ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রথম দফায় ১৩৯ উপজেলায় নির্বাচন সম্পন্ন

সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৩, ৮ মে ২০২৪

সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট

উপজেলা নির্বাচনে রাজশাহীর তানোর নবগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোটারদের সারি

প্রথম ধাপে ১৩৯ উপজেলায় শান্তিপূর্ণ ভোট হয়েছে। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া কোথাও বড় ধরনের কোনো সহিংসতা হয়নি। বুধবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। তবে ভোটার উপস্থিতি ছিল কম। ২২ উপজেলায় ভোট হয় ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। বাকিগুলোতে ভোট হয় ব্যালট পেপারে। ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ক’টি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে।
প্রথম ধাপের ১৩৯ উপজেলায় চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী ছিলেন। তবে চেয়ারম্যান পদে ৮ জন, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১০ করে মোট ২৮ জন আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হন। এর মধ্যে পাঁচ উপজেলার তিন পদে সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। 
ভোটগ্রহণকালে প্রতিটি কেন্দ্র ও আশপাশের এলাকায় ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা। প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৭ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৮-১৯ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন ছিল। তবে দুর্গম এলাকায় সাধারণ কেন্দ্রে ১৯ জন ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ২০-২১ জন করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। 
বিশৃঙ্খলা মোকাবিলায় পুলিশ, র‌্যাব, আনসার ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ছিল কঠোর অবস্থানে। মাঠে সক্রিয় ছিল পুলিশের ৮৩ হাজার সদস্য। পুলিশের পাশাপাশি আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) ১ লাখ ৫৯ হাজার ৮৭৪ সদস্য দায়িত্ব পালন করে। এ ছাড়া প্রথমবারের মতো পুলিশের স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে ২ হাজার ৮২০ জন সশস্ত্র আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়। এর বাইরে আরও ২ হাজার ২৮৮ জন আনসার ব্যাটালিয়ন সদস্য দায়িত্ব পালন করে।

র‌্যাব ও বিজিবির পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়। বিজিবি মোতায়েন করা হয় ৪১৮ প্লাটুন  প্রতিটি উপজেলায় দায়িত্ব পালন করছে ২-৪ প্লাটুন বিজিবি সদস্য। ভোটগ্রহণকালে উপকূলীয় এলাকার দ্বীপাঞ্চলে কোস্টগার্ড, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করে। নির্বাচনী আচরণবিধি প্রতিপালনে দায়িত্ব পালন করেছে ৪০০ নির্বাহী ম্যাজিস্ট্রেট। 
১১ হাজার ৫৫৬ ভোট কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটারের ভোটাধিকার প্রয়োগ করার ব্যবস্থা করা হয়। তবে ভোটার উপস্থিতি কম থাকায় ভোটগ্রহণের দায়িত্বে নিয়োজিত কর্মকর্তারা কখনো কখনো অলস সময় পার করেছেন। ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটারের মধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪ জন, নারী ভোটার ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ জন এবং ১৮৮ জন হিজড়া ভোটার।
দেশের ৪৯৫টি উপজেলার মধ্যে চার ধাপে ৪৭৬টি উপজেলায় ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেয়  নির্বাচন কমিশন। এর মধ্য কিছু উপজেলায় তফসিল ঘোষণার মামলা জটিলতা ও বৈধ প্রার্থীর মৃত্যুর ঘটনায় নির্বাচন স্থগিত করা হয়েছে। বাকি ১৯টি উপজেলা পরিষদে নির্বাচনের সময় হয়নি, পরবর্তীতে সেসব উপজেলায় ভোট নেবে ইসি। বুধবার প্রথম ধাপে অনুষ্ঠিত হয় ১৩৯ উপজেলার ভোট। এর পর দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ভোট হবে ৫ জুন।
ভোটগ্রহণ শেষে আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, ১৩৯টি উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। এ নির্বাচনে ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ। ভোটার উপস্থিতি কম হওয়ার কারণ ব্যাখ্যা করে তিনি বলেন, বর্ষার কারণে অনেকে ভোট সেন্টারে আসতে পারেননি। এ ছাড়া এখন ধান কাটার মৌসুম চলছে, এ কারণেও ভোট কম পড়েছে। আমাদের কাছে এটাই মনে হয়। তিনি বলেন, ক’টি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ভোট সুষ্ঠু হয়েছে। তেমন কোনো হতাহতের ঘটনা ঘটেনি। মোটামুটিভাবে শান্তিপূর্ণ ভোট হয়েছে।
এর আগে সাংবাদিকদের ব্রিফিংকালে ইসি সচিব জাহাঙ্গীর আলম বলেন, কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খার ঘটনা ঘটেনি। দু’একটি ঘটনা যেখানে ঘটেছে, সেখানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কঠোর অবস্থান নিয়েছে। খাগড়াছড়ির লক্ষ্মীরছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খলা হয়। এতে সেখানে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। এ ছাড়া বগুড়ায় অবৈধভাবে ভোট দেওয়ায় একজন প্রিসাইডিং অফিসারকে আটক করা হয়েছে।

