ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

শীঘ্রই স্মার্টকার্ড পাবেন সৌদি প্রবাসীরা

প্রকাশিত: ১৮:৫৯, ৩০ অক্টোবর ২০২৩

শীঘ্রই স্মার্টকার্ড পাবেন সৌদি প্রবাসীরা

জাতীয় পরিচয়পত্র

সৌদি আরবে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য শিগগিরই জাতীয় পরিচয়পত্র সেবা চালু হতে যাচ্ছে। বৃহস্প‌তিবার রিয়াদে বাংলাদেশ দূতাবাসে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র সেবা চালু সংক্রান্ত মতবিনিময় সভা আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, সৌদি আরবে বসবাসরত প্রায় ২৮ লাখ প্রবাসী বাংলাদেশিদের অনেকের জাতীয় পরিচয়পত্র নেই। ফলে প্রবাসীদের দেশে অনেক ধরনের সেবা প্রাপ্তিতে সমস্যায় পড়তে হয়। রাষ্ট্রদূত বলেন, খুব দ্রুতই প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র সেবা প্রদান চালু করা সম্ভব হবে।

সবার হাতে স্মার্টকার্ড পৌঁছে দেওয়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকারমূলক প্রকল্প। তাই সংযুক্ত আরব আমিরাতের পর দ্বিতীয় দেশ হিসেবে সৌদি আরবে এ প্রকল্পের কাজ শুরু করা হচ্ছে। সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তাদের স্মার্টকার্ড সেবা প্রদানে দূতাবাস প্রস্তুতি নিচ্ছে।

সভায় ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম প্রবাসীরা কীভাবে স্মার্টকার্ডের জন্য আবেদন করবেন, ফরম পূরণ করে দূতাবাসে জমা দেবেন তার বিস্তারিত তুলে ধরেন। অনুষ্ঠানে কয়েকজন প্রবাসী বাংলাদেশির হাতে স্মার্টকার্ড তুলে দেন রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী, যা বাংলাদেশ থেকে প্রস্তুত করে আনা হয়েছিল। এসময় প্রবাসীরা দ্রুত স্মার্টকার্ড প্রদানের দাবি জানান এবং দূতাবাসের সহযোগিতা কামনা করেন।

 

এস

সম্পর্কিত বিষয়:

×