ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করতে চায় সুইডেন

প্রকাশিত: ১৯:১২, ৫ মে ২০২৪

নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে কাজ করতে চায় সুইডেন

প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সচিবালয়ে স্বাক্ষাতকালে ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ডা বার্জ ভন লিন্ডে।

প্রায় ৪০ বছর যাবত দেশের তৈরি পোশাক খাতে সুইডেনের বিভিন্ন কোম্পানি কাজ করছে। বাংলাদেশ ও সুইডেন যৌথভাবে তৈরি পোশাক খাতে গ্রীন ট্রানজিশনের জন্য অংশীদারিত্বের লক্ষ্যেও কাজ করছে একসঙ্গে। এবার দেশের নবায়ণযোগ্য জ্বালানির প্রসারেও দেশটির আগ্রহের কথা জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেকজান্ডা বার্জ ভন লিন্ডে।

রবিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সচিবালয়ে স্বাক্ষাতকালে তিনি এ আগ্রহের কথা জানান। এসময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশ নবায়ণযোগ্য জ্বালানির প্রসারে আন্তরিকতার সঙ্গে কাজ করছে। নবায়ণযোগ্য জ্বালানি উৎস থেকে ১২০৪৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন চলমান ও প্রক্রিয়াধীন। ৩২৫৩ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প চলমান এবং আরো ৭৮৬১ মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্প প্রক্রিয়াধীন রয়েছে। 

এসময় তিনি বায়ু বিদ্যুৎ নিয়ে আরও গবেষণা প্রয়োজন উল্লেখ করে বলেন, যদিও ইতোমধ্যে উইন্ড ম্যাপিং সম্পন্ন হয়েছে। ২০৪১ সালের মধ্যে মোট বিদ্যুৎ উৎপাদনের ৪০শতাংশ হবে পরিষ্কার বিদ্যুৎ। আমাদের অন্যতম চ্যালেঞ্জ সহনীয় মূল্যে সকলের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করা। নবায়ণযোগ্য জ্বালানির জন্য বিপুল বিনিয়োগ প্রয়োজন। স্মার্ট গ্রীড এবং সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা আরো আধুনিক করা দরকার। তিনি আরও জানান, সরকার চেষ্টা করছে, জাতীয় গ্রীডে নবায়ণযোগ্য জ্বালানির অংশ বাড়াতে।

স্বাক্ষাতকালে, সুইডেন দূতাবাসের পলিটিক্যাল, ড্রেড এন্ড কমিউনিকেশন বিভাগের প্রধান লভিসা হোফম্যান উপস্থিত ছিলেন।  
 

 

স্বপ্না

×