আরও দু’এক জায়গায় যে ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো ক্ষতি হয়নি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যাশার চেয়ে ভোট কম পড়েছে। কারণ অনেক জায়গায় সকালে বৃষ্টি হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন ছিল, চরাঞ্চলে ঝড়ের কারণে রাতেই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়। তিনি জানান, যেসব উপজেলায় ইভিএমে ভোট হয়েছে সেখানে ভোটগ্রহণ নির্বিঘœ হয়েছে।
বগুড়ায় প্রিসাইডিং অফিসারসহ প্রার্থীর এজেন্ট আটক ॥ স্টাফ রিপোর্টার, বগুড়া অফিস জানান, বগুড়ার গাবতলী উপজেলায় অনিয়ম ও ব্যালট পেপার কেন্দ্র থেকে বাইরে দেওয়াসহ জাল ভোটে সহায়তা করায় প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করা হয়েছে। ১ জন প্রিসাইডিং অফিসারকে আটক ও ১ জনকে অব্যাহিত দেওয়া হয়। এ ছাড়া আরও ২ সহকারী প্রিসাইডিং অফিসারকে অব্যাহতি দেওয়া হয়েছে। অপরদিকে নারুয়ামালা কেন্দ্রের বাইরে দুই ব্যক্তি ছুরিকাহত হয়েছেন।

আটককৃতরা হলেন, মাঝপাড়া কুসুম কলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রিসাইডিং অফিসার শাহজাহান আলী এবং বর্তমান উপজেলা চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিনের (আনারস প্রতীক) এজেন্ট ও ৩ নম্বর ওয়ার্ডের সাবেক মেম্বার এমদাদুল হক এরশাদ। 
রিটার্নিং অফিসার ও পুলিশ সূত্র জানায়, প্রিসাইডিং অফিসার শাহজাহান আলী ৯০০ ব্যালট পেপার স্বাক্ষর ও সিলসহ এজেন্ট এরশাদের মাধ্যমে কেন্দ্রের বাইরে পাঠিয়ে দেন। এরপর বিভিন্ন ভোটারের মাধ্যমে ৩০০ ব্যালট বক্সে ফেলানো হয়। পরবর্তীতে এরশাদকে আটক করে ৬০০ ব্যালট উদ্ধার করা হয়। তার তথ্যের ভিত্তিতে প্রিসাইডিং অফিসারের কক্ষ থেকে ৯০০ ব্যালটের মুড়ি উদ্ধার করা হয়। এসময় ওই প্রিসাইডিং কর্মকর্তার কাছ থেকে ৫০ হাজার টাকাও উদ্ধার হয়। ওই ঘটনয় তাদের দু’জনকে আটক করা হয়।
অপরদিকে, সোনারায় উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুটি বুথে ব্যালট নিয়ে সিলমেরে বিপুল পরিমাণ জাল ভোট দেওয়ার ঘটনা ঘটে। এ ঘটনায় ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করেন। এ সময় ওই দুই বুথের দায়িত্বে থাকা দু’জন সহকারী প্রিসাইডিং অফিসারকে অব্যাহতি প্রদান করা হয়। এ ছাড়া সেখানকার প্রিসাইডিং অফিসারকেও অব্যাহতি দেওয়া হয়। তবে ওই দুই সহকারী প্রিসাইডিং অফিসার দাবি করেন, অন্তত ১৫ জন লোক গিয়ে তাদের কাছ থেকে ব্যালট বই ছিনিয়ে নেয়।

