ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত পরীক্ষা ১০-১৩ অক্টোবর

স্টাফ রিপোর্টার, দিনাজপুর 

প্রকাশিত: ১২:৪৮, ২২ সেপ্টেম্বর ২০২২; আপডেট: ১২:৫০, ২২ সেপ্টেম্বর ২০২২

দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত পরীক্ষা ১০-১৩ অক্টোবর

পরীক্ষাহলে এসএসসি পরীক্ষার্থী

প্রশ্নফাঁসের অভিযোগে দিনাজপুর শিক্ষা বোর্ডের স্থগিত এসএসসির চারটি বিষয়ের পরীক্ষা ১০-১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. কামরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, দুপুরের মধ্যেই পরীক্ষার তারিখ ওয়েবসাইটে দেওয়া হবে। সম্ভাব্য সময় ১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর।

এর আগে প্রশ্নপত্র ফাঁসের কারণেই দিনাজপুর শিক্ষা বোর্ডের এসএসসির চার পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা সচিব মো. আবু বকর ছিদ্দীক।

তিনি বলেন, প্রশ্নফাঁস হয়েছে। এ কারণেই পরীক্ষা স্থগিত হয়েছে।

সচিব বলেন, প্রশ্নফাঁসের বিষয়টি ভালভাবে দেখার সুযোগ নাই। আগের থেকে প্রশ্নফাঁসের এবারের ধরণ ভিন্ন। কুড়িগ্রামের ভুরুঙ্গামারিতে যে প্রশ্নফাঁস হলো তা থানার লকার থেকে আনার সময় ফাঁস হয়েছে। মুলত সেখানকার কেন্দ্র সচিব এ ঘটনা ঘটিয়েছেন। তিনি বিজ্ঞান বিভাগের বাড়তি কিছু প্রশ্ন নিয়ে নেন। যা পরে আমাদের নজরে আসে। তবে প্রশ্নগুলো কিন্তু এখনো ছড়িয়ে পড়েনি। বাণিজ্যিক উদ্দেশ্যে নাকি ব্যক্তিগত কারও সহায়তার উদ্দেশে নেয়া হয়েছে তা তদন্তে জানা যাবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং আন্তশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটির সভাপতি তপন কুমার সরকার বলেন, প্রশ্নপত্রসংক্রান্ত জটিলতা হয়েছে। পরে বিস্তারিত জানানো হবে।

গত বুধবার দিনাজপুর বোর্ড থেকে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, গণিত (১০৯), পদার্থবিজ্ঞান (১৩৬), কৃষিবিজ্ঞান (১৩৪) এবং রসায়ন (১৩৭) বিষয়ের পরীক্ষা স্থগিত করা হলো। স্থগিতকৃত বিষয়গুলোর পরীক্ষার তারিখ যথাসময়ে জানানো হবে। তবে কি কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে, বিজ্ঞপ্তিতে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

টিএস