ঢাকা, বাংলাদেশ   রোববার ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

সৌদির সঙ্গে বিশেষ চুক্তি বাংলাদেশের

প্রকাশিত: ২০:২৪, ৮ জানুয়ারি ২০২৪

সৌদির সঙ্গে বিশেষ চুক্তি বাংলাদেশের

সৌদি আরব ও বাংলাদেশ।

সৌদি আরব সরকারের সঙ্গে বাংলাদেশের দ্বিপক্ষীয় হজ চুক্তি সই হয়েছে। সোমবার (৮ জানুয়ারি) স্থানীয় সময় সকাল ১১টায় সৌদির জেদ্দায় এক বৈঠকে এই চুক্তি হয়। ফলে চলতি বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশি হজ পালনের সুযোগ পাবেন।

বৈঠকে সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহ বিন সুলাইমান মাশাত এবং অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মতিউল ইসলাম, পরিচালক (হজ অফিস) সাইফুল ইসলাম, কাউন্সেলর (হজ) জেদ্দা জহিরুল ইসলাম, কনসাল (হজ) জেদ্দা আসলাম উদ্দিন প্রমুখ। 

বৈঠকে সুষ্ঠু ও সুশৃঙ্খল হজ ব্যবস্থাপনার স্বার্থে এবং বাংলাদেশের হজযাত্রীদের কল্যাণে বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এজেন্সির সংখ্যা না কমিয়ে অন্যান্য বছরের মতো সব রেখে কার্যক্রম পরিচালনার জন্য সৌদি উপমন্ত্রী ড. আব্দুল ফাত্তাহকে জোরালো অনুরোধ করেন হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন। 

এজেন্সির সংখ্যা আগের মতো রাখা হলে হজযাত্রীদের সেবাদানে সুবিধা হবে। বাংলাদেশি বয়োবৃদ্ধসহ সব হজযাত্রীর কল্যাণের কথা চিন্তা করে বিষয়টির পক্ষে বিস্তারিত যুক্তি তুলে ধরে পুনর্বিবেচনার জন্য অনুরোধ করেন হাব সভাপতি এম. শাহাদাত হোসাইন। বিষয়টি বিবেচনার আশ্বাস দেন ড. আব্দুল ফাত্তাহ।

এছাড়া, হজযাত্রীদের লাগেজ পরিবহন ও ব্যবস্হাপনার উন্নয়ন, মিনা আরাফায় তাঁবুর উন্নতি এবং হজের ১০ দিন আগে এজেন্সিকে তা বুঝিয়ে দেয়ার ব্যাপারে অনুরোধ করেন হাব সভাপতি। এক্ষেত্রেও সহায়তার আশ্বাস দেন সৌদি উপমন্ত্রী। সভায় ধর্ম সচিব মু. আ. হামিদ জমাদ্দার হজ ব্যবস্হাপনার বিভিন্ন বিষয় এবং হজযাত্রীদের সুযোগ বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। 

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×