ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

বাগেরহাটে ৬৫ কেজি ওজনের কচু, দর্শনার্থীদের কৌতুহল

স্টাফ রিপোর্টার, বাগেরহাট

প্রকাশিত: ২১:১০, ২৫ নভেম্বর ২০২২

বাগেরহাটে ৬৫ কেজি ওজনের কচু, দর্শনার্থীদের কৌতুহল

৬৫ কেজি ওজনের এক মান কচু

বাগেরহাটে কৃষি মেলায় ৬৫ কেজি ওজনের এক মান কচু আকর্ষণের সৃষ্টি করেছে। দুই বছর বয়সী ৮ ফুট দীর্ঘ বিশালাকার কচু দেখে বিস্মিত মেলার দর্শনার্থীদের কেউ কেউ কচুটির সামনে দাঁড়িয়ে সেলফি তুলে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। 

ফকিরহাটের আট্টাকি স্কুল মাঠে তিন দিন ব্যাপি ‘ক্লাইমেট ও স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা’র আয়োজন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। যেখানে বিভিন্ন স্মার্ট কৃষি প্রযুক্তি ও চাষাবাদের মডেল প্রদর্শণ করা হচ্ছে। 

দৈত্যাকার এ কচুটির মালিক ফকিরহাট উপজেলার মৌভোগ এলাকার কৃষক অরুপ ঘোষ। তিনি মান কচু চাষি। এমন ৬০-৬৫ কেজি ওজনের আরও অনেক কচু রয়েছে অরুপের পান বরাজের পাশে। 

তিনি বলেন, কৃষি কর্মকর্তাদের পরামর্শে বরাজের পাশে ছাই ও গোবর সার দিয়ে কচু লাগিয়েছিলাম। ১০ কাটা জমির বরাজের পাশে ১৩০টি কচু লাগিয়েছিলাম। বর্তমানে ১০ কেজি থেকে শুরু করে বরাজের পাশে ৬৫ কেজি ওজনের কচু রয়েছে। বাজারে কচুর দাম ও চাহিদা দুটোই ভালো। ৫০ থেকে ৬০ টাকা করে আমরা কেজি বিক্রি করতে পারি। বরাজের পাশে পতিত জায়গায় কচু লাগিয়ে আমার ভালোই উপকার হয়েছে।

কৃষিবিদ মো. নাছরুল মিল্লাত বলেন, স্মার্ট কৃষি প্রযুক্তিতে কৃষকদের উদ্বুদ্ধ করতে আমরা এই মেলার আয়োজন করেছি। মেলাকে আকৃষ্ট করতে আমরা সব ধরণের ব্যবস্থা গ্রহণ করেছি। কৃষকদের তাৎক্ষণিকভাবে নিবন্ধনেরও ব্যবস্থা করেছি। এছাড়া যেসব সফল কৃষক রয়েছে তাদের উৎপাদিত বিভিন্ন ফসলের প্রদর্শনী রেখেছি। এতে অন্য কৃষকরা উদ্বুদ্ধ হচ্ছেন। 

 

এমএইচ

×