ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

ঈদের আগে বাতিল বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল

প্রকাশিত: ১৯:৫৯, ১০ জুন ২০২৪

ঈদের আগে বাতিল বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল

বাংলাদেশ-ভারত ট্রেন

বাংলাদেশ এবং ভারতের মধ্যে চলাচল করে মৈত্রী, বন্ধন এবং মিতালী এক্সপ্রেস। পবিত্র ঈদুল আজহার আগে এই তিনটি আন্তঃদেশীয় ট্রেনই বাতিল করা হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

আগামী ১৭ জুন বাংলাদেশে পালিত হবে ঈদুল আজহা। এই সময়ে বাংলাদেশের অতিরিক্ত ট্রেন পরিচালনা করা হবে। জানা গেছে, বিভিন্ন রুটে ট্রেনের যাত্রা ঠিক রাখতে বাংলাদেশ-ভারতের মধ্যে চলা তিনটি যাত্রীবাহী ট্রেন বন্ধ রাখা হচ্ছে। 

ভারত এবং বাংলাদেশের রেলওয়ে কর্তৃপক্ষ নিজেদের মধ্যে আলোচনা করে ট্রেন তিনটি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে বলেও জানা যায়। এই সময়ে ঢাকা-কলকাতা রুটের মৈত্রী এক্সপ্রেস, খুলনা এবং কলকাতার মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেস এবং ঢাকা-নিউজলপাইগুড়ি রুটের মিতালী এক্সপ্রেস বন্ধ থাকবে। জানা গেছে, এবার কোন ট্রেন কত দিন বন্ধ থাকবে তার একটি প্রস্তাব ভারতীয় রেল কর্তৃপক্ষকে চিঠি দিয়ে জানিয়েছিল বাংলাদেশ রেল কর্তৃপক্ষ। ভারতীয় রেল তাতে সম্মতি দিয়েছে। 
 
ভারতীয় রেল সূত্রের বরাতে স্থানীয় গণমাধ্যম বলছে, ১৪ থেকে ২২ জুন পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস, ১৬ থেকে ২০ জুন পর্যন্ত বন্ধন এক্সপ্রেস, ১২ থেকে ২০ জুন মিতালী এক্সপ্রেস বাতিল করা হয়েছে। ঈদের পর এই ট্রেন তিনটি পুনরায় আগের মতোই যাতায়াত করবে। 

প্রতি বছরই ঈদের আগে এবং পরে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেনগুলোর চলাচল বন্ধ রাখা হয়। রেললাইন এবং কর্মীদের ওপর চাপ কমিয়ে ঈদের সময়ে ট্রেনযাত্রা নির্বিঘ্ন করাই এই ট্রেন চলাচল বন্ধ রাখার মূল উদ্দেশ্য।

শহিদ

সম্পর্কিত বিষয়:

×