বিষয়টি নিয়ে ওই কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা ও আইন শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের জানানো হলেও তারা কোন ব্যবস্থা নেয়নি। এ ছাড়া নারুয়ামালা ইউনিয়নের নারুয়ামালা উচ্চ বিদ্যালয় কেন্দ্রের বাইরে লুৎফর রহমান (৪৫) ও রফিকুল ইসলাম (৪২) নামের দুজনকে ছুরিকাহত করা হয়েছে। 
সিল মারা ব্যালট ফেলার অভিযোগ প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে ॥ নিজস্ব সংবাদদাতা, বাকেরগঞ্জ বরিশাল জানান, উপজেলায় জে এস ইউ মডেল হাই স্কুল সেন্টারে দুপুর ১২টায় বাইরে থেকে কাপ-পিরিচ মার্কার ব্যালটে সিল প্রদান করে ব্যালট বক্সের ভিতরে সিল মারা ব্যালট ফেলতে থাকা অবস্থায় আনারস মার্কার এজেন্টের হাতে ধরা পরেন প্রিসাইডিং অফিসার মাহমুদ্দুনবী শুভ। এ সময় ভিডিও ধারণ করা হয় এবং প্রিসাইডিং অফিসারের হাত থেকে কাপ পিরিচ মার্কার সিল মারা তিনটি ব্যালট উদ্ধার করা হয়।

এ বিষয়ে বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বলেন, ব্যালট পেপারসহ ধরা পড়া প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে লিখিত অভিযোগ করা হয়েছে। তদন্ত করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে। উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং অফিসার মো. রফিকুল ইসলাম জনকণ্ঠকে বলেন, প্রিসাইডিং অফিসারের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
প্রার্থীর পক্ষে টাকা বিতরণকালে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা আটক ॥ নিজস্ব সংবাদদাতা শাল্লা (সুনামগঞ্জ) জানান, উপজেলা নির্বাচনে ভোটের আগের রাতে ভোটারদের মধ্যে টাকা বিতরণ করার সময় উপজেলা চেয়ারম্যান প্রার্থী অবনী মোহন দাসের  চারজন কর্মীকে আটক করে পুলিশের হাতে দিয়েছেন স্থানীয়রা। এর মধ্যে রয়েছেন কান্দিগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী প্রিসাইডিং কর্মকর্তা অপু সরকার।

তিনি চেয়ারম্যান প্রার্থী অবনী মোহন দাসের নিকট আত্মীয়। অন্যরা হলেন রহমতপুর নোয়াগাঁও গ্রামের আব্দুল খালেক, মোতাব্বির ও আব্দুস শহীদ। আটককৃত সবাইকে রাতে থানা হেফাজতে রাখা হয়। বুধবার সকালে তাদের সুনামগঞ্জ আদালতে প্রেরণ করা হয়।  
মাদারীপুরে দুই কেন্দ্রে সংঘর্ষ, অর্ধশত ককটেল বিস্ফোরণ ॥ নিজস্ব সংবাদদাতা, মাদারীপুর জানান, সদর ও রাজৈর উপজেলায় ভোট চলাকালে বেলা ১১টায় সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বালিয়া সরকারি প্রাথমিক কেন্দ্রের বাইরে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। এ সময় অর্ধশত ককটেল বিস্ফোরণ, ইট-পাটকেল নিক্ষেপসহ ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হয়। অন্যদিকে একই ইউনিয়নের খৈয়ারভাঙ্গা ভোট কেন্দ্রে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। 
জামালপুর সদরে এক প্রার্থীর এজেন্টদের মারধর ॥ নিজস্ব সংবাদদাতা, জামালপুর জানান, সদর উপজেলায় চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীকের কর্মীসমর্থকদের বিরুদ্ধে কাপপিরিচ প্রতীকের এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় কাপ-পিরিচ প্রতীকের তিনজন এজেন্ট আহত হয়েছেন।

