ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

দ্বাদশ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ৯ দেশ

প্রকাশিত: ১৭:২১, ২১ ডিসেম্বর ২০২৩

দ্বাদশ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ৯ দেশ

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এখন পর্যন্ত ৯টি দেশ পর্যবেক্ষক পাঠানোর কথা নিশ্চিত করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।
 
বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এসব তথ্য জানান তিনি।
সেহেলী সাবরীন বলেন, এখন পর্যন্ত ৯টি দেশ পর্যবেক্ষক পাঠানোর বিষয়টি নিশ্চত করেছে। দেশগুলো হলো: ভারত, চীন, রাশিয়া, শ্রীলঙ্কা, জাপান, উজবেকিস্তান, মরিশাস, জর্জিয়া ও ফিলিস্তিন। এ ছাড়া আরও কিছু দেশের অংশগ্রহণ করার সম্ভাবনা রয়েছে। এই দেশগুলো ছাড়াও ওআইসি, কমনওয়েলথ ও আরব পার্লামেন্ট থেকে পর্যবেক্ষক আসবে।

মুখপাত্র বলেন, ইইউর একটা এক্সপার্ট মিশন বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে। তারা জানুয়ারির ২৪ তারিখ পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। নির্বাচন কমিশন বর্তমানে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের কাছ থেকে অ্যাক্রিডিটেশনের (অনুমতি) জন্য প্রাপ্ত আবেদন পর্যালোচনা করছে। তাদের মধ্যে কতজন বাংলাদেশে আসবেন তারা কমিশন চূড়ান্ত করলে জানা যাবে।
 
ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় বন্ধুরাষ্ট্র ক্ষোভ বা সমবেদনা জানিয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঘটনাটি আমাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে জানানো হয়েছে। আপনারা জানেন আমাদের ফেসবুক পেজে ইন্টারন্যাশনাল ও ন্যাশনাল অডিয়েন্স সবাই আছে। গত ১৯ ডিসেম্বর সকালে রাজধানীর তেজগাঁও রেলস্টেশনে ঢাকা-নেত্রকোনা রুটে চলাচল করা মোহনগঞ্জ এক্সপ্রেসে অগ্নিসংযোগের ফলে দগ্ধ হয়ে নারী-শিশুসহ চারজনের মৃত্যু হয়।

তিনি বলেন, ঢাকার অস্ট্রেলিয়ার হাইকমিশন তাদের এক্স হ্যান্ডলে নিহত সদস্যদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা জানিয়েছে এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেছে। অস্ট্রেলিয়ান হাইকমিশন অগ্নিকাণ্ডের এই ঘটনাকে পরিকল্পিত মর্মে উল্লেখ করেছেন। ঢাকার ফ্রান্স দূতাবাস সাবেক এক্স হ্যান্ডলে এ ঘটনার সঙ্গে দায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছে।
 
রেললাইনে হামলার ঘটনা ঘটছে, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে আমাদের রেল চলাচল হয়। সে ক্ষেত্রে ভারতের তরফ থেকে কোনো উদ্বেগের কথা জানানো হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, ভারতের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাইনি।

 

এস

×