ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

ট্রেনে হেলমেট ব্যবহারের নির্দেশ

প্রকাশিত: ১৭:১৮, ৩০ অক্টোবর ২০২৩

ট্রেনে হেলমেট ব্যবহারের নির্দেশ

হেলমেট

ট্রেনে পাথর মেরে যাত্রী ও লোকোমাস্টারদের (চালক) আহত করার ঘটনা অহরহ ঘটছে। এধরনের ঘটনায় বেশ কিছু দুষ্কৃতিকারী বিভিন্ন সময়ে গ্রেফতার হলেও পাথর মারার বিষয়টি কমানো সম্ভব হচ্ছে না। এছাড়াও পূর্ব অভিজ্ঞতা থেকে জানা যায় বর্তমান সময়ের যে রাজনৈতিক সহিংসতা এসময় পাথর মারার ঘটনা বেড়ে যায়।

একারণে লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টারদের নিরাপদ রাখতে হেলমেট পরে ট্রেন চালাতে নির্দেশনা দেওয়া হয়েছে। ফলে প্রতিটি ট্রেনের লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টাররা নিজেদের নিরাপত্তার স্বার্থে এখন থেকে হেলমেট পরে ট্রেন চালাবেন।

 রোববার (২৯ অক্টোবর) রেলওয়ের বিভাগীয় যান্ত্রিক প্রকৌশল বিভাগ থেকে জারি করা এক নোটিশের মাধ্যমে বিষয়টি সব লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টারদের জানানো হয়েছে। 

ওই নোটিশে বলা হয়েছে, রাজনৈতিক অস্থিরতার কারণে সকল ট্রেনের লোকোমাস্টার ও সহকারী লোকো মাস্টারদের ট্রেন পরিচালনা করার সময় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত হেলমেট ব্যবহার করার জন্য বলা হলো। বিষয়টি লোকোমাস্টার নোটিশ বুকের মাধ্যমে সব ট্রেনের লোকোমাস্টার ও সহকারী লোকোমাস্টারদের অবহিত করার জন্য বলা হলো।

এবিষয়ে একাধিক লোকোমাস্টার গণমাধ্যমকে জানান, সাধারণ সময়েই দুর্বৃত্তরা পাথর মেরে আমাদের বিভিন্ন লোকোমাস্টারদের আহত করেছে। অনেকের মাথা ফেটে গেছে, চোখ নষ্ট হয়ে গেছে। সাম্প্রতিক সময়ে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়েছে। আবার আগামীকাল থেকে অবরোধ। সবকিছু মিলিয়ে রেলওয়ে আমাদের নিরাপত্তার জন্য হেলমেট দিয়েছে, যা আগামীকাল থেকে আমরা ব্যবহার করব। ইতোমধ্যে বিষয়টি আমরা ট্রায়াল দিয়েছি।

তারা আরও বলেন, ২০১৩-১৪ সালে যখন দেশে রাজনৈতিক অস্থিরতা চলছিল তখনও আমাদের নিরাপত্তার জন্য হেলমেট দেওয়া হয়েছিল। এবারও নির্বাচনের আগে সহিংসতা থেকে আমাদের রক্ষার জন্য রেলওয়ে এই উদ্যোগ নিয়েছে।
 

 

এবি

সম্পর্কিত বিষয়:

×