন ধান চাষ নিয়ে কৃষকের কপালে হতাশার ভাঁজ পড়ে যায়। তবে বাম্পার ফলনসহ চলতি মৌসুমে হাটে-বাজারে আমন ধানের ভালো দাম পেয়ে কৃষকের কপালের হতাশার ভাঁজ সরে গিয়ে খুশিতে মুখে হাসি ফিরেছে। নওগাঁর মহাদেবপুর উপজেলা কৃষি অধিদপ্তরের তথ্য মতে চলতি মৌসুমে এ উপজেলায় ২৭ হাজার ৮শ’ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। 

সুত্র মতে লক্ষ্যমাত্রার অতিরিক্ত প্রায় দেড় হাজার হেক্টর জমিতে এবার আমন ধান চাষ করেছে কৃষকরা। উপজেলার হাতুড় ইউনিয়নের হাতুড় গ্রামের কৃষক আমির হামজা, খাজুর ইউনিয়নের লক্ষ্মণপুর গ্রামের কৃষক শ্রীচরন মন্ডল, উত্তরগ্রাম ইউনিয়নের শিবরামপুর গ্রামের কৃষক আব্দুল জববার, সুলতানপুর গ্রামের কৃষক, দেলোয়ার সরদার ও স্বপন সরদার জানান, ডিজেল ও সারের মুল্য বৃদ্ধিতে কৃষকদের মধ্যে ধান চাষে আগ্রহ হারানোর উপক্রম হয়েছিল। তবে ধানের ফলন ভালো ও হাটে-বাজারে ধানের নায্যমুল্য পেয়ে কৃষকদের মধ্যে থেকে ধান চাষে অনাগ্রহ এবং হতাশা কেটে গেছে। চলতি মৌসুমে আমন ধান চাষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে প্রণোদনা হিসেবে প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামুল্যে সার বীজসহ বিভিন্ন উপকরণ বিতরণ করা হয়।

ফলে সকল প্রতিকুলতার অবসান ঘটিয়ে উপজেলার কৃষকরা তাদের উৎপাদনকৃত আমন ধান কাটা ও মাড়াই প্রায় শেষ করেছে। চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে বলে উপজেলার কৃষকরা জানান। গত ৩ ডিসেম্বর শনিবার উপজেলা সদরের সপ্তাহিক ধানের হাটে স্বর্ণা-৫ প্রতিমণ ধান ১২৬০ থেকে ১২৮০ টাকা এবং হাইব্রিড- ৫১ জাতের প্রতিমণ ধান ১০৮০ টাকা থেকে ১১০০ শ’ টাকা এবং আতপ প্রতিমণ ১৯৯০ থেকে ২০০০ টাকা দরে বিক্রি হয়েছে বলে স্থানীয় ধান ব্যবসায়ীরা জানান। 

চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলন হয়েছে দাবী করে উপজেলা কৃষি অফিসার মোঃ মোমরেজ আলী জানান, এ উপজেলায় ২৭ হাজার ৮ শ’ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। তবে কৃষকরা লক্ষ্যমাত্রার অতিরিক্ত ১ হাজার ৪ শ’ হেক্টর জমিতে আমন ধান চাষ করেছে বলে ওই কৃষি অফিসার জানান।

 

টিএস

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart