ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

নদী দূষণকারী চার কারখানাকে জরিমানা

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ 

প্রকাশিত: ১৯:৫৬, ১৪ নভেম্বর ২০২২

নদী দূষণকারী চার কারখানাকে জরিমানা

কারখানাকে জরিমানা

নারায়ণগঞ্জের ফতুল্লায় নদী দূষণকারী ও পাইলট হাইস্কুল সড়কসহ আশপাশে জলাবদ্ধতার জন্য দায়ী চারটি কারখানায় অভিযান চালিয়ে ৪৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। 

সোমবার দুপুর থেকে বিকেল পর্যন্ত জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী কমিশনার ইলোরা ইয়াসমিনের নেতৃত্বে এবং পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের কর্মকর্তা সমম্বয়ে একটি টীম এ অভিযান চালায়। 

কারখানাগুলো হলো- দিপ্তী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিঃ, পপুলার ডাইং, এ এস বি নিটিং এন্ড ফিনিশিং ও মুন নীট কম্পোজিট। সন্ধ্যায় পরিবেশ অধিদপ্তরের নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তিনি জানান, উল্লেখিত কারখানাসমূহ দীর্ঘদিন ধরে ফতুল্লার দাপা ইদ্রাকপুর পাইলট হাইস্কুল সংলগ্ন এলাকার পাশ দিয়ে ড্রেনের মাধ্যমে তরল বর্জ্য নির্গমণ করছে যার ফলে এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে এবং স্কুলের ছাত্র-ছাত্রীসহ এলাকায় বসবাসকারী মানুষের পায়ে ক্ষত দেখা দিয়েছে। 

ওই এলাকার জলাবদ্ধতা দূরীকরণের লক্ষ্যে জেলা প্রশাসনের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে দিপ্তী ডাইং এন্ড ফিনিশিং মিলস লিমিটেড কারখানাকে ৫ হাজার টাকা, পপুলার ডাইংকে ১০ হাজার টাকা, এ এস বি নিটিং এন্ড ফিনিশিংকে ১০ হাজার টাকা ও মুন নীট কম্পোজিট কারখানাকে ২০ হাজার টাকাসহ মোট ৪৫ হাজার টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিক কারখানা সৃষ্ট তরল বর্জ্যের নমুনা পরীক্ষা করা হয়। নারায়ণগঞ্জে পরিবেশ দূষণকারী সকল কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।  

 
 

এমএস

সম্পর্কিত বিষয়:

×