ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

তৃতীয় টি২০তে ভারতীয় মেয়েদের জয় ৭ উইকেটে

সিরিজ হাতছাড়া জ্যোতিদের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:৫৮, ৩ মে ২০২৪

সিরিজ হাতছাড়া জ্যোতিদের

নিগার সুলতানা জ্যোতি

ঘরের মাঠে ভারত নারী ক্রিকেট দলের বিপক্ষে গত বছর দুর্দান্ত খেলে বাংলাদেশ নারী ক্রিকেট দল। তাই এবারও একই প্রতিপক্ষকে পেয়ে দারুণ কিছু করার আশায় ছিল বাংলাদেশের মেয়েরা। কিন্তু টানা ৩ ম্যাচে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বড় পরাজয়ে টি২০ সিরিজ হাতছাড়া করেছে নিগার সুলতানা জ্যোতির দল। বৃহস্পতিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সিরিজ বাঁচানোর জন্য তৃতীয় টি২০ ম্যাচে জিততেই হতো স্বাগতিক বাংলাদেশ নারী ক্রিকেট দলকে।

কিন্তু সেই ম্যাচে ৭ উইকেটের বড় পরাজয় দেখেছেন জ্যোতিরা। ফলে দুই ম্যাচ হাতে রেখেই ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে ৫ ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে সফরকারী ভারতের মেয়েরা। এদিন বাংলাদেশ নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১১৭ রান তোলে। জবাবে ভারত ১৮.৩ ওভারে ৩ উইকেটে ১২১ রান তুলে জয় ছিনিয়ে নেয়।
টস জিতে বাংলাদেশকে আগে ব্যাটিংয়ে পাঠায় ভারতের মেয়েরা। মুরশিদা খাতুনের সতর্ক ব্যাটিং ও দিলারা আক্তারের আক্রমণাত্মক মেজাজে দারুণ শুরু পায় বাংলাদেশ। পাওয়ার প্লে’র ৬ ওভারে উঠে আসে বিনা উইকেটে ৪৪ রান। সপ্তম ওভারেই অবশ্য ১৬ বলে ৯ রান করে বিদায় নেন মুরশিদা ভুল বোঝাবুঝিতে রানআউট হয়ে। পরের ওভারে দিলারা ২৭ বলে ৫ চারে ৩৯ রান করে রেনুকা সিংয়ের পেসে সাজঘরে ফেরেন।

এরপরও ভালো শুরু পেয়ে ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনে অধিনায়ক জ্যোতি ওয়ানডাউনে নামেন। তার সঙ্গে সোবহানা মোস্তারি ৩০ রানের জুটি গড়ে বাংলাদেশকে বড় সংগ্রহের পথেই নিয়ে যেতে থাকেন। ১৩.৩ ওভারে ২ উইকেটে ৮৫ রান নিয়ে সেই ইঙ্গিত ভালোভাবেই দিয়েছেন জ্যোতিরা। কিন্তু এরপর ধস নামে। ২০ বলে ১ চারে ১৫ করে রানআউট হন সোবহানা। তারপর শরীফা খাতুন ০, রিতু মনি ৮ ও নাহিদা আক্তার ৭ রানে আউট হয়ে যান।

এ ছাড়া জ্যোতিও নিজের ইনিংসটাকে বড় করতে পারেননি, সাজঘরে ফেরেন ৩৬ বলে ১ চারে ২৮ রানে। ফলে শেষ ৬.৩ ওভারে ৩২ রানে ৬ উইকেট হারিয়ে বড় স্কোর করতে ব্যর্থ হয় বাংলাদেশ। ২০ ওভারে ৮ উইকেটে ১১৭ রান করতে সক্ষম হয় তারা। বাঁহাতি স্পিনার রাধা যাদব ৪ ওভারে ২২ রানে নেন ২ উইকেট। দীপ্তি শর্মা উইকেট না পেলেও ৪ ওভারে মাত্র ১৮ রান দেন। 
জবাব দিতে নেমে প্রথম থেকেই ধ্বংসাত্মক মেজাজে শুরু করেন ভারতীয় ওপেনাররা। পাওয়ার প্লে’র ৬ ওভারেই তারা বিনা উইকেটে ৫৯ রান তুলে টার্গেটের অর্ধেক পথ পেরিয়ে যায়। ১৩তম ওভারের প্রথম বলে ৯১ রানের উদ্বোধনী জুটি ভেঙেছেন রিতু। ৩৮ বলে ৮ চারে ৫১ রানের বিস্ফোরক ইনিংস খেলে কট অ্যান্ড বোল্ড হন শেফালি ভার্মা।

কিছুক্ষণ পর নাহিদা আক্তারের বাঁহাতি স্পিনে আরেক ওপেনার স্মৃতি মান্ধানা ৪২ বলে ৫ চার, ১ ছয়ে ৪৭ রানে বিদায় নেন। রাবেয়া খানের লেগস্পিনে দয়ালান হেমালতাও (৯) এলবিডব্লিউ হয়ে গেলে ভারতের জয় পেতে কিছুটা বিলম্ব হয়েছে। কিন্তু সতর্ক ব্যাটিংয়ে অধিনায়ক হারমানপ্রিত কৌর (১০ বলে ৬) ও রিচা ঘোষ (১০ বলে ৮) দলকে ৯ বল বাকি থাকতেই জিতিয়েছেন।

×