ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

‘এক শব্দের’ নাম দিয়ে করা যাবেনা জন্ম নিবন্ধন

প্রকাশিত: ১৮:৪৫, ৫ নভেম্বর ২০২৩

‘এক শব্দের’ নাম দিয়ে করা যাবেনা জন্ম নিবন্ধন

জন্ম নিবন্ধন।

‘এক শব্দের’ নাম দিয়ে এখন আর জন্ম নিবন্ধন করা যাবেনা।  জন্ম নিবন্ধনে করতে প্রত্যেকের নাম কমপক্ষে দুই শব্দ বিশিষ্ট হতে হবে। 

পাসপোর্ট তৈরি থেকে বিদেশে বিভিন্ন সেবা নিতে এক শব্দের নামে সমস্যা সৃষ্টি হয় জানিয়ে নূন্যতম দুই শব্দের নামে কোনো ব্যক্তির জন্ম নিবন্ধন করতে বলেছে রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। 

রেজিস্ট্রার জেনারেল মো. রাশেদুল হাসান সব সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের এ বিষয়ে সংশ্লিষ্ট সব অফিসকে নির্দেশনা দিতে বলেছেন।  

জানা গেছে, গত ৯ অক্টোবর স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় ন্যূনতম দুই শব্দের নামে জন্ম নিবন্ধনের সিদ্ধান্ত হয়। তারপর ২৫ অক্টোবর মাঠ প্রশাসনে সে বিষয়ক নির্দেশনা পাঠানো হয়। 
রেজিস্ট্রার জেনারেল স্বাক্ষরিত ওই নির্দেশনায় বলা হয়েছে, জন্ম নিবন্ধন ব্যক্তির প্রথম ও প্রাথমিক নিবন্ধন। জন্ম নিবন্ধন সনদ ব্যক্তির ও ব্যক্তির বাবা-মায়ের পরিচয় বহন করে। এ নিবন্ধনের ওপর ভিত্তি করে ব্যক্তি জীবনের পরবর্তী সব নিবন্ধন হয়ে থাকে। কিন্তু এক্ষেত্রে অনেকে অসাবধানবশত বা অজ্ঞাতে শুধু ডাক নাম বা এক শব্দ বিশিষ্ট নাম উল্লেখ করে অনেকেই জন্ম নিবন্ধন করেন। এমন নামে পাসপোর্ট তৈরিসহ অনেক ক্ষেত্রে বিদেশে বিভিন্ন সেবা গ্রহণে সমস্যার সৃষ্টি হয়। এই জটিলতা নিরসনে ব্যক্তির নাম ন্যূনতম দুই শব্দ বিশিষ্ট হওয়া দরকার।

 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×