ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বমি করে ছিনতাই দলের ‌‘গুরু স্বপন’ গ্রেপ্তার

প্রকাশিত: ১৭:১০, ২১ ফেব্রুয়ারি ২০২৪

বমি করে ছিনতাই দলের ‌‘গুরু স্বপন’ গ্রেপ্তার

ছিনতাইকারী ‌‘গুরু স্বপন’ গ্রেপ্তার

রাজধানীতে অভিনব কায়দায় ছিনতাইয়ের অভিযোগে স্বপন প্রকাশ ওরফে চোরা স্বপন (৫২) নামে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ফার্মগেট থেকে তাকে গ্রেপ্তার করে তেজগাঁও থানা পুলিশ। এ সময় তার কাছ থেকে একটি ছুরি ও ছিনতাই করা টাকা উদ্ধার করা হয়।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানান, গ্রেপ্তার হওয়া স্বপন বরিশাল জেলার কাজিরহাট থানার সন্তোষপুর গ্রামের মৃত আয়নাল ফকিরের ছেলে। বাসে যাত্রীবেশে উঠে বমি করে যারা ছিনতাই করে তাদের কাছে ‘গুরু স্বপন’ নামে পরিচিত তিনি।

তিনি বলেন, ‘স্বপন চিহ্নিত ছিনতাইকারী। তার বিরুদ্ধে অস্ত্র ও ছিনতাইয়ের অভিযোগে ১০টি মামলা রয়েছে। তিনি একসময় চুরি করতেন। চুরির অভিযোগে বেশ কয়েকবার আটকও হন। এ কারণে গ্রামে সবাই চোরা তাকে স্বপন নামেই চেনে। পরে গ্রাম ছেড়ে ঢাকায় এসে তিনি ছিনতাই শুরু করেন।’

পুলিশ সূত্র জানায়, প্রথমে অন্য দলের সাথে থাকলেও পরে নিজেই দল গঠন করে নেন। এরপর তিনি নিজেই ‘বমি পার্টি’ করেন। তার দলের সদস্যরা বিভিন্ন বাসে ওঠেন। বাসে প্রথমে কৃত্রিম জটলা তৈরি করেন, এরপর কেউ একজন কৃত্রিম বমি করেন। বমি করার পর বাসের মধ্যে এক ধরনের হৈ-হুল্লোড় তৈরি হয়। সেই সুযোগে এই গ্রুপের সদস্যরা যাত্রীর মোবাইল, মানিব্যাগ ছিনিয়ে পালিয়ে যান। তারা যে বমি করেন সেটা কৃত্রিম। চকলেট এবং পানির বিশেষ মিশ্রণে এই কৃত্রিম বমি করা হয়। কৃত্রিম এই বমি সবাই করতে পারে না। এই বমি করার ‘প্রশিক্ষণ’ দেন স্বপন। তাই তাকে এই ধরনের ছিনতাইকারী দলের সদস্যরা গুরু স্বপন নামেই ডাকেন।

মঙ্গলবারও ফার্মগেটে একটি বাসে স্বপন তার আরও দুই সদস্য নিয়ে ওঠেন। তারা সেখানে বমি করে ছিনতাইয়ের চেষ্টা করলে যাত্রীরা দেখে ফেলেন। এ সময় দুইজন পালালেও স্বপনকে আটক করা হয়। পরে পুলিশ আটক স্বপনের কাছ থেকে একটি ছুরি ও ৮০ হাজার টাকা উদ্ধার করে।

 

এস

সম্পর্কিত বিষয়:

×