ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

মেহেরপুরে ১৫ বিঘা জমির কলা কেটে ফেলেছে দুর্বৃত্তরা

নিজস্ব সংবাদদাতা, মেহেরপুর

প্রকাশিত: ২১:০৫, ১৯ সেপ্টেম্বর ২০২২

মেহেরপুরে ১৫ বিঘা জমির কলা কেটে ফেলেছে দুর্বৃত্তরা

কলা কেটে এভাবেই ফেলে রাখা হয়েছে বাগানে। ছবি: জনকণ্ঠ।

মেহেরপুর শহরের চুয়াডাঙ্গায় প্রায় ১৫ বিঘা জমির কলা কেটে ফেলেছে দুর্বৃত্তরা। রবিবার (১৮ সেপ্টেম্বর) দিনগত রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা শত্রুতা করে ওই জমির সব কলা কেটে ফেলেছে।

এ ঘটনায় প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে। খবর পেয়ে সোমবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শংকর কুমার মুজমদার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা নাসরিন পারভিন ও উপ-সহকারি কৃষি কর্মকর্তা আশরাফুল আলমসহ কৃষি বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের চাঁদবিল গ্রামের কৃষক জসিমউদ্দিন, আনেছ, খোকন, আলাউদ্দিন ও কামালসহ কয়েকজন কৃষক পার্শ্ববর্তী সিংয়ের মাঠে কলা চাষ করেছেন। এসব জমির মধ্যে বিক্ষিপ্তভাবে প্রায় ১৫ বিঘা জমিতে কলা কেটে তছরুপ করেছে দুর্বৃত্তরা।

কৃষক জসিমউদ্দিন ও আনেছ জানান, ধার-দেনা করে আমরা কলার চাষ করেছি। ভালো ফলনের লক্ষে আমরা নিজেরাই পরিচর্যা করি। আর প্রায় ১৫ দিন পরে কলা কাটা যেত। এরমধ্যে গতকাল রাতের কোনো এক সময় দুর্বৃত্তরা ওই কলা খেতের প্রায় সাড়ে তিন হাজার কলার কান্দি কেটে তছরুপ করে রেখে যায়। এতে তাদের প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে।  এ ক্ষতি পুষিয়ে নিতে তাদের বহু বেগ পেতে হবে। তারা এর বিচার দাবি করেন।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপপরিচালক শংকর কুমার মুজমদার বলেন, ‘আমরা কৃষকদের ক্ষয়ক্ষতি নিরুপণ করছি। তাদের ক্ষতি কিছুটা হলেও পূরণের জন্য সরকারের কাছে আবেদন করা হবে। তবে তিনি আইনগত ব্যবস্থা নিতে থানা পুলিশের নিকট শরনাপন্ন হতে ক্ষতিগ্রস্থ কৃষকদের পরামর্শ দেন।

মেহেরপুর সদর থানার ওসি রফিকুল ইসলাম জানান, খবর পেয়ে এসআই মফিজের নেতৃত্বে ঘটনাস্থলে কয়েকজন পুলিশ পাঠানো হয়েছে। তবে এখনও পর্যন্ত থানায় কোনো লিখিত অভিযোগ করা হয়নি। অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এমএইচ

×