বুধবার দুপুর ১২টার দিকে তিতপল্লা ইউনিয়নের দহেরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। আহতরা হলেন কাপপিরিচ প্রতীকের এজেন্ট চরশি কান্দারপাড়া এলাকার মৃত আবুল ফকিরের ছেলে দুলাল ফকির, আনোয়ার হোসেনের ছেলে তসলিম উদ্দিন, মেহেদী আনিসের স্ত্রী ইসমত আরা। 
ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থীর ভোট বর্জন ॥ নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা জানান, ফুলছড়ি উপজেলার চেয়ারম্যান প্রার্থী জিএম সেলিম পারভেজ ভোট বর্জন করেছেন। বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘোষণা দেন তিনি। সেলিম পারভেজ বলেন, সকালে ফুলছড়ির বিভিন্ন ভোটকেন্দ্র ঘুরে দেখি ভোটার উপস্থিতি ভালো। তবে দিন গড়াতেই ভোটারদের কেন্দ্রে আসতে বাধা, জোরপূর্বক অন্যের ভোট দেওয়ার অভিযোগ আসতে থাকে। তিনি আরও বলেন, ভোটকেন্দ্র দখল করা হয়েছে।

ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেওয়া হয়েছে। এ অবস্থায় দুপুর সাড়ে ১২টায় ভোট বর্জনের ঘোষণা দেই। সেলিম পারভেজ ফুলছড়ি উপজেলার বর্তমান চেয়ারম্যান। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি। 
ছেলের কাঁধে ভর করে ভোট দিলেন ৯০ বছরের বৃদ্ধ ॥ স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ জানান, বন্দর উপজেলা পরিষদ নির্বাচনে পঁচাব্বই বয়সী বৃদ্ধ মুসলিম বেপারি তার ছেলে কাঁধে ভর করে কেন্দ্রে এসে তার পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছেন। বুধবার দুপুরে তিনি বন্দর উপজেলার ৩০ নম্বর বুনিয়াদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কেন্দ্রে ছেলের কাঁধে ও লাঠিতে ভর করে সশরীরে এসে ভোট দিয়ে আনন্দিত হয়েছেন। শুধু মুসলিম বেপারিই নয় তার মতো শত শত বৃদ্ধ-বৃদ্ধা ও শারীরিক প্রতিদ্বন্দ্বী ভোটাররা উৎসবমুখর পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করেছেন। 
নীলফামারীর ২ উপজেলায় শান্তিপূর্ণ ভোট ॥ স্টাফ রিপোর্টার, নীলফামারী জানান, দুই উপজেলা ডোমার ও ডিমলায় ভোটগ্রহণ কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। তবে ভোট কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি ছিল একদমই কম। 
মতলবে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু ॥ নিজস্ব সংবাদদাতা, চাঁদপুর জানান, মতলব উত্তর উপজেলা পরিষদ নির্বাচনে ভোটগ্রহণের দায়িত্বে থাকা মোহাম্মদ নুর উদ্দিন (৫৫) নামে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার মৃত্যু হয়েছে। মঙ্গলবার রাত ৯টার দিকে তিনি উপজেলার ৪২ নম্বর হানিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অসুস্থ হয়ে পড়েন। পরে হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান। মারা যাওয়া সহকারী প্রিসাইডিং কর্মকর্তা মোহাম্মদ নূর উদ্দিন একই উপজেলার ১১ নম্বর ষাটনল বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।
ঠাকুরগাঁওয়ে এক যুবককে কারাদণ্ড ॥ নিজস্ব সংবাদদাতা, ঠাকুরগাঁও জানান, বালিয়াডাংগী উপজেলার মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট চলাকালে অতর্কিতভাবে কেন্দ্রে প্রবেশ করে ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে সিল মেরে ভোট দেওয়ার সময় হৃদয় হোসেন (২৪) নামে এক যুবককে আটক করে পুলিশ। পরে তাকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট তারেক হাসান তাহসিন তার অপরাধ স্বীকারোক্তির পরিপ্রেক্ষিতে ৭ দিনের বিনাশ্রম কারাদ-ের আদেশ দেন।

বুধবার দুপুর ৩টায় বালিয়াডাঙ্গী মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোটগ্রহণ চলাকালে দলবদ্ধ হয়ে কয়েকজন যুবক ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে জাল ভোট দেওয়ার সময় আনসার সদস্যরা চিৎকার করলে পুলিশ এসে হৃদয় হোসেনকে আটক করে। এ সময় অন্যরা পালিয়ে যায়।
নাসিরনগরে পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ ॥ নিজস্ব সংবাদদাতা, ব্রাহ্মণবাড়িয়া জানান, নাসিরনগর উপজেলার রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোট দিতে না দেওয়ায় পোলিং অফিসারকে মারধর করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় ভোটারদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। ফলে কেন্দ্রটিতে কিছুটা ধীরগতিতে চলে ভোটগ্রহণ।
রতনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের প্রিসাইডিং অফিসার পলাশ মজুমদার অভিযোগ করেন, বেলা ১১টার দিকে ভাইস চেয়ারম্যান প্রার্থী হুমায়ূন কবির (চশমা প্রতীক) তার কয়েকজন সমর্থক নিয়ে কেন্দ্রে প্রবেশ করেন। এরপর তার সমর্থকরা জাল ভোট দিতে চাইলে কর্মরত পোলিং অফিসার ফয়সাল ইসলাম বাধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে প্রার্থীর সমর্থকরা পোলিং অফিসারকে চড়-থাপ্পড় মারতে থাকেন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
টুঙ্গিপাড়ায় পুলিশের গাড়ি ভাঙচুর ॥ নিজস্ব সংবাদদাতা, গোপালগঞ্জ জানান, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় উপজেলা নির্বাচন চলাকালে পুলিশের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। বুধবার দুপুরে টুঙ্গিপাড়ার পাটগাতী ইউনিয়নের গিমাডাঙ্গা আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে টুঙ্গিপাড়া থানার এক এসআই দোয়াত-কলম মার্কার প্রার্থীর পক্ষে কাজ করছেন  এমন অভিযোগ করে আনারস মার্কার সমর্থকরা এ ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুর আড়াইটার দিকে ওই কেন্দ্রে টুঙ্গিপাড়া থানার বদিউজ্জামান নামে এক এসআই দোয়াত-কলম মার্কার প্রার্থীর পক্ষে কাজ করছেন এমন অভিযোগ করে আনারস মার্কার সমর্থকরা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে এবং পুলিশের ব্যবহৃত একটি মোটর-বাইক ভাঙচুর করে এবং কেন্দ্রের ভিতর প্রবেশ করে ব্যালট-পেপার ছিনতাইয়ের চেষ্টা করে।

এ সময় উপজেলা এলাকার বিভিন্ন ভোটকেন্দ্রের ডিউটি তদারকির দায়িত্বে থাকা অতিরিক্ত পুলিশ সুপারের ব্যবহৃত সরকারি গাড়ির গ্লাসও তারা ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ লাঠিচার্জ ও তিন-রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে এবং ঘটনাস্থল থেকে ৬ জনকে আটক করে। পরে বিজিবি ও র‌্যাব ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

×